Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎপাদন শুরুর অনিশ্চয়তায় সিইউএফএল

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : গ্যাসের চাপ কমে যাওয়ায় চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত রাষ্ট্রায়ত্ব সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) উৎপাদন শুরু নিয়ে আবারও অনিশ্চয়তা দেখা দিয়েছে। গ্যাস সংকট ও যান্ত্রিক ত্রæটির কারণে টানা দুই বছর বন্ধ থাকার পর গত শুক্রবার থেকে উৎপাদন শুরুর কথা ছিল এ কারখানায়। সে অনুযায়ী গত ১৭ জানুয়ারি কারখানায় গ্যাস সংযোগ দেওয়া হয়। কিন্তু হঠাৎ করে গত কয়েকদিন ধরে গ্যাসের চাপ বার বার উঠানামা করায় দুশ্চিন্তায় পড়েছে সিইউএফএল কর্তৃপক্ষ।
সূত্র জানায়, কারখানার স্বাভাবিক উৎপাদন ধরে রাখতে হলে নিরবিচ্ছিন্ন ১০০ পিএসআই গ্যাসের চাপ প্রয়োজন। গত কয়েকদিন ধরে ৬৭ পিএসআই, ৭৫ পিএসআই, ৯০ পিএসআই ও ১১৫ পিএসআই গ্যাসের চাপ উঠানামা করছে। কম চাপের মধ্যে উৎপাদন শুরু করলে কারখানাটির যন্ত্রপাতি আবারও বিকল হয়ে যাওয়ার আশংকা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। এর আগে কারখানাটির রিঅ্যাক্টর লিকেজ ও কুলিং টাওয়ার অচল হয়ে পড়ায় ৩৯ কোটি টাকা ব্যয়ে মেরামত কাজ সম্পন্ন করতে সময় লেগেছে দেড় বছর। তাছাড়া নানা কারণে ২০১৫ সালের ৩১ জানুয়ারি থেকে টানা দুই বছর কারখানাটির সার উৎপাদন বন্ধ আছে। এ অবস্থায় যন্ত্রপাতি নষ্ট হলে তা মেরামতে বড় ধরণের খরচের প্রয়োজন হয়। এ কারণে ঝুঁকি নিয়ে উৎপাদন শুরুর পক্ষে নয় বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎপাদন

২২ ডিসেম্বর, ২০২২
৬ অক্টোবর, ২০২২
৩০ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ