Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রুয়েট শিক্ষকদের আন্দোলন অব্যাহত

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৩৩ ক্রেডিট প্রথা বাতিলের আন্দোলনের সময় শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহারকারীদের শাস্তির দাবিতে চতুর্থ দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষকরা। বৃহস্পতিবার ও শুক্রবার বিশ^বিদ্যালয় ছুটি থাকার পর গতকালও ক্লাস পরীক্ষা বন্ধ ছিল। এদিকে সকালে এক জরুরি সভায় বসে বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। সভায় বিশ^বিদ্যালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটিকে সহায়তা করতে ৫ সদস্যবিশিষ্ট মনিটরিং কমিটি গঠন করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২৮ জানুয়ারি থেকে ক্রেডিট প্রথা বাতিলের দাবিতে ১৪-১৫ সিরিজের শিক্ষার্থীরা আন্দোলনে নামলে অচল হয়ে পড়ে বিশ^বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। পরে গত সপ্তাহের রোববার দুপুরে শিক্ষার্থীদের দাবি মেনে নেয় প্রশাসন। কিন্তু শনিবার রাতভর ভিসিসহ ২৫ জন শিক্ষককে অবরুদ্ধ করে রাখা ও তাদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ তুলে সোমবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষক সমিতি।
শিক্ষকদের অভিযোগ তদন্ত করতে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কম্পিউটার সায়েন্সের পরিচালক প্রফেসর ড. শহীদ উদ জামানকে সভাপতি করে ৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।
এদিকে শনিবার শিক্ষক সমিতির জরুরি সভায় তদন্ত কমিটির কাজ দেখভাল করা ও তাদের সহায়তা করতে প্রফেসর সৈয়দ আব্দুল মফিজকে আহŸায়ক ও প্রফেসর শামিমুর রহমান শামীমকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।
রুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আব্দুল আলীম বলেন, আমাদের ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত আছে। প্রশাসনের তদন্ত কমিটিকে সহায়তা করতে আমরা একটি মনিটরিং কমিটি গঠন করেছি।
তদন্তের ব্যাপারে জানতে চাইলে তদন্ত কমিটির সভাপতি ড. শহীদ উদ জামান জানান, আজকেই প্রথম কর্মদিবস ছিল, তবে এখনও আমাদের তদন্ত কাজ শুরু হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুয়েট

১৮ আগস্ট, ২০১৯
১৬ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ