Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ হাজার শরণার্থী নেয়ার ঘোষণা পর্তুগালের

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ১০ হাজার শরণার্থী নেয়ার ঘোষণা দিয়েছে পর্তুগাল। দেশটির প্রধানমন্ত্রী এন্টনিও কোস্টা বলেছেন, যেসব দেশে আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে অভিবাসী অধিক সংখ্যায় পৌঁছেছে সেসব দেশ থেকেও তিনি তার দেশে শরণার্থী নেবেন। তিনি জানিয়েছেন, পর্তুগাল কমপক্ষে সাকুল্যে ১০ হাজার অভিবাসী গ্রহণ করবে। তার মধ্যে সাড়ে ৪ হাজার আগেই গ্রহণ করতে রাজি হয় পর্তুগাল এবং নতুন করে আরো ৫ হাজার ৮০০ অভিবাসী গ্রহণ করার নতুন প্রতিশ্রুতি এলো দেশটির কর্তৃপক্ষীয় ঘোষণায়। জানা যায়, যেসব দেশে অধিক অভিবাসী গেছে তাদের কাছে প্রধানমন্ত্রীর পক্ষে অভিবাসী গ্রহণের জন্য চিঠি লেখা হয়েছে গত সপ্তাহে। এই দেশগুলো হলোÑঅস্ট্রিয়া, গ্রিস, ইতালি ও সুইডেন। কোস্টা ব্রাসেলসে বলেছেন, অভিবাসী গ্রহণের ব্যাপারে পর্তুগাল একটি দৃষ্টান্ত রাখতে চায়। ইউরোপ যখন সীমান্ত বন্ধ করেছে, পতুর্গাল তখন তার সীমান্ত খুলে দিয়েছে।
এদিকে চলতি বছরের প্রথম দুই মাসে ইউরোপে এক লাখেরও বেশি শরণার্থী এসে পৌঁছেছে। গত বছরের প্রথম ছয় মাসে ইউরোপে প্রবেশ করা শরণার্থীর সংখ্যার চেয়ে এটি প্রায় তিনগুণ বেশি। শরণার্থীবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইওএমের বরাত দিয়ে গত মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। আইওএম জানিয়েছে, গ্রিসের সামোস, কোস ও লেসবস দ্বীপে কমপক্ষে এক লাখ ২ হাজার ৫০০ শরণার্থী এসে পৌঁছেছে। এছাড়া ইতালিতে বছরের প্রথম ছয় সপ্তাহে সাড়ে সাত হাজার শরণার্থী এসে আশ্রয় নিয়েছে। এই সময়ে সাগর পাড়ি দিতে গিয়ে মারা গেছে ৪১১ জন শরণার্থী। সংস্থাটি জানিয়েছে, ২০১৫ সালের জুন নাগাদ ইউরোপে আসা শরণার্থীর সংখ্যা এক লাখেও পৌঁছেনি। অথচ চলতি বছর প্রথম দুই মাসেই লাখ ছাড়িয়েছে শরণার্থীদের সংখ্যা। বসন্ত চলে আসায় এবং আবহাওয়ার উন্নতি ঘটলে চলতি বছর ইউরোপমুখী শরণার্থীদের সংখ্যা আরো বাড়তে পারে। যেসব শরণার্থী চলতি বছর ইউরোপে আশ্রয় নিয়েছে, তাদের ২০ শতাংশই আফগানিস্তান থেকে আসা। এছাড়া প্রায় অর্ধেকই হচ্ছে সিরিয়া থেকে আসা।
সিরীয় শরণার্থীদের নিয়ে কমিডিয়ান সামান্থার অনুষ্ঠান :
অন্যদিকে, কানাডিয়ান-আমেরিকান কৌতুকাভিনেতা এবং সাবেক দৈনিক সংবাদ উস্থাপিকা সামান্থা বি সিরিয়া থেকে আগত শরণার্থীদের সংকট নিরসনে বা তাদের পুনর্বাসনে সহযোগিতা করার জন্য তাদের সাথে কথা বলেছেন। সামান্থা তার অনুষ্ঠানের দুই অংশের ধারাবাহিকের প্রথম অংশে জর্ডানে আইওএম সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিচিতি পর্বে শরনার্থীদের সাথে সাক্ষাত করেন। যুক্তরাষ্ট্রের সমাজে বসবাসের জন্য কিছু টিপস জানিয়ে দেন। সিরিয়ার গৃহযুদ্ধের ভয়াবহতা থেকে নিজেদের জীবন বাজি রেখে আগত ৪ দশমিক ৬ মিলিয়ন শরণার্থী পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে। সামান্থা সেইসব সাধারণ শরণার্থীদের সাথে সাক্ষাৎ করেন এবং তাদের স্বাভাবিক জীবনযাপনের পরামর্শ দেন বা সহযোগিতা করেন। যা রাজনীতিবিদ এবং মিডিয়া দ্বারা প্রচারিত যে কোনো কাল্পনিক বা লৌকিকতাবিবর্জিত। এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০ হাজার শরণার্থী নেয়ার ঘোষণা পর্তুগালের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ