Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রিক দেবি মূর্তি অপসারণের দাবিতে ইসলামী আন্দোলনের দেশব্যাপী বিক্ষোভ ও স্মারকলিপি পেশ

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবি মূর্তি অপসারণের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ রোববার সারাদেশে বিক্ষোভ সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান বিচারপতির নিকট স্মারকলিপি পেশ কর্মসূচি পালন করেছে। বিক্ষোভ পূর্ব জমায়েতগুলোতে জেলা নেতৃবৃন্দ বলেন, গ্রিক দেবি মূর্তি অপসারণ না করলে সারাদেশে ঈমানী আন্দোলন ছড়িয়ে দেয়া হবে।
শেষ খবর পাওয়া পর্যন্ত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি অপসারণে দেশের সকল জেলা সদরেই বিক্ষোভ মিছিলের মাধ্যমে স্মারকলিপি কর্মসূচি পালিত হয়েছে। কোথাও কোথাও পুলিশি বাধায় কর্মসূচি পালিত হয়। যেসব জেলায় স্মারকলিপি পেশ হয়েছে তন্মধ্যে রয়েছে- নারায়ণগঞ্জ মহানগর, নরসিংদী, মাদারীপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, শরীয়তপুর, শেরপুর, গাজীপুর, ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম মহানগর, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী, কুমিল্লা জেলা পূর্ব, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, বি-বাড়ীয়া, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, খুলনা, ঝিনাইদহ, যশোর, নড়াইল, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, জয়পুরহাট, বগুড়া, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নওগাঁ, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাও, দিনাজপুর, গাইবান্ধা, পঞ্চগড়, বরিশাল, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠী ও বরগুনা জেলাসহ দেশের সকল জেলা সদরে পুলিশি বাধা উপেক্ষা করে শান্তিপূর্ণ কর্মসূচি পালিত হয়। ঢাকা জেলার শাখার উদ্যোগে সকাল ১১টায় ঢাকা জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপি প্রদান পূর্ব জমায়েতগুলো জেলা নেতৃবৃন্দ বলেন, মসজিদ নগরী ঢাকাকে মূর্তির নগরী বানাতে দেয়া হবে না। সুপ্রিম কোর্টের পাশেই রয়েছে জাতীয় ঈদগাহ। নামাজে সালাম ফেরানোর সাথে সাথেই দেবি মূর্তি দেখা যাবে যা ঈমান ও আমলের জন্য চরম ক্ষতিকারক। তাই অবিলম্বে মূর্তি অপসারণ করতেই হবে। অন্যথায় দেশবাসীকে সাথে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
পীর সাহেব চরমোনাইর অভিনন্দন
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবির মূর্তি অপসারণের দাবিতে ইসলামী আন্দোলনের স্মারকলিপি পেশ কর্মসূচি সফল করায় ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই দেশের সকল  জেলা নেতৃবৃন্দ, সদস্য-কর্মী ও মুহ্বিবীন সাংবাদিকসহ সর্বস্তরের জনতার প্রতি আন্তরিক অভিনন্দন ও মুবারকবাদ জানিয়েছেন। তিনি বলেন, ৯২ ভাগ মুসলমানের চিন্তাচেতনা বিরোধী মূর্তির সংস্কৃতি দেশবাসী কিছুতেই মেনে নেবে না। তিনি বলেন, ইসলামবিরোধী শক্তিগুলো ইসলাম ও ইসলামী সংস্কৃতি ধ্বংসে মাঠে নেমেছে। তাদের সেই চক্রান্ত রুখে দিতে হবে। তিনি গ্রিক দেবির মূর্তিসহ সারাদেশে স্থাপিত মূর্তি অপসারণের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।
কুড়িগ্রামে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : সুপ্রিম কোর্টের সামনে গ্রিক দেবীর মুর্তি ও স্টার জলসাসহ ভারতীয় চ্যানেল বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কুড়িগ্রাম জেলা ইসলামী আন্দোলন। এ উপলক্ষে গতকাল রোববার বিকেল সোয়া ৪টায় কেন্দ্রীয় জামে মসজিদ থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় জামে মসজিদের সামনে একত্রিত হয়। এখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মাওলানা হাফিজুল ইসলাম, সেক্রেটারি মাওলানা আবদুল কাদের, ইসলামী যুব আন্দোলনের সভাপতি মাওলানা মমিনুল ইসলাম, ছাত্র আন্দোলনের শরিফুজ্জামান সিদ্দীকী প্রমুখ।
বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুঁশিয়ার করে বলেন, অবিলম্বে গ্রিক দেবীর মুর্তি ও স্টার জলসাসহ ভারতীয় সব চ্যানেল বন্ধ করা না হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি গ্রহণ করা হবে।
সুপ্রীম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রীক দেবির মূর্তি অপসারণে
ফেনীতে ইসলামী আন্দোলনের স্মারকলিপি
ফেনী জেলা সংবাদদাতা : বাংলাদেশের সর্বোচ্চ বিচারালয় “বাংলাদেশ সুপ্রিম কোর্ট” প্রাঙ্গণ থেকে গ্রীক দেবির মূর্তি অপসারণের দাবিতে  গতকাল রোববার কেন্দ্রের ঘোষণা অনুযায়ী প্রধান বিচারপতি বরাবরে ফেনী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান ও বিক্ষোভ মিছিল করেছেন ইসলামী আন্দোলন  বাংলাদেশ ফেনী জেলা কমিটি। আলহাজ মাও. একরামুল হক ভূঁইয়ার সভাপতিত্বে এই সময় উপস্থিত ছিলেন, জেলা সভাপতি কাজী গোলাম কিবরিয়া ,সহ-সভাপতি গাজী এনামুল হক,সম্পাদক মাও. নুরুল করিম, হাফেজ রফিকুল ইসলাম, গোলাম সারোয়ার সিরাজী, মুফতী মাহমুদুল হাছান ফয়েজ মিয়াজি, জেলা ছাত্র আন্দোলনের সহ- সভাপতি আবদুর রহমান ফরহাদ প্রমুখ। স্মারকলিপিতে উল্লেখ করা হয় ৯৫ ভাগ মুসলমানের দেশে বাংলাদেশের সর্বোচ্চ বিচারিক আদালত প্রাঙ্গণে গ্রীক দেবির মূর্তি স্থাপন করে সরকার কোটি কোটি  ধর্মপ্রাণ মানুষের হৃদয়কে ব্যথিত করেছেন। মূর্তি কখনো ন্যায়বিচারের প্রতীক হতে পারে না। পৃথিবীর অন্যান্য বিধর্মী  রাষ্ট্রগুলোতেও এর কোন নজির নেই। ফলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে স্থাপিত মূর্তিটি সরিয়ে নেয়ার দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ