Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নরসিংদীতে ডিসির বিরুদ্ধে প্রতিবাদ সভা ও মানববন্ধন

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামানের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল, প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে নরসিংদী সরকারী কলেজের ছাত্র-শিক্ষকরা। বই মেলার গেট কিপারকে হ্যান্ডকাফ পরিয়ে মেলায় ঘুরানো, নরসিংদী সরকারী কলেজের অধ্যক্ষ প্রিন্সিপাল সিরাজুল ইসলাম ও ছাত্রলীগ নেতাদের সম্পর্কে অশালীন উক্তির প্রতিবাদে নরসিংদী সরকারী কলেজের ছাত্র-শিক্ষকরা গতকাল বুধবার সকালে কলেজ প্রাঙ্গণে এসব কর্মসূচি পালন করেন। প্রতিবাদ সভায় ছাত্র-শিক্ষকরা জেলা প্রশাসকের এই আচরনকে দুঃখজনক ও ঔদ্ধত্যপূর্ণ বলে আখ্যায়িত করে এর প্রতিকার দাবী করেছে। কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছে, একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নরসিংদী সরকারী কলেজ মাঠে ১৫দিন ব্যাপী বই মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।
নৈশ প্রহরী ইদ্রিস গাড়ি পাকিংয়ের দায়িত্বে থাকা ছাত্রলীগের নেতা রাসেলের নির্দেশে গেইটের তালা লাগিয়েছে জানালে জেলা প্রশাসক উত্তেজিত হয়ে ছাত্রলীগ নেতাকে গালাগাল করেন।
নৈশ প্রহরী ইদ্রিস মিয়া জানান, তাকে হ্যান্ডকাপ পরিয়ে পুরো বই মেলা ঘুরানো হয়েছে। শুধু তাই নয় পরে ডিসি অফিসে নিয়ে এক ঘন্টা আটকিয়ে রেখে ছেড়ে দেয়া হয়। এ খবর জানাজানি হবার পর রাতেই কলেজের ছাত্ররা জেলা প্রশাসকের বিরুদ্ধে মিছিল করে। তারা জেলা প্রশাসকের অশালীন আচরনের প্রতিকার দাবী করে শ্লোগান দেয়। বীরশ্রেষ্ঠ মতিউর রহমান হলের ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, জেলা প্রশাসক আমাদের সামনে অধ্যক্ষ ও ছাত্রলীগকে নিয়ে অশালিন মন্তব্য করেছে। আমরা এর দৃষ্টান্তমূলক প্রতিকার চাই।
গতকাল বুধবার নরসিংদী সরকারী কলেজের ছাত্র-শিক্ষকরা যৌথভাবে কলেজ প্রাঙ্গনে প্রতিবাদ সভার আয়োজন করে। সেখানে বক্তৃতা করেন নরসিংদী সরকারী কলেজের অধ্যক্ষ প্রিন্সিপাল সিরাজুল ইসলামসহ অন্যান্য ছাত্র-শিক্ষকরা। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপাধ্যক্ষ অধ্যাপক জাহানারা বেগম, কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাবেক সাধারণ সম্পাদক আবদুল কাফি মিয়া প্রমুখ।
নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা জেলা প্রশাসনের ঔদ্ধত্যপূর্ণ আচরণ ও কুরুচিপূর্ণ ভাষা ব্যবহারের ঘটনা ক্ষুব্দ হয়েছে। তাঁরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। এই ঘটনাটি পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হীরুসহ (বীর প্রতিক), শিক্ষা সচিব, জনপ্রশাসন মন্ত্রনালয়ের সচিব, ডিজি ও বিসিএস শিক্ষা সমিতিকে অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে বই মেলায় ব্যানার-ফেস্টুনের মাধ্যমে জেলা প্রশাসনের ঔদ্ধত্যপূর্ণ আচরণের প্রতিবাদ জানানো হবে।
এ ব্যাপারে জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করা হলে তিনি এসব অভিযোগ সমূহ অস্বীকার করেন। কিন্তু হঠাৎ করে কি হয়েছে আমি বুঝতে পারছি না। আমি পরে জানতে পেরেছি মেলার দাওয়াত পত্রে তার নাম না থাকায় তিনি জেলা প্রশাসনের প্রতি ক্ষুব্ধ হয়েছেন। আমি চেষ্টা করেছি ওনার সাথে কথা বলার জন্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদীতে ডিসির বিরুদ্ধে প্রতিবাদ সভা ও মানববন্ধন
আরও পড়ুন