Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভালোবাসার বইমেলা

অমর একুশে গ্রন্থমেলা

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৫ ফেব্রুয়ারি, ২০১৭

এহসান আব্দুল্লাহ : ভালোবাসা মানেই বোঝায় প্রেমিক যুগলের প্রাণের বন্ধন। একে অপরের প্রতি সারাজীবন একসাথে থাকার এক প্রতিজ্ঞা। সেন্ট ভ্যালেন্টাইনের আত্মোৎসর্গকে কেন্দ্র করে এই দিবসের উৎপত্তি। বিলেতি সংস্কৃতি হলেও বাঙালি সমাজ এটিকে নিজেদের মতো করে আপন করে নিয়েছে। তাই এ দিবস এলেই দেখা যায় যুগলদের বিশেষ উদযাপন। তবে ভালোবাসা বলতে কি শুধু মানব-মানবীর প্রেম? এমনটা মনে করেন না অনেকেই। অনেকের ভালোবাসা তার শখ, জীবন আর কর্মক্ষেত্রকে ঘিরে। যুগলবন্দী প্রেমের সাথে আরো নানা প্রেমের সংজ্ঞায়নে কাল অমর একুশে বইমেলা প্রাঙ্গণ ছিল মুখরিত। তার সাথে একদিন আগে যুক্ত হওয়া ফাল্গুন যেন তাকে আরো রাঙিয়ে দিয়েছে। কাল বইমেলা ঘুরে দেখা গেল এমনই দৃশ্য। বন্ধু-বান্ধব অথবা প্রিয় মানুষটির হাত ধরে সবাই এসেছেন বইমেলায়। যারা যুগলবন্দী হতে পারেননি তারাও। যুগলহীনদের ভাষ্যমতে, গতকালের ভালোবাসা শুধু বইকে ঘিরে। প্রিয় লেখকের বইয়ের সান্নিধ্য পেতে তারাও এসেছেন কালকের বইমেলায়। তবে প্রায় অধিকাংশই এসেছেন তাদের প্রিয় মানুষটির হাতে হাত রেখে। এক হাতে প্রিয় মানুষটির হাত ধরে অপর হাতে শোভা পাচ্ছে ফুলের গুচ্ছ। ঘুরে ঘুরে দেখছেন পুরো বইমেলা। পছন্দ হলে উপহার হিসেবে বই কিনে দিচ্ছেন প্রিয় মানুষটিকে। বিক্রেতারাও সন্তুষ্ট বইয়ের কাটতিতে। তারা মেলায় আসা যুগলদের এগিয়ে দিচ্ছেন এবারের মেলার বেস্ট-সেলার বইগুলো অথবা প্রেমের উপন্যাসসমূহ।
অন্যান্য বিশেষ দিবসের মতোই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছিল উপচে পড়া ভিড়। তাই মেলার শুরু থেকেই টিএসসি ও দোয়েল চত্বর হয়ে মেলার প্রবেশপথে ছিল উপচে পড়া ভিড়। সকলে সারিবদ্ধভাবে প্রবেশ করছেন মেলায়। পুরুষ ও মহিলার প্রবেশপথ আলাদা হওয়াতে প্রবেশের সময় ছেড়ে দিচ্ছেন একে অপরের হাত। প্রবেশের সাথে সাথে কালবিলম্ব না করে তারা আবার এক হাতে হাত রেখে মেলায় এগিয়ে যাচ্ছেন, এটিই ছিল গতকালের মেলার একেবারে পরিচিত দৃশ্য। বইমেলায় আগত তরুণীদের পোশাক ছিল শাড়ি; লাল, নীল হলুদ ও অন্যান্য রঙের শাড়ি শোভা পাচ্ছিল তাদের পরনে। চুলের খোঁপায় ফুলের রিং ও হাত ছিল ফুল দিয়ে মোড়ানো।
‘ঐতিহ্য’ প্রকাশনীর বিক্রয়কর্মী আলমগীর হোসাইন বলেন, বেচাকেনা আজ ভালোই। ভালোবাসা দিবস উপলক্ষে আজ লোক সমাগম বেশ চোখে পড়ার মতো। আজ মেলায় আসা পাঠকদের অধিকাংশই তরুণ-তরুণী।
অন্বেষা প্রকাশনীর বিক্রয়কর্মী নাদিম হোসেন বলেন, মেলা আজ ভালো করেই জমেছে। বেচাকেনাও সন্তোষজনক। ভালোবাসা দিবস উপলক্ষে অধিকাংশ যুগলই তাদের পছন্দের বই উপহার দিচ্ছেন তার প্রিয় মানুষটিকে। হুমায়ূন আহমেদের হিমু বইটি তাদের পছন্দের তালিকার শীর্ষে।
বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ-সাউথের শিক্ষার্থী ইফতেখার রাজু এসেছেন তার ভালোবাসার মানবী নওরিন জাহানের সাথে। তারা বলেন, আসলে আজ বিশেষ দিনকে কেন্দ্র করেই আমাদের মেলায় আসা। যদিও আগে বন্ধুদের সাথে এসেছি তবে আজ একসাথে দু’জন মিলে এলাম। পছন্দের বই কিনব দু’জন মিলে।
ইডেন কলেজের শিক্ষার্থী তিথি রানী মÐল এসেছেন তার ভালোবাসার মানুষটির সাথে। তিনি বলেন, আজকের দিনকে ঘিরেই আসলে বইমেলায় আসা। দু’জন একসাথে পুরো মেলা ঘুরে দেখার আনন্দটা নিতে চাই।
বন্ধুরা মিলে ঘুরতে আসা বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজের একদল শিক্ষার্থী তানভীর, আশিক, আরিফ, সৈকত আর ইরফান জানালেন তাদের কথা। তারা বলেন, আসলে আমরা মনে করি না এ দিনটি শুধু যারা ‘ইন এ রিলেশনশিপ’ধারী তাদের জন্য। আমরা আমাদের বন্ধুত্বের ভালোবাসা উদযাপন করছি আজ। আর বন্ধুত্বের ভালোবাসাই আসল ভালোবাসা।
মেলায় গতকাল নতুন বই এসেছে ১৪৬টি এবং ২৩টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ