Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

স্মার্টফোন বাজার প্রসারে সমন্বিত নীতিমালা চায় বিএমপিআইএ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্মার্টফোন বাজার প্রসারে সরকারের সমন্বিত নীতিমালা চায় মোবাইল ফোন আমদানিকারক সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)। গত (সোমবার) গুলশানে অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এই দাবি জানানো হয়। ২০১৬ সালে বাংলাদেশের বাজার মূল্যায়ন সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করতে এ সংবাদ সম্মেলন করা হয়। এতে বিএমপিআইএ সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বলেন, সরকারের পক্ষ থেকে অ্যাপস, গেইমসহ তথ্য-প্রযুক্তির অন্যান্য ক্ষেত্র প্রসারে নানা উদ্যোগ নেয়া হয়েছে। তবে এ উদ্যোগ পরিচালনা বা ব্যবহার করতে স্মার্টফোন প্রয়োজন। স্মার্টফোন বাজার প্রসার না হলে এইসব উদ্যোগ কোনো কাজে আসবে না বলে মনে করেন রেজওয়ানুল। তিনি বলেন, ইন্টারনেট ও স্মার্টফোন বাজার প্রসারে সরকারের সমন্বিত নীতিমালা প্রয়োজন। প্রায় আট কোটি মোবাইল ফোন ব্যবহারকারীর মধ্যে মাত্র তিন কোটির স্মার্ট হ্যান্ডসেট রয়েছে। বিশাল একটি অংশ এখনো স্মার্টফোন ব্যবহারের বাইরে রয়ে গেছে। বাজার প্রসারে উদ্যোগ নেয়া হলে সরকারের ডিজিটাল লক্ষ্য পূরণে সহায়ক হবে মন্তব্য করেন অ্যাসোসিয়েশনের সভাপতি রুহুল আলম আল মাহবুব। তিনি বলেন, বর্তমানে দেশে প্রায় ছয় কোটি ৩০ লাখের বেশি গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করে। যারা স্মার্টফোন ব্যবহারের বাইরে রয়েছেন, তাদের ব্যবহারের সামর্থ্য তৈরি করতে সরকারকে সেটের দাম কমানো ও দেশে উৎপাদনের সুযোগ সৃষ্টি করতে হবে। অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক মো. মেজবাহ উদ্দিন বলেন, ২০১৬ সালে আট হাজার কোটি টাকার মোট তিন কোটি ১২ লাখ মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়েছে। মোট আমদানির ২৬ শতাংশই স্মার্টফোন, যার আনুমানিক বাজার দর ছয় হাজার কোটি টাকা। এ খাতে সরকারকে ১৩শ’ কোটি টাকা শুল্ক বা মূসক অগ্রিম আয়কর বাবদ যোগান দেয়া হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, ২০১৬ সালে স্মার্টফোনে প্রবৃদ্ধি ছিল ৩৩ শতাংশের বেশি। চলতি বছর স্মার্টফোনে প্রবৃদ্ধি ৪০ শতাংশ টার্গেট করা হয়েছে।
বিএমপিআইএ প্রতিবেদনে জানায়, গত বছর সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ৫ ইঞ্চি ডিসপ্লে মাপের স্মার্টফোন। উন্নত বিশ্বের পাশাপাশি বাংলাদেশের ভোক্তাদের মধ্যেও যুযোপযোগী প্রযুক্তি প্রবণতা দেখা যাচ্ছে। কম দমের হ্যান্ডসেট কেনার থেকে বেশি দামের হ্যান্ডসেট কেনার প্রতি এদেশের ভোক্তাদের বিশেষ চাহিদা লক্ষ্য করা যাচ্ছে। এ সময় অ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাকিবুল কবির, ট্রেজারার এ টি এম মাহবুব আলমসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর