Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত কার্যদিবস পর শেয়ারবাজারে পতন

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার :  টানা সাত কার্যদিবস উত্থানের পরে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের পতন হয়েছে। একইসঙ্গে কমেছে আর্থিক লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫৮১ পয়েন্টে। এর আগে টানা ৭ কার্যদিবসের উত্থানে ২৭৬ পয়েন্ট বেড়েছিল। সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স ২৩ দশমিক ৮৮ পয়েন্ট কমেছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২৪৩ কোটি ১৫ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৩ কোটি ৬১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ১৭৩ কোটি ৬৮ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১২০ কোটি ০৭ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৮০১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৬১ পয়েন্ট কমে ১ হাজার ৩০৪ পয়েন্টে এবং ৮ দশমিক ৯৮ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ২৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১৮৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, এসিআই ফর্মুলা, বেক্সিমকো লিমিটেড, অ্যাপোলো ইস্পাত, ফরচুনা সু, আরএকে সিরামিকস, আইডিএলসি, আইডিএলসি এবং তিতাস গ্যাস।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬১ কোটি ৬৫ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৪৭ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৭ কোটি ৮২ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২৩ দশমিক ৮৮ পয়েন্ট কমে ১০ হাজার ৪৭১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৮ দশমিক ২৭ পয়েন্ট কমে ১৭ হাজার ২৮৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ২৬৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৭৬ দশমিক ৯৩ পয়েন্ট কমে ১৫ হাজার ১০০ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১৪১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৫টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- পিডিএল, বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, অ্যাপোলো ইস্পাত, বারাকা পাওয়ার, ফরচুনা সু, রিজেন্ট টেক্সটাইল, তিতাস গ্যাস, জেনারেশন নেক্সট এবং কেয়া কসমেটিকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ