Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

চট্টগ্রামে ত্রাণের টিন আত্মসাৎ

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দুই আসামির ৪২ বছর কারাদÐ সাড়ে ৩ কোটি টাকা জরিমানা
চট্টগ্রাম ব্যুরো : ২৫ বছর আগে রিলিফের টিন আত্মসাতের ছয়টি মামলায় চট্টগ্রামের সাবেক জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাসহ দুই আসামির প্রত্যেককে ৪২ বছর করে কারাদÐের আদেশ দিয়েছেন আদালত। গতকাল (বুধবার) চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন এ রায় দেন।
দÐিত দুই আসামি হলেন চট্টগ্রামের সাবেক জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা বিপ্লব কুমার শর্মা ও হালিশহরের জেলা ত্রাণ গুদামের নিম্ন মান সহকারী জয়নাল আবেদীন। বিপ্লব কুমার শর্মা বরিশাল জেলার আগৈলঝড়া বড়পুর এলাকার মৃত ডা. সুনীল চন্দ্র শর্মার ছেলে। জয়নায় আবেদীন ফেনী জেলার কোতোয়ালী থানার মৃত মকবুল আহমেদের ছেলে।
বিভাগীয় বিশেষ জজ আদালতের বিশেষ পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, ১৯৯২ সালে জাপান ও আমেরিকা থেকে পাঠানো ২৭০০ মেট্রিক টন ঢেউ টিনের মধ্যে দুই হাজার মেট্রিক টন আত্মসাতের অভিযোগে এই ছয়টি মামলা করা হয়। এসব মামলায় দোষী প্রমাণিত হওয়ায় প্রতিটিতে দুই আসামির প্রত্যেককে সাত বছর করে মোট ৪২ বছরের সাজা দিয়েছেন।
আদালত সূত্র জানায়, রায়ে বিচারক মামলাগুলোর মধ্যে প্রথমটিতে ৯২ লাখ ১৮ হাজার দুইশ টাকা, দ্বিতীয়টিতে ২৭ লাখ ১৯ হাজার ৯৪৪ টাকা, তৃতীয়টিতে এক লাখ ৭৬ হাজার টাকা, চতুর্থটিতে ছয় লাখ ৬১ হাজার দুইশ টাকা, পঞ্চমটিতে ১৮ লাখ ৭১ হাজার ছয়শ টাকা এবং ষষ্ঠটিতে ২৪ লাখ ৫১ হাজার ২০০ টাকা করে জরিমানা করেছেন।
প্রত্যেক আসামিকে এই অংকের জরিমানা করা হয়েছে। সে হিসেবে প্রত্যেক আসামির জরিমানা এক কোটি ৭১ লাখ ১৪৪ টাকা করে। দুই আসামির মোট জরিমানা তিন কোটি ৪২ লাখ ২৮৮ টাকা। প্রত্যেক মামলায় অর্থদÐ অনাদায়ে ছয় মাস করে কারাদÐের আদেশও দিয়েছেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ