Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দখলদার উচ্ছেদে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না -সাঈদ খোকন

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবৈধ দখলদারদের উচ্ছেদে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, গুলিস্তান ও মতিঝিল এলাকার ফুটপাথ এক মাস দখলমুক্ত রাখা হয়েছে। অবৈধ খাল দখলমুক্ত করা হয়েছে। তেমনিভাবে অন্য দখলদারদেরও উচ্ছেদ করা হবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাসে নাগরিক সাংবাদিক ও নগর প্রধান মতবিনিময় এবং নাগরিক সাংবাদিকতা কর্মশালায় মেয়র এ কথা বলেন।
এক প্রশ্নের জবাবে মেয়র সাঈদ খোকন বলেন, আমরা দায়িত্ব গ্রহণের পর কর্পোরেশন থেকে কোনো প্রকার হোল্ডিং ট্যাক্স বাড়েনি। তাই হোল্ডিং ট্যাক্সের দোহাই দিয়ে কারো বাড়িভাড়া বাড়ানোর সুযোগ নেই।
তিনি বলেন, চাঁদাবাজি-মাস্তানি করে যারা চলছে, তারা যখন যে দল ক্ষমতায় থাকে, তখন তাদের ছত্রছায়ায় দাপট দেখায়। তাদের কোনো রাজনৈতিক ভিত নেই। তারা কোনো সুস্থ মানসিকতার লোক নয়। নাগরিকদের অসুবিধা করে তারা অবৈধভাবে কিছু করবে, আমি যতদিন মেয়র হিসেবে অফিসে আছি, ততদিন তা হতে দেবো না। অবৈধ দখলদাররা শহরের যত বড় শক্তিশালী হোক না কেন, বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না। আমরা হকারদের পুনর্বাসনের প্রস্তাব দিয়েছি। বিনাপয়সায় তাদের বিদেশ পাঠানোর ব্যবস্থা করা হবে। সরকারি নানা প্রকল্পে নিয়োগের ব্যবস্থা করা হবে। তাদের নানা ধরনের সুযোগ-সুবিধার ঘরে ফিরো কর্মসূচিও হাতে নেয়া হয়েছে।
মেয়র জানান, হকারদের জন্য পাঁচটি হলিডে মার্কেট চালু করা হয়েছে। এরই মধ্যে তিনটি মার্কেট জমে উঠেছে, বাকি দু’টির কাজ চলছে। নাইট মার্কেট চালু করা হয়েছে। এভাবেই সব হকারকে পুনর্বাসন করা হবে। তাছাড়া হকার উচ্ছেদের বিরুদ্ধে কিন্তু সাধারণ নাগরিকরা কথা বলছেন না। বিরোধিতা করছে চাঁদাবাজ-মাস্তানরা। এদের প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা জরুরি।
২০১৮ সালের মধ্যে পুরো ঢাকা শহরকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনে সব অনিয়ম, মাস্তানি, চাঁদাবাজি দূর করা হবে বলেও জানান সাঈদ খোকন।
বায়ুদূষণ নিয়ে সিটি কর্পোরেশন কী ভাবছে? এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, দিল্লি শহরের তুলনায় বায়ুদূষণে ঢাকা স্বর্গ। ঢাকা শহরে বায়ুদূষণের মাত্রা বেশি, তবে অন্যান্য শহরের তুলনায় কম। মগবাজার ফ্লাইওভারের কাজ ও রাস্তা সংস্কারের জন্য বায়ু দূষিত হচ্ছে। দূষণরোধের মূল দায়িত্ব পরিবেশ অধিদফতরের। আমরা তাদের সঙ্গে মিলে একটি রোডম্যাপ তৈরি করব। তবে এখনই সমস্যার সমাধান হবে, এটা বলছি না। এটা সময়সাপেক্ষ। আমরা এ সমস্যার সমাধান করতে সক্ষম হবো।
নগর পরিবহনবিষয়ক এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ২০ বছরের বেশি পুরনো কোনো গাড়ি রাস্তায় থাকতে দেয়া হবে না। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা না থাকলে কেউ গাড়ি চালাতে পারবে না। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করছি। নিজের অধিকার আদায়ে সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে জনগণকে সচেতন হতে হবে। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে বাড়িভাড়া বৃদ্ধি, ব্যাচেলরদের বাড়িভাড়া না দেয়া, পার্কিং সমস্যা, যানজট, গণশৌচাগার সমস্যাসহ বিভিন্ন বিষয়ে নানা প্রশ্নের উত্তর দেন মেয়র সাঈদ খোকন।
অনুষ্ঠানে প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান বলেন, নাগরিক সাংবাদিকতা যারা করবেন, তাদের তথ্য প্রদানে স্বচ্ছতার বিষয়টি নিশ্চিত করতে হবে। তথ্যের যথার্থতা থাকলে রামু কিংবা নাসিরনগরের মতো ঘটনা ঘটত না। নাগরিকদের কেবল সমস্যার কথা না বলে এসব সমস্যা থেকে কিভাবে উত্তরণ ঘটানো যায়, তার উপায় কর্তৃপক্ষকে জানানোর আহ্বানও জানান ড. গোলাম রহমান। একই সঙ্গে তিনি রাস্তাঘাটে উন্মুক্ত ঘুষ দুর্নীতি বন্ধে মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের ২০ জন শিক্ষার্থী অংশ নেন। এখানে প্রশিক্ষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও ফাহমিদুল হক। আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ সবুর খান, ভিসি প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. সাখাওয়াত আলী খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ