Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দেশেই প্রস্তুতি সারবে হকি দল

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : শুরুতে কথা ছিল বিশ্ব হকি লিগের দ্বিতীয় পর্বের খেলাকে সামনে রেখে দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি সারবে বাংলাদেশ জাতীয় হকি দল। কিন্তু ভিসাসহ নানা জটিলতায় শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় যাওয়া হচ্ছেনা জিমি-চয়নদের। তাছাড়া দেশের বাইরে গিয়ে কন্ডিশনিং ক্যাম্প করার মতো সময়ও হাতে নেই। তাই অনেকটা বাধ্য হয়েই দেশের মাটিতে প্রস্তুতি সারতে হচ্ছে লাল-সবুজদের। যদিও দু’টি বিদেশি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ হকি ফেডারেশন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৪ মার্চ মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হচ্ছে বিশ্ব হকি লিগের দ্বিতীয় পর্বের খেলা। টুর্নামেন্টের ‘এ’ পুলে বাংলাদেশের, মালয়েশিয়া, ফিজি ও ওমান খেলবে। ‘বি’ পুলের দলগুলো হচ্ছে- চীন, মিশর, ঘানা ও শ্রীলঙ্কা।
এ টুর্নামেন্টকে সামনে রেখে বিকেএসপিতে এক মাসের কন্ডিশনিং ক্যাম্প করেছে বাংলাদেশ দল। নিরাপত্তার অজুহাতে কানাডার বদলি আসা মালয়েশিয়ার বিপক্ষেই প্রথম ম্যাচ খেলবে স্বাগতিকরা। তবে টুর্নামেন্ট শুরু এক সপ্তাহ আগে মিশর ও চীনকে ঢাকায় আনার চেষ্টা করছেন হকি ফেডারেশন কর্তারা। এ দু’টি দলের বিপক্ষেই জিমিদের প্রস্তুতিমূলক ম্যাচ খেলানোর ইচ্ছা তাদের। এ বিষয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘বিদেশে গিয়ে আর প্রস্তুতি নেয়া সম্ভব হচ্ছে না। তাই আপাতত দেশেই প্রশিক্ষণ নেবে খেলোয়াড়রা। আমরা চেষ্টা করছি মিশর ও চীনকে আগেভাগেই ঢাকায় আনতে। লক্ষ্য তাদের বিপক্ষে বাংলাদেশ দলকে প্রস্তুতি ম্যাচ খেলানো।’ সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘আমরা মিশর ও চীনের হকি ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করেছি। দেখি তারা রাজী হলে সপ্তাহখানেক আগেই তাদেরকে আসতে বলব। যাতে তাদের বিপক্ষে ক’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে পারে আমাদের ছেলেরা। প্রয়োজনে তাদের এই এই বাড়তি খরচটি আমরা বহন করব।’
আট দলের এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মালয়েশিয়াকে মোকাবেলার পর বাংলাদেশ ৫ ও ৭ মার্চ খেলবে ফিজি এবং ওমানের বিপক্ষে। বাংলাদেশ পর্বের সেরা দুই দল যাবে বিশ্ব হকি লিগের সেমিফাইনাল পর্বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে

৩০ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ