Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

শিক্ষাখাতে ঘুষ-দুর্নীতির পাহাড়সম অভিযোগ রয়েছে : দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : শিক্ষাখাতে ব্যাপক অনিয়ম-দুর্নীতি চলছে, দুর্নীতি দমন কমিশনে এমন অসংখ্য অভিযোগ রয়েছে উল্লেখ করে কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ আগামী তিন মাসের মধ্যে এসব শুধরে নেয়ার নির্দেশনা দেন। তিনি বলেন, শিক্ষাখাতে ঘুষ-দুর্নীতির পাহাড়সম অভিযোগ দুদকে জমা পড়েছে।
গতকাল (বৃহস্পতিবার) প্রাথমিক শিক্ষায় সুশাসন নিশ্চিতকরণে চট্টগ্রাম বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ একথা বলেন।
নগরীর প্রাইমারি টিচার ইনস্টিটিউট (পিটিআই) অডিটোরিয়ামে আয়োজিত মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার খাতা মূল্যায়নসহ কোনো কোন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে প্রকৃত ফলাফল পরিবর্তন করা, কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে মেধা তালিকায় ১ম, ২য়, ৩য়, ৪র্থ বা ৫ম স্থানে উন্নীত করে ফলাফল কারচুপি করারও অভিযোগ আমাদের কাছে আছে।
শিক্ষকদের প্রশিক্ষণে মনোনয়নের জন্য আর্থিক লেনদেনের অভিযোগ, কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োজিত শিক্ষক পাঠদান না করে বাইরে পড়ানো কিংবা ব্যক্তিগত কাজে লিপ্ত থাকে, এক্ষেত্রে ওই শিক্ষকের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে দেখেও না দেখার ভান করে থাকার প্রবণতার অভিযোগ রয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামান, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। সভায় চট্টগ্রাম বিভাগের ২ শতাধিক জেলা ও উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, সুপারিনটেনডেন্ট, পিটিআই ইন্সট্রাক্টর, রিসোর্স সেন্টারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ