Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

দেশব্যাপী ব্যাপক অভিযানে নিহত ২৫, অসংখ্য গ্রেপ্তার

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সিন্ধু প্রদেশে লালশাহ বাজকালান্দার মাজারে আত্মঘাতী বোমা হামলার পর শুক্রবার দেশব্যাপী চালানো ব্যাপক অভিযানে ২৫ জনেরও বেশি লোক নিহত হয়েছে। বিভিন্ন শহর থেকে গ্রেফতার করা হয়েছে সন্দেহভাজন অনেক লোককে। বৃহস্পতিবার ওই মাজারে ভয়াবহ আত্মঘাতী হামলায় ২০টি শিশুসহ অন্তত ৭২ জন নিহত এবং কয়েকশ লোক আহত হয়।
আইএস ওই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। হামলার পর কেন্দ্রীয় ও প্রাদেশিক আইনশৃক্সক্ষলা বাহিনীর সদস্যরা দেশজুড়ে অভিযান চালাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানান, বিভিন্ন শহর থেকে ব্যাপক হারে সন্দেহভাজনদের গ্রেফতার করা হচ্ছে। তিনি বলেন, এ অভিযান অব্যাহত থাকবে।
আধা-সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, সিন্ধু প্রদেশে রাতভর অভিযানে অন্তত ১৮ সন্ত্রাসী নিহত হয়েছে। এদিকে, পুলিশ কর্মকর্তারা জানান, খাইবারপাখতুঁয়ায় আরও ১১ জন নিহত হয়েছে। পেশওয়ারের রে¹ি এলাকায় অভিযানকালে চিহ্নিত তিন সন্ত্রাসী নিহত হয় বলে কর্মকর্তারা জানান। এ সময় অস্ত্র ও হ্যান্ড গ্রেনেডও উদ্ধার করা হয়। নিরাপত্তা বাহিনী সূত্রগুলো জানায়, ওরা কাজি এজেন্সির তল্লাশি চৌকিতে হামলা চালানোর চেষ্টাকালে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে চার সন্ত্রাসী নিহত হয়। এ ছাড়াও বান্নুতে গুলিবিনিময়কালে নিহত হয় আরও চার সন্ত্রাসী। ঈুলিশ লালশাহ বাজকালান্দর মাজারকে ঘিরে রেখেছে। ত্রয়োদশ শতকের মুসলিম আলেমের নামে গড়ে ওঠা এ মাজারটি মুসলমানদের কাছে খুবই পবিত্র স্থান হিসেবে বিবেচিত। ফরেনসিক তদন্তকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। জনপ্রিয় এ মাজারটির শে^তকায় মেঝে এখনো রক্তে রঞ্জিত। জুতা ও শিশুদের পানি বা দুগ্ধপানের বোতলসহ নিহতদের অনেককিছু এখনো ছড়িয়েছিটিয়ে পড়ে আছে। ঘটনার পর সিন্ধু প্রদেশের সরকার তিনদিনের শোক ঘোষণা করেছে। আহতদের ঘটনাস্থল থেকে ১৩০ কিলোমিটার দূরে হাসপাতালে নেয়া হয়েছে। ডন, সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন