Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

‘একজন মফিজ’ নদীভাঙা মানুষের জীবন ছবি

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কিশোর বেলা থেকেই ‘মফিজ’ শব্দটার সাথে পরিচিত। আমাদের এলাকায় এটা একটা গালি; টিটকারী, শ্লেষ প্রকাশের জন্য এই শব্দ ব্যবহার করা হতো। সাধারণত বোকা, হাবাগোবা, অযোগ্য লোকদের বেলায় এটা ব্যবহার করা হতো। এক ধরনের তুচ্ছ-তাচ্ছিল্য, অবজ্ঞা, অবহেলা প্রকাশ করতেই এই শ্লেষোক্তি ব্যবহার করা হতো। অন্য অনেকের মতো কখনো আমিও এ শব্দ ব্যবহার করিনি এ কথা হলফ করে নিশ্চিত করতে পারবো না। কিন্তু এই ‘মফিজ’ শব্দের অন্তরালে কতো কান্না, বঞ্চনা, সহজ-সরল মানুষের আকুতি জড়িয়ে রয়েছে, আবহাওয়া ও ভৌগোলিক সম্পর্ক জড়িয়ে রযেছে তা আগে কখনো ভেবে দেখিনি। মনের মধ্যে কোনোদিন প্রশ্নও উদিত হয়নি- আমাদেরই মতো একজন মানুষ কী করে, কেন মফিজ হয়ে যায়!
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা অধ্যাপক, সমাজবিজ্ঞানী ড. আবদুর রহমান সিদ্দিকী আমাকে সেই সত্যের মুখোমুখি, সেই বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছেন তার প্রথম গ্রন্থ, প্রথম উপন্যাস ‘একজন মফিজ’র মাধ্যমে। কীভাবে উত্তর বঙ্গের সহজ সরল মানুষ ঢাকায় এসে ‘মফিজ’ হয়, কীভাবে তিস্তা পাড়ের অবস্থাপন্ন কৃষক নদীভাঙনের শিকার হয়ে নিঃস্ব হয়ে ঢাকায় এসে রিক্সাওয়ালা, রাজমিস্ত্রিও যোগানদার বা অন্য কোনো কায়িক শ্রমিক হয়ে রাজধানীবাসীর চোখে ‘মফিজ’ হয়ে যায়; তারই বাস্তব চিত্র উঠে এসেছে ‘একজন মফিজ’ উপন্যাসে। পুরো উপন্যাস পড়ে আমার কখনো মনে হয়নি, এটি কোনো লেখকের প্রথম উপন্যাস। চরিত্র চিত্রণ, সমাজ বাস্তবতা, নাটকীয়তা ও সাহিত্য রস উপস্থাপনে ড. আবদুর রহমান সিদ্দিকী দারুণ মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। এককথায় বলতে গেলে একটি ধ্রæপদী উপন্যাসে যে গুণসমূহ থাকে তার সবকিছুই তিনি তুলে এনেছেন এই উপন্যাসে। নাটকীয় বর্ণনার মাধ্যমে লেখক ছবির মতো তুলে ধরেছেন উত্তরাঞ্চলের তিস্তা পাড়ের নদীভাঙা মানুষের জীবন সংগ্রামকে। লেখক এ ধরনের আরো উপন্যাস পাঠককে উপহার দেবেন এমনটি আশা করি।
১৩৫ পৃষ্ঠার এ উপন্যাসটি প্রকাশ করেছে রাজশাহীর পরিলেখ প্রকাশনী। দাম ১৬০ টাকা মাত্র। বইমেলায় পরিলেখ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।
 মেহেদী হাসান পলাশ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ