Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে অ্যাপলের ওপর চাপ আমেরিকার জন্য খারাপ নজির : কুক

অ্যাপলের পাশে গুগল-স্নোডেন, বিপক্ষে বিল গেটস ও ডোনাল্ড ট্রাম্প : আইফোনের লক খুলে দেয়ার দাবি অযৌক্তিক নয় : হোয়াইট হাউস

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফেডারেল ইনভেস্টিগেশন ব্যুরোর সঙ্গে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। একটি আইফোনের লক খুলে দেয়া নিয়ে সৃষ্টি হওয়া এ দ্বন্দ্ব গড়িয়েছে আদালত পর্যন্ত। তবে এরপরও ওই ফোনটির লক খুলে দিতে রাজি নয় অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, ফোনটির লক খুলে দেয়া হলে ভোক্তাধিকার লঙ্ঘন করা হবে।
আইফোনের লক খুলতে এফবিআইয়ের আবেদনের কঠোর সমালোচনা করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের অজুহাতে আইফোনের লক খুলে দেয়ার চাপ আমেরিকার জন্য খারাপ নজির হয়ে থাকবে। টিম কুক বলেন, এফবিআই যে অনুরোধ করেছে সেটা তাদের লাখ লাখ গ্রাহককে বিপদে ফেলবে, যা অনেকটা ক্যান্সারের মতো। কারণ তিনি মনে করেন, মানুষের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়টিও খুবই গুরুত্বপূর্ণ। মি. কুক অবশ্য দাবি করেছেন, গোয়েন্দাদের ওই দাবির বিষয়টি প্রথমে তিনি মিডিয়ার মাধ্যমেই জেনেছেন। তিনি বলেন, দেশের জন্য গুরুত্বপূর্ণ এমন কোনো ব্যাপারের ব্যবস্থাপনা এভাবে হওয়া উচিত নয়। যদিও তার এই দাবি নাচক করে দিয়েছে তদন্তকারীরা। উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার সান বার্নার্দিনোয় হত্যাকারীদের ব্যবহৃত আইফোনের লক খোলার জন্য আদালতে আবেদন করেছে এফবিআই।
তবে এফবিআইর সঙ্গে চলা চলমান বিতর্কে অ্যাপল পাশে পেয়েছে সার্চ জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এবং সিআইএ’র সাবেক কর্মী অ্যাডওয়ার্ড ¯েœাডেনকে। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই কয়েকটি টুইট বার্তায় বলেছেন, আদালতের বৈধ আদেশে আইন প্রয়োগকারী সংস্থা এমন তথ্য চাইতেই পারে। কিন্তু এটাও ভেবে দেখতে হবে যে, এর জন্য অ্যাপলকে ব্যবহারকারীর তথ্য হ্যাক করতে হবে, যেটি পরবর্তীতে সমস্যা তৈরি করতে পারে। তিনি বলেন, আদালতের এই আদেশ অ্যাপলকে ব্যবহারকারীর ডিভাইসটি হ্যাক করার জন্য চাপ প্রয়োগ করছে। সিআইএ’র সাবেক কর্মী অ্যাডওয়ার্ড ¯েœাডেন বলেন, এটি গুরুত্বপূর্ণ ইস্যু। এ কারণে গুগল ছাড়া অন্য প্রযুক্তি কোম্পানিগুলো মুখ খুলছে না। তবে প্রতিষ্ঠানগুলোর চুপ করে থাকা মানে এই নয় যে, তারা জনগণের স্বার্থের পক্ষে নয়। তিনি আরও বলেন, এফবিআই এমন একটি জগৎ তৈরি করছে যেখানে গ্রাহকরা নিজ অধিকার রক্ষার জন্য অ্যাপলের ওপর নির্ভর করছেন, অথচ বিষয়টি উল্টো হওয়ার কথা ছিল।
অন্যদিকে, এই বিতর্কে হোয়াইট হাউস সরাসরি এফবিআই’র পক্ষ নিয়ে বলেছে, জঙ্গির আইফোন খুলতে চেয়ে অ্যাপলের কাছে মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআইয়ের দাবি অযৌক্তিক নয়। এ ছাড়াও ফোনটি হ্যাক করার প্রশ্নে এফবিআইকেই সমর্থন করেছেন মাইক্রোসফ্ট প্রতিষ্ঠাতা বিল গেটস। এফবিআই আসলে ফোনের তথ্য ভা-ারের মধ্যে ঢুকতে চাইছে বলে অ্যাপল কর্তা টিম কুক যে দাবি করেছেন তা উড়িয়ে দিয়েছেন গেটস। গত ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার সান বার্নার্দিনোয় গুলি চালিয়ে ১৪ জনকে খুন করে সাঈদ ফারুক নামে ওই জঙ্গি। তার আইফোনটি হাতে এলেও পাসওয়ার্ড খুলতে পারেনি এফবিআই। তখন অ্যাপলের কাছে সাহায্য চায় তারা। কিন্তু অ্যাপল কর্তা টিম কুক জানিয়ে দেন একটি ফোনের তথ্য ফাঁস করা হলে সাধারণ গ্রাহকদের সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠবে। এ ছাড়াও অ্যাপলের এই কঠোর অবস্থানের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমি আদালতের সঙ্গে একমত। অ্যাপলের উচিত হবে ফোনটির লক খুলে দেয়া। আমি অ্যাপলকে আহ্বান জানাই, তারা যেন ফোনটির লক খুলে দিয়ে এফবিআইকে তদন্তে সহযোগিতা করে।
নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলছে, অ্যাপল উল্টো এমন একটি সফটওয়্যার আপডেট করছে, যার ফলে যুক্তরাষ্ট্রের সরকারি কোনো প্রতিষ্ঠানই আর আইফোন হ্যাক করতে পারবে না। লক খুলে দেয়া নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর অ্যাপলের প্রকৌশলীরা তাদের আইফোন প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করার জন্য এই প্রযুক্তির অধিকতর উন্নয়নে কাজ শুরু করে দিয়েছে। এই নিরাপত্তা এমন মজবুত করা হবে যাতে সরকারের জন্য এই ফোনের লক খোলা একেবারে অসম্ভব হয়ে পড়বে।
যে আইফোনটি নিয়ে এত লংকাকা- সেটি একজন জঙ্গির। সৈয়দ রিজওয়ান ফারুক নামের ওই জঙ্গি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সান বার্নার্দিনোর মূল হামলাকারী। এ ঘটনার পর ফারুকের ব্যবহৃত আইফোনটি চলে আসে এফবিআইর হাতে। কিন্তু ফোনটির লক খুলতে পারেনি এফবিআই। এ জন্য তারা আদালতের শরণাপন্ন হয়। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেন ফোনটির লক খুলে দিতে। এ জন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই বুধবার অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দিয়েছেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না। সিএনএন, বিবিসি, এএফপি, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে অ্যাপলের ওপর চাপ আমেরিকার জন্য খারাপ নজির : কুক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ