Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাময়িক যুদ্ধবিরতিতে প্রস্তুত বাশার : অস্ত্রবিরতিতে রাজি বিদ্রোহীরাও

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া সঙ্কট নিরসনে সাময়িক যুদ্ধবিরতি চুক্তি মেনে চলার জন্য প্রস্তুত রয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। চুক্তি মেনে চলতে নিজের প্রস্তুতির কথা গত বুধবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে জানিয়েছেন আসাদ। আসাদ এবং পুতিনের মধ্যকার ফোনালাপের খবরটি নিশ্চিত করে ক্রেমলিন জানিয়েছে, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে রাজি আছেন বাশার আল-আসাদ। এদিকে, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় হওয়া এই যুদ্ধবিরতি পরিকল্পনা যদি কাজ না করে এবং কেউ যদি এটা ভঙ্গ করে বলে প্রমাণ পাওয়া যায়, তাহলে বিকল্প ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তবে মস্কো তার জবাবে জোর দিয়ে বলেছে, রাশিয়া সম্মত হওয়া পরিকল্পনা বাস্তবায়নেই জোর দেবে।
অপরদিকে সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের প্রধান গোষ্ঠী দু’সপ্তাহের অস্থায়ী অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। এর আগে অস্ত্রবিরতিতে সম্মতি দিয়েছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদ। আগামীকাল শনিবার মধ্যরাত থেকে ওই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে। চলতি সপ্তাহের প্রথমদিকে সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাবে একমত হয়েছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ও আল কায়দার সঙ্গে সম্পৃক্ত নুসরা ফ্রন্টকে এই চুক্তির বাইরে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত বিমান হামলা চালান হবে বলেও ওয়াশিংটন জানিয়েছে। গত বুধবার বিদ্রোহী গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে, দু’সপ্তাহের ওই সাময়িক অস্ত্রবিরতি চুক্তির অন্যান্য শর্ত পূরণের সুযোগ সৃষ্টি করবে বলে বিশ্বাস করছে দ্য হাই নেগোসিয়েসনস কমিটি। এর আগে বুধবার ক্রেমলিন জানিয়েছিল, ওই অস্ত্রবিরতিতে সম্মান জানাতে রাজি আছেন সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ। প্রসঙ্গত, সিরিয়ায় যুদ্ধবিরতির কার্যকর করার বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত রোববার রাতে ফোনে কথা বলেন। এরপরই সোমবার যুদ্ধবিরতির ঘোষণা দেয় মস্কো ও ওয়াশিংটন। দেশটিতে ২০১১ সালের মার্চ থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখের বেশি সিরীয় প্রাণ হারিয়েছে। গৃহহীন হয়েছে আরো এক কোটি ১০ লাখ মানুষ। ক্রেমলিনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বুধবার বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মধ্যে ফোনালাপ হয়েছে। এতে একটি যুদ্ধবিরতি চুক্তিতে সিরিয়া সরকারের প্রস্তুতির কথা নিশ্চিত করেছেন আসাদ। বিবৃতিতে আরো বলা হয়েছে, এই যুদ্ধবিরতিকে সিরিয়ার গৃহযুদ্ধের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন আসাদ। তবে আইএস, আল-নুসরা ফ্রন্ট এবং অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখার প্রয়োজনীয়তার ওপর আসাদ এবং পুতিন উভয়েই জোর দিয়েছেন বলে ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে। বিবিসি, আল-জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাময়িক যুদ্ধবিরতিতে প্রস্তুত বাশার : অস্ত্রবিরতিতে রাজি বিদ্রোহীরাও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ