Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বড় ঝুঁকির মুখে বিশ্ব অর্থনীতি : আইএমএফ

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ জানিয়েছে বিশ্ব অর্থনীতি বড় ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। অর্থায়নে অস্থিতিশীলতা এবং সম্পদের দাম কমে যাওয়ায় বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের চমকের মুখোমুখি হতে পারে। সাংহাইয়ে জি২০-এর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা মিলিত হওয়ার আগে আইএমএফ এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়াটা বৈশ্বিক অর্থনীতি সংকটে বাড়তি চাপ যোগ করেছে। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি গত ২৫ বছরে সবচেয়ে ধীরগতিতে প্রবৃদ্ধি হচ্ছে। আইএমএফ এর  প্রতিবেদনে বলা হয়, উন্নত দেশগুলোর প্রবৃদ্ধি ইতোমধ্যে বেজলাইনের নিচে রয়েছে কারণ বেশ কয়েকটি দেশে চাহিদা কমে গেছে। এছাড়া সম্ভাব্য প্রবৃদ্ধি দুর্বল হয়ে যাওয়াতে এটি পুনরুদ্ধারও সম্ভব হচ্ছে না। এই সংকটের সঙ্গে চীনের অর্থনীতির ভারসাম্যপূর্ণ প্রবৃদ্ধির দিকে যাত্রা ও অন্যান্য বেড়ে ওঠা বাজারে সংকট ও পণ্যের দাম কমে যাওয়া এই সংকটে বাড়তি মাত্রা যোগ করেছে।
আইএমএফ আরো জানিয়েছে বৈশ্বিক প্রবৃদ্ধি বাজার অস্থিতিশীলতা, তেলের দাম কমা ও ভূরাজনৈতিক দ্বন্দ্বের কারণেও সংকটের সৃষ্টি হতে পারে। ওয়াশিংটনভিত্তিক এই প্রতিষ্ঠানটি জি২০ গ্রুপকে সংকটে পড়া দেশগুলোর সুরক্ষায় নতুন পরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানিয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় ঝুঁকির মুখে বিশ্ব অর্থনীতি : আইএমএফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ