Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রাণের ভাষা

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মা হ মু দু ল   হ ক   জা লী স : আমরা যারা বঙ্গ  দেশে জন্মেছি-- বাংলা ভাষা আমাদের গর্বগৌরব। আমাদের অহংকার-অলংকার। আমাদের প্রেরণা-চেতনা। আমাদের ইতিহাস-ঐতিহ্য। আমাদের পূর্বপুরুষ থেকে পাওয়া সম্পদ। আমরা বাংলা ভাষার মাধ্যমেই মনের ভাব প্রকাশ করি।একে অপরের সাথে মতবিনিময় করি। আদান-প্রধান করি পরস্পরে স্বপ্ন-বাসনা, স্নেহ-মমতা  আবেগ -অনুভূতি। ভাগাভাগি করি সুখ, দুখ, কান্না, হাসি, আনন্দ-বিনোদনের প্রতিটি মুহূর্ত।
বাংলা আমাদের মাতৃভাষা। জন্মলগ্ন থেকেই নিবিড়ভাবে বাংলার সাথে পরিচয় আমাদের।
মায়ের মুখ থেকেই সর্বপ্রথম কর্নকুহরে ভেসে আসা ভাষা। এজন্যই ভাষার প্রতি এতো শ্রদ্ধা, ভালোবাসা। যা পৃথিবীর অন্যসব জাতি
থেকে একটু ভিন্নতর। কারণ বাংলা ভাষার ন্যায়সঙ্গত অধিকার আদায়ের সংগ্রামে রক্তদানের আখ্যান রয়েছে। যেটা অন্যান্য ভাষার ক্ষেত্রে বিরল। উনিশশো বায়ান্ন এর একুশে ফেব্রুয়ারি বাংলার দামাল ছেলেরা বুক টান করে দাঁড়িয়ে গিয়েছিল স্বৈরাচারী বন্দুকের মুখে। বুলেটের আঘাতে ঝাঁঝরা হয়েছিল বরকত, সালাম, রফিক, জব্বাবারের স্ফীত বক্ষ। রক্তের আখরে লেখা হয়েছিল বাংলা ভাষার আত্মকাহন। সেই ত্যাগের ফলেই একুশের গৌরব এখন বিশ্বদরবারে সমাদৃত। বিশ্ব ভাষা দিবস হিসাবে আখ্যায়িত।
জয় হউক বাংলার। জয় হউক ভাষার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ