Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০১৭, ১২ আশ্বিন ১৪২৪, ০৬ মুহাররম ১৪৩৮ হিজরী

বাংলাদেশী শিক্ষার্থীদের বৃত্তি দেবে রাশিয়া

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মাহাদী হাসান শিমুল : রাশিয়া সরকার প্রতি বছরের মতো এবছরেও বাংলাদেশী শিক্ষার্থীদের রাশিয়ায় উচ্চশিক্ষার জন্য ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে (সেপ্টেম্বর সেমিস্টারে) পূর্ণকালীন শিক্ষাবৃত্তিসহ রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রির জন্য বিজ্ঞান, চারুকলা ও বাণিজ্য শাখার যে কোনো বিষয়ে আবেদন আহ্বান করছে। বৃত্তি সংক্রান্ত তথ্যের জন্য রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে সেমিনার অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি ও ১৬ মার্চ ২০১৭ বিকাল চারটায়।
শর্তাবলী : ১. ব্যাচেলর ডিগ্রির জন্য আবেদনকারীর বয়স সর্বোচ্চ ২১ বছর হতে হবে। যে বিষয়ের জন্য আবেদন করবে তার সংশ্লিষ্ট বিষয়ে ৮০ শতাংশ নম্বর থাকতে হবে।
২. মাস্টার্স ডিগ্রির জন্য আবেদনকারীর বয়স সর্বোচ্চ ২৮ বছর হতে হবে ও সব পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে। স্নাতকে যে বিষয় ছিল তার সংশ্লিষ্ট বিষয়ে আবেদন করতে হবে।
আবেদনের নিয়ম : প্রার্থীদের রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, ঢাকা থেকে রাশিয়া সরকারের নির্ধারিত ফরম সংগ্রহ করে পূরণপূর্বক নি¤œবর্ণিত সব ডকুমেন্টসহ আবেদনপত্র রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের শিক্ষা বিভাগে অফিস চলাকালীন সময়ে আগামী ২০ মার্চ ২০১৭ তারিখের মধ্যে জমা দিতে হবে।
১. এসএসসি ও এইচএসসি সনদপত্র ও নম্বরপত্র প্রথমে শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
২. স্নাতক ও স্নাতকোত্তর সনদপত্র এবং নম্বরপত্র প্রথমে বিশ্ববিদ্যালয়। শিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
৩. মেডিকেল সার্টিফিকেট, নেগেটিভ এইডস/এইচআইভি টেস্ট সার্টিফিকেট।
৪. রাশিয়া সরকার কর্তৃক প্রদত্ত আবেদন ফরমের সহিত প্রার্থীর সদ্য তোলা ২ কপি ৩ * ৪ সে.মি. রঙিন ছবি জমা দিতে হবে।
৫. পাসপোর্টের ফটোকপি (সর্বনি¤œ ১৮ মাস মেয়াদ থাকতে হবে)।
বৃত্তি ও নিজ খরচে ভর্তি সংক্রান্ত তথ্য : ঢাকার রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের মাধ্যমে রাশিয়ার যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য যোগাযোগ করতে পারেন। রাশিয়ায় খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে যে কোনো কোর্সের যে কোনো বিষয়ে ভর্তি সংক্রান্ত ব্যাপারে ফ্রি সেমিনার অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারি থেকে জুলাই প্রতি মাসের শেষ কর্মদিবসে বিকাল চার ঘটিকায় রুশ বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রে।
বিস্তারিত তথ্য জানতে যোগাযোগ : সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, ৪২, ভাষা  সৈনিক এমএ মতিন সড়ক (সড়ক # ৭), ধানমন্ডি আ/এ, ঢাকা-১২০৫, মোবাইল : ০১৮১৭২৯৪৫৯৫।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।