Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোমানাদের বিশ্বকাপ স্বপ্ন শেষ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার স্বপ্ন ফিকে হয়েছে বাংলাদেশ নারী দলের ভারতের কাছে ৯ উইকেটে হেরে। সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে দেয়া ছাড়া বাছাইপর্বের বাধা পেরুনোর অন্য কোনো উপায় ছিল না রোমানাদের। আগে ব্যাটিং করলে শ্রীলঙ্কাকে হারাতে হবে অন্ততঃ ৮৫ রানে, পরে ব্যাটিং করলে হাতে যথেষ্ট ওভার বাকি রেখে জিততে হবে। এই কঠিন সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ দল। উল্টো বৃষ্টি আইনে শ্রীলঙ্কা নারী দলের কাছে ৪২ রানে হেরে গেছে বাংলাদেশ। একরাশ হতাশা নিয়েই দেশে ফিরতে হচ্ছে তাদের।
টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে সেই সিদ্ধান্তকে যৌক্তিক প্রমাণ করতে পারেনি বাংলাদেশ নারী দলের বোলাররা। দ্বিতীয় উইকেট জুুটির ৫০ রানে এবং টপঅর্ডার জয়াগ্নির ৮৪ রানে ১৯৭/৯ স্কোরে বাংলাদেশ নারী দলকে কঠিন চ্যালেঞ্জে ফেলেছে শ্রীলঙ্কা। কলম্বোর ননডিক্রিপ্টস মাঠে অনুষ্ঠিত এই ম্যাচে বাংলাদেশ নারী দলের বোলারদের মধ্যে সালমা খাতুন (৩/১৮) ছাড়া অন্য কেউ আশানুরূপ বোলিং করতে পারেনি। বাংলাদেশ নারী দলের ৭ বোলার এই ম্যাচে বোলিং করেছেন। যার মধ্যে পেস বোলার সুরাইয়ার খরচা ওভারপ্রতি ৭.৩৩।
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ২১ ওভারে ১১১ রানের টার্গেট পাড়ি দিতে এসে ইনিংসের প্রথম বলেই ওপনার শারমিনের উইকেট হারায় বাংলাদেশ নারী দল। স্কোরশিটে ২৫ উঠতে ৩ নারী ব্যাটারকে হারিয়ে দুর্যোগের মধ্যে পড়ে সেই দুরাবস্থা কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ নারী দল। টি-২০’র মেজাজে ব্যাট করার বদলে টেস্ট মেজাজে ব্যাটিংয়ে সর্বনাশ হয়েছে বাংলাদেশ নারী দলের। হাতে ৫ উইকেট রেখে থেমেছে বাংলাদেশ ৬৮ রানে। যে ইনিংসে সর্বসাকুল্যে ৮টি বাউন্ডারি মারতে পেরেছে বাংলাদেশ নারী দল। ৫১ বলে ২৪ রানের মন্থরগতির ইনিংসে নিগার সুলতানা মেরেছেন ৪টি বাউন্ডারি, সেখানে ৩২ বলে ২১ রানের ইনিংসে শায়লা শারমিনের বাউন্ডারির সংখ্যা ৩টি।
১ রাউন্ড হাতে রেখে বাছাইপর্বের বাধা পেরিয়ে নারী বিশ্বকাপের টিকিট আগে-ভাগে নিশ্চিত করেছিল ভারত, দক্ষিণ আফ্রিকা। আসরটি শেষ করেছে ভারত শীর্ষে থেকে (৫ ম্যাচে ১০ পয়েন্ট), দ.আফ্রিকা সেখানে হয়েছে দ্বিতীয় (৫ ম্যাচে ৮ পয়েন্ট), বাংলাদেশকে হারিয়ে শ্রীলঙ্কা পেয়েছে চ‚ড়ান্ত পর্বের টিকিট (৫ ম্যাচে ৬ পয়েন্ট), চতুর্থ দল হিসেবে নারী বিশ্বকাপের টিকিট পেয়েছে পাকিস্তান (৫ ম্যাচে ৪ পয়েন্ট)। ২ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়ে সুপারসিক্স শেষ করেছে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ