Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পড়তে পড়তে প্রধানমন্ত্রী হবে-সাঈদ খোকন

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ভবিষ্যতে কে কে মেয়র হতে চাও এমন এক প্রশ্নের জবাবে একজন শিক্ষার্থী হাত উঁচু করে সাড়া দেয়। ভবিষ্যতে কে কে প্রধানমন্ত্রী হতে চাও এমন প্রশ্ন করলে সব শিক্ষার্থী তাদের হাত উঁচু করে তাদের স্বপ্নের কথা জানায়। এসময় তিনি বলেন, খেলতে খেলতে পড়তে হবে। যখন পড়তে ইচ্ছা করবে না, তখন পড়ার দরকার নেই। খেলতে খেলতে পড়তে হবে আর পড়তে পড়তে একদিন প্রধানমন্ত্রী হবে তোমরা। রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল অফিসে ‘কীডস রীড’ এর তৃতীয় পর্ব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।
দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি) ও ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে আয়োজন কওে এই ‘কিডস রীড’ অনুষ্ঠানের। এতো আরো উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রান্সওয়া দ্য ম্যারিকো ও ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহ্যাম। রিডিং ফর প্লেজার স্কিমের অধীনে চালু করা কিডস রিড এর মাধ্যমে শিশুদেরকে বই পড়ায় অনুপ্রেরণা ও উৎসাহ যোগাতে সাহায্য করে। অনুষ্ঠানে উপস্থিত শতাধিক শিক্ষার্থীদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন মেয়র সাঈদ খোকন। বারবারা উইকহ্যাম বলেন, ‘রিডিং হচ্ছে শিক্ষার অন্যতম আকর্ষণীয় মাধ্যম। একটি ভাষা শেখার জন্য গল্পের বই অন্যতম উপাদান। গল্পের বই পড়ার মধ্য দিয়ে শব্দভাÐার সমৃদ্ধ করতে পারে শিক্ষার্থীরা।’
প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গল্পবলার এই অনুষ্ঠান ‘কীডস রীডে’ ঢাকার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইংরেজি ভাষার দক্ষতা অর্জনের লক্ষ্যে প্রতিটি স্কুল যুক্তরাজ্য থেকে পাবে ৯০টি প্রসিদ্ধ গল্পের বই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ