Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীর

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : রোহিঙ্গা সমস্যা সমাধান ও রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সশস্ত্র বাহিনীর নির্যাতন বন্ধে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন বাংলাদেশে সফররত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোরজ বেন্দে। তিনি বলেছেন, রোহিঙ্গাদের সঙ্গে অগ্রহণযোগ্য আচরণ ও নির্যাতন বন্ধে আন্তর্জাতিক স¤প্রদায়ের উচিৎ মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা। গতকাল (সোমবার) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে যুব নেতৃত্বের সঙ্গে আয়োজিত এক সংলাপে তিনি এ আহ্বানজানান।
তিনি আরো বলেন, রাখাইন (আরাকান) প্রদেশের অবস্থা নিয়ন্ত্রণ ও রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধে অংসান সুচি’র আরও বেশি কিছু করা উচিৎ ছিল। তবে মিয়ানমারের রাজনীতি অনেক জটিল। সেদেশের সামরিক বাহিনী এখনও ২৫ শতাংশ সংসদ নিয়ন্ত্রণ করে।
বোরজ বেন্দে বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নয় একজন সাধারণ নাগরিক হিসেবে সূচি যখন নোবেল পেয়েছিলেন তখন আমি খুশি হয়েছিলাম। আসলে নোবেল পুরস্কার একটি স্বাধীন ও নিরপেক্ষ কমিটির মাধ্যমে দেয়া হয়। এখানে নরওয়ে সরকারের কোনও ভূমিকা নেই।
মিয়ানমারে এখনও পুরোপুরি গণতন্ত্র আসেনি উল্লেখ করে বোরজ বেন্দে বলেন, মিয়ানমারে সামরিক বাহিনী এখনও ২৫ শতাংশ সংসদ নিয়ন্ত্রণ করে। সেদেশে এখনও পুরোপুরি গণতন্ত্র আসেনি। সেখানে অংসান সুচির ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে।
মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করে বোরজ বেন্দে বলেন, বাংলাদেশ যেসব রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে এসেছে তাদের গ্রহণ করেছে। এ জন্য বাংলাদেশ সরকার প্রশংসার দাবি রাখে। এ পর্যন্ত মিয়ানমারে সশস্ত্র বাহিনীর হামলার কারণে শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছেন, হাজার হাজার রোহিঙ্গা গৃহহারা হয়েছে। প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।
প্রসঙ্গত, ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে গতকাল সকালে দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোরজ বেন্দে। সফর শেষে আজ সন্ধ্যায় ঢাকা ত্যাগ করবেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনে একুশে ফেব্রুয়ারিকে ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীকে এবার আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ সরকার।



 

Show all comments
  • Muhammed Islam ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৬ পিএম says : 0
    মেরে রোহিঙ্গা শেষ করে ফেলোছে এতদিন পর বলছে চাপ সৃষ্টি করার জন্য। এটা কি চাপ না সুড়সুড়ি সৃষ্টির জন্য।
    Total Reply(0) Reply
  • MD Shaiful Haque Chowdhury ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৭ পিএম says : 0
    Great job
    Total Reply(0) Reply
  • মোঃ নাহিদ হাসান ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:১৮ পিএম says : 0
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ