Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ বছর ১৪ লাখ শিশু দুর্ভিক্ষে মারা যেতে পারে!

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১:০৯ এএম

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান আর ইয়েমেনের শিশুরা চরম পুষ্টিহীনতায় ভুগছে বলে সোমবার জানিয়েছে ইউনিসেফ। সংস্থাটি বলছে, ইয়েমেনের প্রায় চার লাখ ৬২ হাজার এবং উত্তর-পূর্ব নাইজেরিয়ার সাড়ে চার লাখ শিশু তীব্র পুষ্টিহীনতার শিকার।
‘ফিউজ নেট’ নামে  দুর্ভিক্ষের পূর্বাভাস নিয়ে কাজ করা একটি সংস্থা বলছে, গত বছরের শেষ দিক থেকে নাইজেরিয়ার বর্নো রাজ্যে দুর্ভিক্ষের পরিস্থিতি চলছে। ত্রাণ সংস্থাগুলো ঐ অঞ্চলে যেতে পারছে না বলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।
এদিকে, তীব্র খরার কারণে সোমালিয়ার প্রায় এক লাখ ৮৫ হাজার শিশু দুর্ভিক্ষের শিকার। আগামী কয়েক মাসে সংখ্যাটি বেড়ে দুই লাখ ৭০ হাজার হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘ সোমবার জানায়, তারা সোমালিয়ায় ত্রাণ সহায়তা বাড়াচ্ছে। দেশটির অর্ধেক অর্থাৎ প্রায় ৬২ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন বলে জানা গেছে। সূত্র : এএফপি, ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ