Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাক থেকে ১২শ’ ইয়াজিদি শরণার্থী নেবে কানাডা

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে নির্যাতনের শিকার ১২শ’ ইয়াজিদি শরণার্থীকে গ্রহণ করবে কানাডা। ইতোমধ্যে ৪শ’ জনকে বিমানে করে কানাডা নিয়ে আসা হয়েছে। কানাডার অভিবাসন মন্ত্রী আহমেদ হুসেন গত মঙ্গলবার বলেন, ইয়াজিদি শরণার্থীদের নিয়ে আসার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এরই মধ্যে গত কয়েক মাসে আইএসের হাত থেকে বেঁচে যাওয়া অনেককে কানাডায় পুনর্বাসনের জন্য নিয়ে আসা হয়েছে এবং এ প্রক্রিয়া গত বছরের ২৫ অক্টোবর শুরু হয়েছে। তিনি বলেন, আমাদের সরকার চরম নির্যাতনের শিকার ১২শ’ ইয়াজিদি শরণার্থী ও তাদের পরিবারের সদস্যদের কানাডায় পুনর্বাসনের ব্যবস্থা করবে।ইরাকে আইএসের হাতে গণহত্যার সম্মুখীন ইয়াজিদিদের গ্রহণে পার্লামেন্টে একটি প্রস্তাব পাসের পর এ পদক্ষেপ নেয়া হয়েছে। হুসেন বলেন, কানাডার মূল লক্ষ্য ছিল ঝুঁকিতে থাকা নারী ও কন্যা শিশুদের নেয়া।
তবে অটোয়া এখন জানতে পেরেছে যে আইএস উদ্দেশ্যমূলকভাবে ছেলেদের লক্ষ্যবন্তু করেছে। তাই আমরা আইএসের হাত থেকে বেঁচে যাওয়া সব শিশুকে পুনর্বাসনে সাহায্য করছি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ