Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী
শিরোনাম

শেষ মুহূর্তে বেচাকেনার ধুম

অমর একুশে বইমেলা : সময় বাড়ল মেলার

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইখতিয়ার উদ্দিন সাগর : অমর একুশে গ্রন্থমেলা শেষ মুহূর্তের বেচাকেনা চলছে সব স্টলেই। এখনো নতুন বই প্রকাশিত হচ্ছে তবে সব প্রকাশনীর অধিকাংশ বই চলে এসেছে মেলায়। ফলে পাঠকরা এসে খুব বেশি খোঁজাখুঁজির ঝামেলায় না গিয়ে সরাসরি স্টল খুঁজে নিয়ে সংগ্রহ করছেন বই।
ফেব্রুয়ারি এলেই অনেক প্রবাসীও চলে আসেন দেশে। কেউ বই প্রকাশ করার জন্য, কেউবা আড্ডা দেয়ার জন্য। বইমেলাকে কেন্দ্র করে এ বইমেলা হয়ে ওঠে মিলনমেলা। বইয়ের প্রতি ভালবাসায় সবাই আসেন মেলায়। কিন্তু প্রবাসী বাঙালিদের কাছে বইমেলা এক দুর্নিবার আকর্ষণের নাম। প্রবাসী অনেক লেখকের বইও প্রকাশিত হয় মেলায়। এই লেখকদের পাঠকরা দেখা না পেলেও তাদের লেখার মাধ্যমেই অনেকেই জনপ্রিয়তা পেয়েছেন। এবছরও মেলায় অনেক প্রবাসী লেখকের বই এসেছে।
শেষ সময়ে এসে বইয়ের নিয়মিত ক্রেতারা বাজেট অনুযায়ী কিনতে এসেছেন নির্বাচিত বই। বিশেষত, লেখক ও সাংবাদিকরা এই সময়ে পছন্দের বই কেনা নিয়ে একটু ব্যতিব্যস্তই বলা যায়। একুশে ফেব্রুয়ারির পর থেকেই প্রতিদিন মেলা অঙ্গনে বইকেন্দ্রিক মানুষের পদচারণা বেড়েছে। বেচাবিক্রির দিক থেকে বইমেলার মেজাজ এখন অনেক ভালো। কমে এসেছে মেলা প্রাঙ্গণে শুধু দেখে বেড়ানো ও ঘুরে বেড়ানো লোকের সংখ্যা। বলতে গেলে মেলা এখন ক্রেতার ভিড়ে জমজমাট।
গতকাল অনেক লেখককেই মেলায় আসতে দেখা গেছে। বসন্তের কোমল রোদ গতকাল সামান্য তীব্রতা ছড়ালেও বেলা পড়তেই ফুরফুরে বাতাসের দোলায় মেলায় আগতদের মন ছিল আনন্দ-চঞ্চল। ঢাকার বাইরে থেকেও গতকাল মেলায় এসেছেন অনেকে। বিনাইদহ থেকে আগত রাসেলের কাছে জানতে চাইলে তিনি বলেন, অনেক পরিকল্পনা করে আজ এসেছি। দুয়েকদিন ঢাকায় থাকব। পত্রিকা দেখে দেখে বই ঠিক করে রেখেছি। বইকেনার উদ্দেশ্যে জমানো টাকা নিয়ে এসেছি। বইগুলো দেখে-শুনে একে একে কিনব।
গ্রন্থমেলার সময় বৃদ্ধি:
প্রাকৃতিক দুর্যোগের কারণে অমর একুশে গ্রন্থমেলায় বিভিন্ন স্টল ক্ষতিগ্রস্ত হয়। অল্প সময়ে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন, পানি জমে যাওয়া ও স্টলের অঙ্গসজ্জা বিনষ্ট হওয়ায় বুধবার মেলা চলে বিকেল সোয়া ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত। এতে তারা এক দিনের বেচাবিক্রি থেকে বঞ্চিত হয়। সেই ক্ষতির কথা বিবেচনা করে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি মেলার সময়সীমা চার দিনে ৩ ঘণ্টা বৃদ্ধি করেছে।
ছুটির দিন মেলা বেলা ১১টার পরিবর্তে শুক্র ও শনিবার সকাল সাড়ে ১০টায় শুরু হবে। এ ছাড়াও রবি ও সোমবার ৩ টার পরিবর্তে ২টায় মেলার প্রবেশদ্বার খুলে দেওয়া হবে। চলবে রাত ৮টা পর্যন্ত।
৬ দফার পঞ্চাশ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উন্মোচন:
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা প্রস্তাবের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বাংলা একাডেমি সম্প্রতি প্রকাশ করেছে রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক হারুন-অর-রশিদ রচিত গ্রন্থ ‘আমাদের বাঁচার দাবী’ : ৬ দফা’র ৫০ বছর। আজ বিকেল ৬ টা ১৫ মিনিটে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। গ্রন্থটি বিষয়ে আলোচনায় অংশ নেবেন প্রফেসর রেহমান সোবহান, প্রফেসর সিরাজুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন, প্রফেসর এম এম আকাশ এবং বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খান। গ্রন্থকারের অনুভূতি প্রকাশ করবেন প্রফেসর হারুন-অর-রশিদ।
মূলমঞ্চের অনুষ্ঠান:
বিকেল ৪ গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশে নারী জাগরণ : সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ড. মাসুদুজ্জামান। আলোচনায় অংশগ্রহণ করেন সুলতানা কামাল এবং মুহম্মদ শহীদ উজ জামান। সভাপতিত্ব করেন প্রফেসর শামসুজ্জামান খান।
সভাপতির বক্তব্যে শামসুজ্জামান খান বলেন, বাংলাদেশে নারী জাগরণ এদেশের সার্বিক সামাজিক ও রাষ্ট্রীয় উন্নয়নকেই নির্দেশ করে। সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন সংস্থার জরিপেও বিষয়টি স্পষ্ট হয়েছে। আমরা মনে করি দেশের উন্নয়নের মূল স্রোতধারায় নারীর অংশগ্রহণকে আরো ব্যাপক ও কার্যকর করার মাধ্যমেই বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে আরো গতি আনয়ন সম্ভব।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে নাজিয়া জাবীন-এর পরিচালনায় ফাউন্ডার সাংস্কৃতিক সংগঠন ‘স্পর্শ’, উপেন্দ্রনাথ রায়-এর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আরশিনগর, লালমনিরহাট’ এবং ড. মোঃ জিয়াউর রহমান-এর পরিচালনায় ‘হামিবা সাংস্কৃতিক একাডেমী’র শিল্পীবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ