Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাটোরে তিন দিনব্যাপী জেলা ইজতেমা শুরু

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নাটোর জেলা সংবাদদাতা : নাটোরে এ প্রথমবারের মতো জেলা তাবলীগ জামায়াতের পক্ষ থেকে ২৩, ২৪ ও ২৫ ফেব্রæয়ারি তিন দিনব্যাপী জেলা ইজতেমার আয়োজন করা হয়েছে। নাটোর-রাজশাহী বাইপাস সড়কের উত্তরে পাশে পূর্ব তেবাড়িয়ার প্রায় এক বর্গ কিলোমিটার জায়গাজুড়ে এ ইজতেমা অনুষ্ঠানের জন্য গত এক প্রায় দুই মাস ধরে চলছে ব্যাপক প্রস্তুতি। সরেজমিনে গিয়ে দেখা গেছে, তেবাড়িয়া পূর্বপাড়ার মারকাজ মসজিদটিকে ঘিরে চলছে এক মহা কর্মকাÐ। মাঠের পশ্চিম দিকে বিশাল এলাকা জুড়ে মুসল্লীদের জন্য তৈরী করা হয়েছে প্যান্ডেল। বুলডোজার দিয়ে মাটি সমান করে প্যান্ডেল জুড়ে ছাউনী হিসেবে টাঙানো হয়েছে চট। সেখানে নাটোর জেলার সাত উপজেলার জন্য সাতটি এবং নাটোর শহরের জন্য পৃথক একটিসহ মোট আটটি খিত্তা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও নাটোর জেলায় অবস্থানরত দুইটি বিদেশী জামাতের মুসল্লীরাও এতে অংশ নিবেন বলে আশা করা হচ্ছে। বিদেশীদের থাকার জন্য বিশেষ ব্যবস্থাও করা হয়েছে। মুসল্লীদের অজু করার জন্য ইজতেমা চত্বর এলাকা ও আশেপাশে থাকা ছয়টি পুকুর ছাড়াও নতুন করে নির্মাণ করা হয়েছে পৃথক তিনটি চৌবাচ্চা। এতে করে প্রায় তিন হাজার মুসল্লী এক সাথে অজু করতে পারবেন।
এছাড়াও বাইপাস সড়কের দক্ষিণে মুসল্লীদের জন্য তৈরী করা হয়েছে ৬২০টি টয়লেট। টয়লেট ব্যবহারের জন্য বাইপাস সড়কের নীচে থাকা একটি কালভার্টকে চলাচলের অস্থায়ী পথ বানিয়ে দেয়া হয়েছে। ইজতেমা এলাকা সংস্কারে সহায়তা করেছে সদর উপজেলা পরিষদ এবং সমগ্র আয়োজনকে সার্বক্ষণিক সহায়তা করছে স্থানীয় সংসদ সদস্য এবং নাটোরের জেলা প্রশাসক। নাটোরে আয়োজিত এই প্রথম এতো বড় ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নিরাপত্তার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে ১৫টি সিসি ক্যামেরাসহ পুলিশ কন্ট্রোল রুম ও পুলিশ বক্স। তাবলীগের মুরব্বীরা আশা করছেন, ইজতেমা মাঠে আটটি খিত্তায় ৫০ থেকে ৬০ হাজার মুসল্লী তিনদিন থাকবেন এবং দ্বিতীয় দিনে জুম্মার নামাজ ও শেষদিনে আখেরী মুনাজাত মিলিয়ে প্রায় এক লাখেরও বেশী মুসল্লীর সমাগম ঘটবে। বৃহস্পতিবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে তিনদিনের এই ইজতেমা শুরু হবে। কাকরাইল মারজাজ মসজিদসহ বিভিন্ন এলাকার তাবলীগের মুরব্বীগণ পর্যায়ক্রমে এই ইজতেমায় বয়ান করবেন। শনিবার বেলা বারোটার দিকে আখেরী মুনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ