Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সংসদে শিল্পমন্ত্রী- ঢাকার সব কল-কারখানা রাজধানীর বাইরে স্থানান্তরের পরিকল্পনা

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার লক্ষ্যে শহরের ভেতর থেকে সব ধরনের কল-কারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য জাহান আরা বেগম সুরমার প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
শিল্পমন্ত্রী বলেন, পরিকল্পনার অংশ হিসেবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতায় সাভারে ১৯৯ দশমিক ৪০ একর জমির ওপর অত্যাধুনিক ও পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী স্থাপন করা হয়েছে। এ লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে তিনি বলেন, ঢাকার মেট্রোপলিটন আবাসিক এলাকা বিশেষ করে পুরান ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলাধীন সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের বিষয়টি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
দিলারা বেগমের অপর প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী সাভার শিল্পনগরীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বলেন, হাজারীবাগে অপরিকল্পিত, দীর্ঘদিনের পুরনো, অবিন্যস্ত ও দূষিত পরিবেশে বিদ্যমান ১৫৫টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠানের নামে উক্ত শিল্পনগরীতে ২০৫টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। ইতোমধ্যে ১৫০টি শিল্প প্রতিষ্ঠান তাদের কারখানার নির্মাণকাজ শুরু করেছে। বাকিগুলো নির্মাণাধীন পর্যায়ে রয়েছে। হাজারীবাগ হতে চামড়া শিল্পনগরীতে চামড়া কারখানা স্থানান্তর করা হলে কাঁচা চামড়ার দর বিশ্ববাজারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। তা ছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চামড়া ও চামড়াজাত দ্রব্য উৎপাদন সম্ভব হবে এবং রফতানি ও বৈদেশিক আয় বৃদ্ধি পাবে। ফলে প্রচুর লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাজারের কিছু নি¤œমানের মিনারেল ওয়াটার রয়েছে। তবে নি¤œমানের মিনারেল ওয়াটারে বাজার সয়লাব হওয়ার বিষয়টি যথাযথ নয়। তিনি বলেন, কিছু কিছু অসাধু ব্যবসায়ী মুনাফার লোভে অবৈধভাবে নি¤œমানের ড্রিংকিং ওয়াটার বাজারজাত করে থাকে। এদের বিরুদ্ধে বিএসটিআই, আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনের সহায়তায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ কার্যক্রম চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন