Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে জোড়া বোমা বিস্ফোরণ, নিহত ১০

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের লাহোরের সামরিক এলাকার বিস্ফোরণের কিছু সময়ের মধ্যে দ্বিতীয় আরেকটি বিস্ফোরণের খবর দিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদ মাধ্যম ডন। তবে কর্তৃপক্ষ এই খবর অস্বীকার করেছে। ওদিকে বিভিন্ন আন্তর্জাতিক ও পাকিস্তানি সংবাদ মাধ্যম লাহোরের সামরিক এলাকার বিস্ফোরণে ৮ জন নিহতের খবর দিয়েছে। তবে পাকিস্তানভিত্তিক ডন তাদের নিজস্ব সূত্রে ১০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। দেশটির সেনাবাহিনী দেশব্যাপী সন্ত্রাসবাদবিরোধী অভিযান শুরুর ঘোষণা দেয়ার একদিনের মাথায় এই হামলা হলো। হামলায় ২১ জনের আহত হওয়ার খবর দেয়া হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। তবে ডন বলছে আহতের সংখ্যা ২০ জন। ধারণা করা যাচ্ছে, আহত ২১তম ব্যক্তির নিহত হওয়ার তথ্য পেয়েছে ডন।
প্রথমে রাষ্ট্রীয় বাহিনীর তরফে হামলার কারণ দুর্ঘটনাজনিত বিস্ফোরণ বলা হলেও পরে জানানো হয়েছে, এটি জঙ্গি বোমা হামলা ছিল। লাহোর সামরিক অঞ্চলের জি বøকের জনাকীর্ণ বাজার অঞ্চলে এই বিস্ফোরণ হয়। প্রত্যক্ষদর্শী ব্যাংককর্মী মোহাম্মদ খুররাম ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে নিজের অভিজ্ঞতার কথা জানান। তিনি বলেন, বিস্ফোরণে আমাদের ভবনটি কেঁপে উঠে। আমরা ভবন থেকে দ্রæত নেমে যাই এবং নিচে দাঁড় করিয়ে রাখা একটি মোটরবাইকে আগুন জ্বলতে দেখি। বিস্ফোরণের ধাক্কায় আশপাশের সবগুলো ভবনের জানালার কাঁচ ভেঙে যায়।’
প্রাথমিকভাবে স্থানীয় টেলিভিশন চ্যানেল জিও নিউজ এ জেনারেটর বিস্ফোরণের খবর প্রকাশ করা হয়েছিল। পরে পাঞ্জাব পুলিশ ও প্রাদেশিক সরকারের পক্ষ থেকে রয়টার্সকে বিস্ফোরণের কারণ বোমা বলে জানানো হয়। মুখপাত্র নায়েব হায়দার বলেন, ‘সেখানে কয়েকজন নিহত এবং অনেকে আহত হয়েছেন। উদ্ধার অভিযান এখনও চলছে। তাই হতাহতের সংখ্যা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’ কর্মকর্তারা জানান, লাহোরের একটি আবাসিক এলাকার পাশে অবস্থিত ওই বাজারটি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘিরে রেখেছে। সেখানে থাকা বাড়ি, ব্যাংক ও দোকানগুলোও ঘিরে রাখা হয়েছে এবং কাউকে ঢুকতে বা বেরুতে দেয়া হচ্ছে না।
স¤প্রতি পাকিস্তানজুড়ে সন্ত্রাসী হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। গত ১৭ ফেব্রæয়ারি সিন্ধু প্রদেশে একটি সুফি মাজারে আত্মঘাতী হামলায় ৯০ জন নিহত হয়। ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করে। ওই হামলার পর পাকিস্তান জুড়ে বিশেষ করে সিন্ধু প্রদেশ এবং আফগান সীমান্তে অভিযানে শতাধিক জঙ্গি নিহত হওয়ার দাবি করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী।
বৃহস্পতিবার ডনের খবরে জানা গেছে, গুলবার্গ এলাকার কাছে আরেকটি বিস্ফোরণ হয়েছে। দ্বিতীয় এই বিস্ফোরণ নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। অবশ্য আইনমন্ত্রী রানা সানাউল্লাহ গুলবার্গ বিস্ফোরণের খবর অস্বীকার করেছেন। সূত্র : ডন, বিটি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ