Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলাসবহুল ভ্রমণতরী ‘সিলভার ডিসকভারার’ নিয়ে ঘুরে গেল ৯৫ পর্যটক

সাগর পথে বিশ্ব পর্যটনের সাথে যুক্ত কক্সবাজার

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল হক শারেক, কক্সবাজার অফিস :কক্সবাজার এখন আর শুধু বাংলাদেশের পর্যটন শহর নয়। এটি এখন বিশ্ববাসীর পর্যটন শহর। সাগর পথে বিশ্ব পর্যটনের সাথে যুক্ত হল কক্সবাজার। পশ্চিম ইউরোপ থেকে বিলাসবহুল ভ্রমণতরী ‘সিলভার ডিসকভারার’ ১৩টি দেশের ৯৫ জন পর্যটক নিয়ে ঘুরে গেল কক্সবাজারের সোনাদিয়া-মহেশখালী। পশ্চিম ইউরোপের মোনাকো শহরভিত্তিক ‘সিলভার সী’ নামের একটি সংস্থার
ব্যবস্থাপনায় ওই পর্যটকরা সাগর পথে কক্সবাজার আসেন। তারা মহেশখালী এবং সোনাদিয়া পরিদর্শন করে অভিভূত হন। সূত্রমতে সাগর পথে বাংলাদেশে এটিই প্রথম কোন ইন্টারন্যাশনাল ট্যুর। সাগর পথে বাংলাদেশে পর্যটক আগমনের এই বিষয়টি দেশের পর্যটন খাতে বড় ধরনের ইতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
ট্যুরিস্ট পুলিশের নিরাপত্তা বলয়ের মধ্যে মহেশখালী-সোনাদিয়া ঘুরলো ১৩টি দেশের ৯৫ জন পর্যটক। এসব পর্যটক ট্যুরিস্ট পুলিশের নিরাপত্তা সহায়তায় ঘুরে বেড়ান মহেশখালীর ঐতিহ্যবাহী আদিনাথ মন্দির, বৌদ্ধ প্যাগোড়া, রাখাইন পল্লী, বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয়। ২২ ফেব্রুয়ারী ভ্রমণে আসা এসব বিদেশী পর্যটকের নিরাপত্তার নেতৃত্বে দেন ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের সিনিয়র সহকারী পুলিশ রায়হান কাজেমী। একই দিনে মহেশখালী ত্যাগ করে তারা সুন্দর বনে যান।
রায়হান কাজেমী জানান, পশ্চিম ইউরোপের মোনাকো শহরভিত্তিক সিলভার সী নামের একটি সংস্থার ব্যবস্থাপনায় বিলাসবহুল ভ্রমণতরী সিলভার ডিসকভারার ২২ ফেব্রæয়ারী ভোরের দিকে বঙ্গোপসাগরের তীরবর্তী দ্বীপ সোনাদিয়ার বাইরে নোঙ্গর করে। ট্যুরিস্ট পুলিশের ২৫ জন সদস্য এসব পর্যটকদের ৯টি স্পীডবোটে করে সোনাদিয়া দ্বীপের কাছ থেকে গ্রহণ করে নিরাপত্তা দিয়ে মহেশখালী ঘাট এবং আদিনাথ মন্দির ঘাটে নিয়ে যান। সেখানে তারা ট্যুরিস্ট পুলিশের সার্বিক নিরাপত্তায় মহেশখালীর বৌদ্ধবিহার, রাখাইন পল্লী, বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং আদিনাথ মন্দির ভ্রমণ করেন এবং পুরোহিতগণের সাথে সাক্ষাৎ করে তাদের জীবনধারা সম্পর্কে জানেন।
ট্যুরিস্ট পুলিশের আন্তরিক ও দায়িত্বশীল নিরাপত্তা বলয়ের মধ্যে বিদেশী ওই ৯৫ পর্যটক স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করেন। বিদেশী পর্যটকরা মহেশখালী-সোনাদিয়ার সৌন্দর্য দেখে, ঐতিহ্যবাহী আদিনাথ মন্দির, বৌদ্ধ প্যাগোড়া, রাখাইন পল্লী, বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সেখানকার বিভিন্ন ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান ও জীবন ধারা দেখে অভিভূত হন। তারা বাংলাদেশী ট্যুরিস্ট পুলিশের নিচ্ছিদ্র নিরাপত্তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। এই ভ্রমণে তাদের সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ সরকার ও দায়িত্ব পালন করা পুলিশ সদস্যদের সাধুবাদ জানান তারা।
আগামী ৩ মার্চ মোনাকো শহর থেকে সিলভার ডিসকভারার নিয়ে বিভিন্ন দেশের ৬৫ জন পর্যটক আবারো মহেশখালী-সোনাদিয়া ভ্রমণে আসবেন বলে জানা গেছে।
ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ রায়হান কাজেমী জানান, সিলভার ডিসকভারার টেকনাফ পৌঁছলে সেখান থেকে দু’কাস্টকস কর্মকর্তাসহ তারা মহেশখালী পৌঁছান। ভ্রমণকারী ওই পর্যটকদেরকে তাদের এরাইভাল স্পটেই কাস্টম ও ইমিগ্রেশন ক্লিয়ারেন্স দেয়া হয়।
‘সিলভার ডিসকভারার-এর ভ্রমণকারীদের সুবিধার্থে বাংলাদেশ সরকার আগে থেকেই বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছিল বলে জানা গেছে। বাংলাদেশ সরকারের পক্ষে পর্যটন সচিবের নেতৃত্বে একটি টাক্সফোর্স বিষয়টি সমন্বয় করছিল। এব্যাপারে পর্যটন মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভাও করা হয়েছিল। পর্যটন, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বন এবং নৌমন্ত্রণালয় এর কর্মকর্তাদের সমন্বয়ে গতবছর মে মাসে অনুষ্ঠিত ওই সভায় কাস্টম, ইমিগ্রেশন ও কোস্টর্গাড কর্মকর্তাদেরও সম্পৃক্ত করা হয় বলে জানা গেছে।
কিন্তু এত কিছুর পরেও কক্সবাজারের জেলা ও পুলিশ প্রশাসন বিদেশী পর্যটকরা কক্সবাজার পৌঁছার কয়েকদিন আগেও এব্যাপারে কিছু জানতেন না বলে জানা গেছে। কক্সবাজরের পুলিশ সুপার ড. ইকবাল হোসেন এপ্রসঙ্গে জানতে চাইলে এবিষয়ে কোন কাগজপত্র না পাওয়া পর্যন্ত তিনি কোন মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছিলেন। কক্সবাজার জেলা প্রশাসক মোঃ অলী হোসেন এপ্রসঙ্গে বলেছিলেন, তাঁর কাছে এব্যাপারে কোন ইনফরমেশন নেই। তবে প্রশ্ন দেখা দিয়েছে সাগর পথে পশ্চিম ইউরোপ থেকে এক’শ পর্যটক নিয়ে একটি ভ্রমণতরী কক্সবাজার আসবে, আন্তঃমন্ত্রণালয় সভাও হয়েছে। আর কক্সবাজারের জেলা ও পুলিশ প্রশাসন এই খবর জানবেন না কেন? সচেতন মহলের প্রশ্ন জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন কি চান না কক্সবাজার সাগর পথে বিশ^ পর্যটনের সাথে যুক্ত হউক? নাকি সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বিষয়টি তেমন গুরুত্ব দেয়া হয়নি? অথচ পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা কক্সবাজার জেলা ও পুলিশ প্রশাসন সম্পর্কে এই তথ্যটি জানার পরে বিস্ময় প্রকাশ করে বলেন ‘তারা জানবেন না কেন?।’
উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারী ২০১৭ ইং দৈনিক ইনকিলাব ‘কক্সবাজার আসছে ইউরোপের বিলাসবহুল ভ্রমণতরী সিলভার ডিসকভারার’ শিরোনামে একটি তথ্যবহুল সংবাদ প্রকাশ করে।



 

Show all comments
  • আরিফুর রহমান ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ৩:১৩ এএম says : 0
    it's a very good news for us
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ