Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সউদি আরবে উচ্চশিক্ষা

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মুহাম্মদ আমিনুল হক : বাংলাদেশি ছাত্রদের জন্য সউদি আরব হতে পারে উচ্চশিক্ষার আদর্শ স্থান। একই মহাদেশে অবস্থিত দুটি মুসলিম দেশের ধর্মীয়, সামাজিক ও সংস্কৃতিক মিল থাকার কারণে শিক্ষার্থীরা সউদিতে পড়াশুনা করে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারেন। বিশেষ করে যারা ইসলামী মূল্যবোধে নিজের জীবনকে সাজাতে চান তাদের জন্য সউদি আরব আদর্শ স্থান।
 সউদি আরব বিলাদুল হারামাইন নামে পরিচিত। এখানের পবিত্র মক্কা নগরীতে রয়েছে পবিত্র কাবা ঘর ও মদিনা শরিফে রয়েছে পবিত্র মসজিদে নববী ও আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সা.)-এর রওজা শরিফ।
এক সময় সউদি আরব শিক্ষা-ব্যবস্থায় অতটা উন্নত ছিল না। কিন্তু বিগত দশ-পনেরো বছরে এদেশে শিক্ষা ব্যবস্থায় বৈপ্লবিক উন্নতি সাধন হয়েছে। অর্থনৈতিকভাবে সউদি আরব খুব শক্তিশালী হওয়ার কারণে শিক্ষা খাতে ব্যাপক বিনিয়োগ করতে রাষ্ট্রের কোনো বেগ পেতে হয় না।
বিগত বাদশা আব্দুল¬াহর শাসনামলে সউদি আরবের শিক্ষা খাতকে ব্যাপক গুরুত্ব দেয়া হয়। কোটি কোটি ডলার বিনোয়োগ করে এ খাতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া হয়। শিক্ষা খাতের এই উন্নয়নের ধারা বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজও অব্যাহত রেখেছেন।
বাংলাদেশের অনেক শিক্ষার্থীই সউদি আরবে উচ্চশিক্ষার ব্যাপারে তেমন কিছু জানেন না। অনেকে মনে করেন, সউদি আরব শুধু ইসলামী শিক্ষার জন্য পারফেক্ট। আসলে তা কিন্তু নয়। এখানে ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞানভিত্তিক সাবজেক্টগুলোর পড়ালেখার মানও বেশ উন্নত। আধুনিক ক্লাসরুম, সুপরিসর ক্যাম্পাস, অত্যাধুনিক লাইব্রেরি ও ল্যাবরেটরি, উন্নত হোস্টেল ব্যবস্থাপনা এবং গবেষণা উপযোগী সুন্দর পরিবেশ শিক্ষার্থীদের জন্য অবশ্যই আকর্ষণীয়। সউদি আরবে প্রায় ৩০টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে পবিত্র মক্কা নগরীতে অবস্থিত উম্মুল ক্বুরা ইউনিভার্সিটি, পবিত্র মদিনা শরিফে অবস্থিত মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়, রিয়াদে অবস্থিত কিং সউদ ও আল-ইমাম ইউনিভার্সিটি ইসলামী শিক্ষার জন্য বিখ্যাত। এসব বিশ্ববিদ্যালয় প্রত্যেক বছর শত শত শিক্ষার্থীদের স্কলারশীপ দিয়ে থাকে। কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটি (KAU), কিং ফাহাদ পেট্রলিয়াম অ্যান্ড মিনারেল ইউনিভার্সিটি (KFPMU), কিং আব্দুল¬াহ সাইন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি (KAUST), কিং সউদ ইউনিভার্সিটি (KSU), দাম্মাম ইউনিভার্সিটি (UOD), কিং ফয়সাল ইউনিভার্সিটি (KFU), কিং খালেদ ইউনিভার্সিটি (KKU), নাজরান ইউনিভার্সিটি (NU)গুলোর বিশেষ খ্যাতি রয়েছে সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এর সাবজেক্টসমূহে উচ্চশিক্ষায়। সউদি আরবের সকল বিশ্ববিদ্যালয়ে মেয়েদের জন্য আলাদা ক্যাম্পাস আছে। পুরুষ শিক্ষার্থীদের মতো সকল সুযোগ-সুবিধা মেয়েরা আলাদাভাবে ভোগ করেন। তাছাড়া শুধুমাত্র মেয়েদের জন্যও কয়েকটি ইউনিভার্সিটি রয়েছে। এরমধ্যে রিয়াদের প্রিন্সেস নওরাহ ইউনিভার্সিটি এবং মদিনা শরিফের আত তাইবাহ ইউনিভার্সিটি বেশ বিখ্যাত।
এখানের বিশ্ববিদ্যালয়গুলোর সাইন্স ও ইঞ্জিনিয়ারিংয়ের সাবজেক্টগুলোতে বাংলাদেশি প্রফেসরগণ বেশ সুনামের সাথে শিক্ষকতা করছেন। সউদি সরকার ও সউদি শিক্ষার্থীদের কাছে বাংলাদেশি শিক্ষকদের বেশ সুনাম রয়েছে। গবেষণা জগতে বাংলাদেশি শিক্ষকগণ অনেক অবদান রাখছেন।
সউদি আরবে স্কলারশীপ ছাড়া পড়ালেখা করা যায় না। যারা এখানে পড়তে আসতে চান তাদেরকে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে গিয়ে নির্ধারিত ফরম্যাটে অনলাইন অ্যাপলিকেশন করতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন যাচাই-বাছাইয়ের পর সউদির শিক্ষা মন্ত্রণালয় এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেরণ করে। সকল মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পেলেই কেবল স্কলারশীপের অ্যাকসেপ্টেন্স লেটার শিক্ষার্থীদের কাছে পাঠানো হয়।
স্কলারশীপের আওতাধীন সুবিধাসমূহ : বিশ্ববিদ্যালয় ভেদে এখানে স্কলারশীপের আকার কমবেশি আছে। তবে সকল বিশ্ববিদ্যালয়ে কমন যে সুবিধাগুলো আছে তা হচ্ছে- ১. কমপক্ষে ৮৫০ রিয়াল মাসিক বৃত্তি, ২. ফ্রি হোস্টেল সুবিধা, ৩. বছরে একবার দেশে আসা যাওয়ার বিমান টিকেট, ৪. প্রথমে সউদি আসার বিমান টিকেট, ৫. খুবই সস্তা মূল্যে খাবার, ৬. হজ-ওমরার সুযোগ, ৭. প্রথমে এককালীন ১৮০০ রিয়াল, ৮. সেমিস্টার শেষে বই ক্রয় বাবদ ৯০০ রিয়াল, ৯. থিসিস বাইন্ডিং খরচ ২৭০০ রিয়াল, ১০. বিদায়কালীন বই পুস্তক দেশে প্রেরণ বাবদ ৪০০০ রিয়াল ইত্যাদি।
এখানে আবেদনের শর্তসমূহ : ১. অনার্স লেভেলের জন্য বয়স সীমা ১৭ থেকে ২৫, মাস্টার্স লেভেলের জন্য ৩০, এবং পিএইচডি লেভেলের জন্য ৩৫ বছর। এই বয়স সীমার মধ্যে আবেদন করতে হবে। ২. মেডিক্যালি ফিট। ৩. আইইএলটিএস/টোফেল স্কোর যথাক্রমে ৫-৬ এবং ৫০০। ৪. দুজন শিক্ষকের প্রশংসাপত্র। ৫. পাসপোর্ট, ৬. অনার্সেও জন্য এসএসসি ও এইচএসসির মার্কশীট ও সার্টিফিকেটের আরবি সত্যায়িত কপি (সউদি দূতাবাস থেকে), মাস্টার্স ও পিএইচডির জন্য যথাক্রমে অনার্সের ও মাস্টার্সেও মার্কশীট ও সার্টিফিকেট। ৭. ফটো। ৮. পারপাজ লেটার ইত্যাদি। আবেদন করতে অনলাইনে। নির্ধারিত লিংকে গিয়ে প্রথমে নিজের ইমেইল আইডি দিয়ে কোনো কোনো ক্ষেত্রে পাসপোর্ট ও মোবাইল নং একটি একাউন্ট খুলতে হবে। এরপর নির্ধারিত পেজে সকল তথ্য আপলোড করতে হবে। এরপর সকল ডকুমেন্ট পিডিএফ আকারে আপলোড করে সেইভ ও সেন্ড করতে হবে। এরপর আবেদনকারীকে একটি আবেদন কোড নং দেয়া হবে। উক্ত কোড দিয়ে আবেদনের স্টাটাস জানা যাবে। সব সময় ইমেইলে চোখ রাখতে হবে। কারো আবেদন গ্রহণ করা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইমেইল করবে। বর্তমানে কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটি জেদ্দায় মাস্টার্স ও পিএইচডিতে আবেদন গ্রহণ করা হচ্ছে। আবেদনের শেষ তারিখ : ২৮ ফেব্রুয়ারি ২০১৭।
আবেদনের লিংক :
(http://graduatestudies.kau.edu.sa/content.aspx?Site_ID=306&lng=AR&cid=263864)
এখানে যে বিষয়গুলোতে আবেদন করা যাবে:
Faculty of Science:
BIOLOGY, STATISTICS,  CHEMISTRY, BIOCHEMISTRY, MATHEMATICS, PHYSICS
Faculty of Engineering:
CIVIL ENGINEERING, THERMAL ENGINEERING AND DESALINATION, MINING ENGINEERING, ELECTRICAL AND COMPUTER ENGINEERING, CHEMICAL ENGINEERING,AERONAUTIC ENGINEERING
Faculty of Meteorology, Environment Arid Land Agriculture:
ARID LAND AGRICULTURE,  ENVIRONMENTAL SCIENCES, METEOROLOGY, HYDROLOGY AND WATER RESOURCES MAN
Faculty of Arts & Humanities:
ARABIC LANGUAGE AND LITERATURE, ISLAMIC LAW AND STUDIES, SOCIOLOGY , INFORMATION SCIENCE
Faculty of Marine Science:
MARINE BIOLOGY, MARINE PHYSICS, MARINE CHEMISTRY, MARINE GEOLOGY
Faculty of Environmental Design:
URBAN AND REGIONAL PLANNING
Faculty of Computing & Information Technology:
COMPUTER SCIENCE
মদিনা ইউনিভার্সিটিতেও ২০১৮-২০১৯ সেশনের জন্য বর্তমানে আবেদন গ্রহণ করা হচ্ছে। আবেদনের লিংক:
(http://admission.iu.edu.sa/Note.aspx)|
বাংলাদেশের শিক্ষার্থীরা যারা সউদিতে পড়তে চান তারা গুগলে গিয়ে কাক্সিক্ষত বিশ্ববিদ্যায়ের ওয়েব পেইজের ইংলিশ কিংবা আরবি ভার্সনে ঢুকে সব তথ্য জানতে পারেন এবং সময়মতো আবেদন করতে পারেন। তাছাড়া “সউদি আরবে উচ্চ শিক্ষা” নামে একটি ফেসবুক পেইজ এখানের বাংলাদেশি ছাত্ররা পরিচালনা করেন। উক্ত পেজেও সবসময় বিভিন্ন বিশ্বদ্যিালয়ের আপডেট ভর্তি তথ্য শেয়ার করা হয়।
লেখক : পিএইচডি গবেষক, কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটি, জেদ্দা।



 

Show all comments
  • Faruk Al Mamun ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৫২ এএম says : 0
    Allah pak jeno amar meyek topik den.ameen....
    Total Reply(0) Reply
  • Jahid ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৭ পিএম says : 1
    Thanks for this information
    Total Reply(0) Reply
  • Pabel ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৯ পিএম says : 0
    ai news ta aro age korle valo hoto. karon 28 tarikh last date
    Total Reply(0) Reply
  • Dinar ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:৫৯ পিএম says : 0
    কিছু না
    Total Reply(0) Reply
  • Md.Nur Alam ৫ মার্চ, ২০১৭, ৯:২৫ পিএম says : 0
    Very use full for all of us. Tnx for the information.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর