Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ০৭ অগ্রহায়ণ ১৪২৪, রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

বর্ণাঢ্য আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস পালিত

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে উদ্যাপিত হচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস-২০১৭। ২০১১ খ্রিস্টাব্দে ২২  ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সদর উপজেলার কর্ণকাঠি এলাকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। আর তাই এর পর থেকেই প্রতি বছর ২২ ফেব্রুয়ারি দিনটি বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এদিকে প্রতিবারের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয় দিবসকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে গ্রহণ এবং আয়োজন করা হয় ব্যাপক কর্মসূচির। যা শুরু হয় বুধবার সকাল ১০টা থেকে। এর মধ্যে সকাল ১০টায় জাতীয় এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন পরবর্তী বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক চিফ হুইপ আলহাজ আবুল হাসানাত আবদুল¬াহ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-২ আসনের সাংসদ এডভোকেট তালুুকদার মো. ইউনুস, বরিশাল-৪ আসনের এমপি পঙ্কজ দেবনাথ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. এস এম ইমামুল হক, ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, বরিশাল জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাহান আরা বেগম এবং বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির অংশ হিসেবে পতাকা উত্তোলন পরবর্তী এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পাশাপাশি অনুষ্ঠানের প্রধান এবং বিশেষ অতিথি ছাড়াও সিন্ডিকেট সদস্য, উপাচার্যের সহধর্মিণী মন্টি ইমাম হক, জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান, স্থানীয় প্রশাসন, বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়। এদিকে শোভাযাত্রা পরবর্তী মুক্তিমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ আবুল হাসানাত আবদুল¬াহ বরিশাল বিশ্ববিদ্যালয় দিবসের প্রাক্কালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার, জাতীয় চার নেতা এবং মহান ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা সরকার শিক্ষাবান্ধব সরকার। যার প্রমাণ আপনারা পেয়েছেন। এখন বছরের প্রথমদিনেই কোমলমতি শিক্ষার্থীদের হাতে তাদের পাঠ্যবই পৌঁছে যায়। বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল শিক্ষা বোর্ড, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ, দোয়ারিকা শিকারপুর সেতু, শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতু, পায়রা বন্দরসহ দক্ষিণাঞ্চলের যা উন্নয়ন তা সবই জননেত্রী শেখ হাসিনার অবদান। তাই আসুন আজকে আমরা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সুখী, সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার শপথ নেই। বক্তব্য শেষে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে অভিনন্দন জানান প্রধান অতিথি।
সমাপনী বক্তব্যে আলোচনার সভার সভাপতি ভিসি এসএম ইমামুল হক বিশ্ববিদ্যালয় দিবসের উষ্ণ অভিনন্দন জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের প্রতিষ্ঠান হচ্ছে এ বরিশাল বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধুর স্বপ্ন বরিশাল বিশ্ববিদ্যালয়কে বাস্তবে রূপ দেয়ার জন্য তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।