Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বিতর্কের ঝড় ‘বেগম জিয়া’

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘সাজানো মামলায় সাজা হলেও আইন মেনেই বেগম খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন; তিনি দলে এবং জোটে নেতৃত্ব দেবেন’ ব্যারিস্টার মওদুদ আহমদের এই বক্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। বিএনপির নেতারা এ নিয়ে তেমন উচ্চবাচ্য না বললেও আওয়ামী লীগের কমপক্ষে ছয়জন নেতা গতকাল এনিয়ে বক্তব্য দিয়েছেন। তাদের কেউ বলেছেন, বেগম খালেদা জিয়ার সাজা হলে নির্বাচন করতে পারবেন না। কেউ বলেছেন, নাকে খত দিয়ে হলেও খালেদা জিয়া নির্বাচনে আসবেন। কেউ বলেছেন, খালেদা জিয়ার সাজা হবে আগ বাড়িয়ে এমন কথা বলা উচিত নয়। কেউ বলেছেন, একা ফাঁকা মাঠে গোল দিতে ভালো লাগে না। সব বক্তব্যই মূলত বেগম খালেদা জিয়া কেন্দ্রিক। বিশেষজ্ঞদের মতে, বেগম খালেদা জিয়াই এখন ক্ষমতাসীনদের মাথাব্যাথার কারণ হয়ে গেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাষ্ট্রবিজ্ঞানী বলেছেন, মামলার রায় ঘোষণার আগে আগাম কথা বলা উচিত নয়। তবে পরিস্থিতি যা তাতে বেগম জিয়ার সাজা হলেও তার রাজনৈতিক লাভ; না হলেও সাফল্য। কারণ সরকার যেভাবে বিএনপির ওপর জুলুম নির্যাতন করছে, আর দেশি-বিদেশিরা দেশের রাজনীতিকে যেভাবে এগিয়ে নিচ্ছেন তাতে আগামী নির্বাচন পর্যন্ত ‘বেগম জিয়া’ নামটিই আলোচনা-তর্ক-বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। গতকাল খালেদা জিয়াতে নিয়ে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম প্রমুখ।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুর্নীতির দায়ে আদালতে সাজাপ্রাপ্ত হলে আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন না। গতকাল মাদারীপুর জেলার মাদ্রা হাইস্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি আরো বলেন, যদি বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করে, তবে আওয়ামী লীগ তাদের অভিনন্দন জানাবে। কুমিল্লায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আমাদের আদালত নয়, কানাডার আদালত বলেছেÑ বিএনপি সন্ত্রাসী দল। বিদেশিরা যখন খালেদা জিয়ার বিএনপিকে সন্ত্রাসী দল বলে, তখন আমাদের লজ্জা লাগে। ২০১৯ সালেই নির্বাচন হবে, শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবেÑ অন্য কোনোভাবে নয়। খালেদা জিয়ার যদি সাহস থাকে পালাবেন না, খালি মাঠে খেলতে ভালো লাগে না। নির্বাচন কমিশন হয়ে গেছে, রেফারি নিযুক্ত হয়ে গেছে। জার্সি পড়ে আসেন, আপনার জার্সি ধানের শীষ আর আমার জার্সি নৌকা মার্কা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক যোগাযোগ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমি বুঝি না বিএনপি নেতারা কেন ধরেই নিয়েছেন মামলায় বেগম জিয়ার দ- হবে। এটা এখনো যদির মধ্যে আছে। মামলা যখন হয়েছে দ- হলেও হতে পারে, নাও হতে পারে। আদালত বেগম খালেদা জিয়াকে খালাসও দিয়ে দিতে পারেন। এটা আদালতের বিষয়, তাই আমি আগাম কিভাবে বলব, তিনি (গেম খালেদা জিয়া) জেলে যাবেন। মওদুদ সাহেব একজন বিজ্ঞ আইনজীবী। তিনি ভালো করেই জানেন, নিম্ন আদালতে একটা রায় হলে, সেই রায়টা হয়তো তিনি (মওদুদ আহমেদ) ভেবেছেন হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে করিয়ে চূড়ান্ত রায় হতে সময় নিবেন। এ সময়ের মধ্যে হয়তো নির্বাচনের সময় এসে যাবে। তাই এই বোধ থেকেই হয়তো তিনি এ মন্তব্য করেছেন। জাতীয় সংসদে বেগম খালেদা জিয়ার উদ্দেশে আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিম বলেন, অসুস্থতার কথা বলে এ পর্যন্ত উনি (খালেদা জিয়া) ৪০ বার তারিখ (মামলা সংক্রান্ত বিষয়ে) পরিবর্তন করেছেন। উনি যদি মনে করেন রক্ষা পাবেন, পাবেন না। এতিমের টাকা আত্মসাত করে তিনি রক্ষা পাবেন না। এ নির্বাচনে বিএনপি আসবেই। আর নির্বাচনে আসবে, কি আসবে না, তাতে আমাদের কি? খালেদা জিয়ার বিরুদ্ধে এতিমের সম্পদ আত্মসাতের মামলা। তিনি ঠিকমতো আদালতে হাজির হন না। তিনি সংবিধান মানেন না, আইন মানেন না। শুধু তারিখ পরিবর্তন করতে চান। অসুস্থতার কথা বলে আদালতে হাজির হন না। হাজির হবেন, মনে তো দুর্বলতা। আর দলীয় মিটিং-সমাবেশ সব করছেন। এছাড়াও আরো কয়েকজন নেতা বেগম জিয়ার বিরুদ্ধে বিষোদ্গার করেন। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে স্বীকৃতি দিয়েছে। বিএনপি এখন সন্ত্রাসী দল, সেই দলের প্রধান খালেদা জিয়াও এখন স্বীকৃত সন্ত্রাসী। আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিএনপির কর্মকা-ের জন্য কানাডার আদালত তাদের ‘সন্ত্রাসী দল’ বলেছে। তাদের কর্মকা-ের কারণে একটি সন্ত্রাসী দলে পরিণত হয়েছে। আমরা যেন বেগম জিয়ার এই দলের কবলে আর না পড়ি।



 

Show all comments
  • শরীফ ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৩১ এএম says : 0
    আমার মতে মওদুদের আগ বাড়িয়ে এই কথাটি বলা ঠিক হয় নি।
    Total Reply(0) Reply
  • সুফিয়ান ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ পিএম says : 1
    আগাম এই বিতর্কের কোন মানে হয়।
    Total Reply(0) Reply
  • আরিফুর রহমান ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০১ পিএম says : 0
    বিচারাধীন মামলা নিয়ে এসব মন্তব্য করার কোন মানেই হয় না।
    Total Reply(0) Reply
  • Masbah ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৩ পিএম says : 3
    পরিস্থিতি যা তাতে বেগম জিয়ার সাজা হলেও তার রাজনৈতিক লাভ; না হলেও সাফল্য।
    Total Reply(0) Reply
  • Forkan ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৫ পিএম says : 0
    AL neta der kotha sune mone hoy, khaleda zia nirbachone na gele tader subidha hoy
    Total Reply(0) Reply
  • Tania ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০৬ পিএম says : 2
    সরকার যেভাবে বিএনপির ওপর জুলুম নির্যাতন করছে, আর দেশি-বিদেশিরা দেশের রাজনীতিকে যেভাবে এগিয়ে নিচ্ছেন তাতে আগামী নির্বাচন পর্যন্ত ‘বেগম জিয়া’ নামটিই আলোচনা-তর্ক-বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।
    Total Reply(1) Reply
    • kamal uddin ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৫:২৮ পিএম says : 1
      Really fact.due to lack real democracy al league says in thus way.
  • জামিল মাহমুদ ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ২:০৪ পিএম says : 1
    বি এন পি নেতারা সব সময় পচা শামুকে পা কাটেন।...... নেতারা যে যা বলছে বলুক আপনারা পাল্টা না বললেই হয়।আমরা সাধারনেরা যদি এটা বুঝি আপনারা কেন বুঝেননা!!!!!
    Total Reply(0) Reply
  • ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:০৮ পিএম says : 0
    মানুষ কুকুর বিড়ালের চেয়ে বাঘকে বেশি ভয় পায় তাই বাঘের সমালোচনা বেশি করে বি এন পির বিষয়ে ও হয়তো তাই
    Total Reply(0) Reply
  • A Latif ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:৪৬ পিএম says : 0
    আসলে ও গুলো রাজনীতির চাল । সময় বলে দিবে বেগম জিয়া র্নিবাচন করতে পারবেন কি না ? সরকারী দল নিজেরাই ধ্বিধা দন্দে দিনপাত কাটাচ্ছে কেমনে কি করবে । কারন তাদের ভাল করে জানা আছে বেগম জিয়ার জনপ্রিয়তা অন্যদের তুলনায় অনেক বেশী ।
    Total Reply(0) Reply
  • সজল ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ২:০৯ পিএম says : 0
    আমি আওয়ামী লীগকে বলব সাহস থাকলে নিরপেক্ষ নিরবাচন দিন খালেদা জিয়াকে নিরবাচন করতে দিন।খালি মাঠে বড় বড় কথা বলবেন না।
    Total Reply(0) Reply
  • Nam Dia Kam Ki ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ২:৪১ পিএম says : 0
    Al Keno Eto Katha Balay BNP Nia ? Al Afraid ?
    Total Reply(0) Reply
  • Mahmud ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৮:৩০ পিএম says : 0
    BNP"r obstan onk balo. A jonno BNP k onk boy fai sobai
    Total Reply(0) Reply
  • Rubel Rana ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:০৭ পিএম says : 0
    Next Nirbachon kmn Hobe Jati ar Akbar dakhte Chay, Amr moto onekay jeno Vot Dawar sojog pay Ai kamonay
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:২৭ পিএম says : 0
    This is looks like surprise us, the person has not acuse yet by judged but how our leaders , mp & minister comment about the person, she or he is guilty or not ? Are we having really educated leaders or not?
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ১ মার্চ, ২০১৭, ৩:৫২ পিএম says : 0
    কয়দিন আগে আমাদের সেতুমন্ত্রী মহোদয় নিজেইতো বলেছেন, নেতাদের মধ্যে কোন্দল থাকলেও বিএনপির যথেষ্ট জনসমর্থন আছে।
    Total Reply(0) Reply
  • Md. Jahir Ahmed 2 ৩ মার্চ, ২০১৭, ১০:০২ এএম says : 0
    we don't want a complicated election. Actually we want to pay our vote independent. Then we will able to understand which will be success and which is not.
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ৫ মার্চ, ২০১৭, ৭:৫৭ এএম says : 0
    রাষ্ট্র-ক্ষমতা যখন আ-লীগের হাতে তখন তার নেতাদের মুখ দিয়ে কোন প্রতিপক্ষীয় মামালার আগাম রায় ঘোষিত হওয়া তেমন কোন অন্যায়ের কিছু নয়?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ