Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্টি সমাধান করতে হবে তাদেরকেই

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নেতিবাচক প্রচারণার কড়া সমালোচনা সংসদীয় কমিটির
স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা সমস্যাটির সৃষ্টি মিয়ানমারে অভ্যন্তরে হওয়ার এর সমাধানও দেশটিকেই করতে হবে বলে মতামত দিয়েছে সংসদীয় কমিটি। রোহিঙ্গা পুর্নবাসন নিয়ে নিন্দুকদের নেতিবাচক প্রচারণার কড়া সমালোচনা করে কমিটি সমস্যা সমাধানে বিশষ¦ সম্প্রদায়কে সম্পৃক্ত করারও পরামর্শ দিয়েছে। জাতীয় সংসদ ভবনে গতকাল রোববার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মুলতবি বৈঠকে এ মতামত ও পরামর্শ দেয়া হয়।  
কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, রাজী মোহাম্মদ ফখরুল এবং সেলিম উদ্দিন অংশ নেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহিদুল হকসহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। কমিটি যেসব রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে এবং যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদের মিয়ানমার কর্তৃক ফিরিয়ে নেয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।   বৈঠকে রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে নেয়ার সরকারের পরিকল্পনার প্রতি সমর্থন জানিয়ে ‘ঠেঙ্গারচর বসবাসের উপযুক্ত নয়’ বলে নেতিবাচক প্রচারণার নিন্দা জানানো হয়। বৈঠকে মতামত ব্যক্ত করা হয় যে, রোহিঙ্গাদের জন্য অস্থায়ী ভিত্তিতে হলেও যথোপযুক্ত ব্যবস্থাগ্রহণ করেই তাদের ঠেঙ্গারচরে স্থানান্তরিত করা হবে। এখানে তাদের প্রতি অমানবিক আচরণের প্রশ্নই ওঠে না। বাংলাদেশ দীর্ঘদিন যাবত যেভাবে তাদের প্রতি মানবিক আচরণ করছে তাতে এ ধরনের প্রশ্ন উত্থাপন অযৌক্তিক।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ