Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জমিদার বাড়িকে আবাসিক হোটেল করার সুপারিশ

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতœতাত্ত্বিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ দেশের এমন যে কোনো একটি রাজবাড়ি বা জমিদার বাড়িকে আবাসিক হোটেল হিসেবে গড়ে তোলার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে এসব বাড়ি সংস্কারে বিত্তশালীদের আগ্রহী করে তোলা এবং পর্যটক আকর্ষণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়েছে। জাতীয় সংসদ ভবনে গতকাল রোববার অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী এবং জেবুন্নেছা আফরোজ অংশ নেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) সাংবাদিকদের জানান, পরীক্ষামূলকভাবে দেশের যে কোনো একটি জমিদার বাড়িকে আবাসিক হোটেল করার সুপারিশ করা হয়েছে। এটি সফল হলে পর্যায়ক্রমে আরো জমিদার বাড়িকে হোটেল করা যেতে পারে। এতে পর্যটক বাড়বে।
এদিকে সংসদ সচিবালয় জানায়, বৈঠকে অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সব উইং, অধিশাখা ও শাখার কাজ এবং বর্তমান সরকারের সময়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীন অধিদপ্তর/দপ্তরগুলোর ওয়েব পোর্টাল হালনাগাদ করণের বিষয়ে আলোচনা করা হয়। কমিটি বিভিন্ন প্রতœতাত্ত্বিক নিদর্শনের টিকিট বিক্রি থেকে যে আয় হয় তার একটি নির্দিষ্ট অংশ ওই প্রতœতাত্ত্বিক নিদর্শনের রক্ষণাবেক্ষণের কাজে ব্যয় করার সুপারিশ করে।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন