Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শওকত আলম পলাশ : বার্সেলোনায় শুরু হয়েছে প্রযুক্তিপণ্যের বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডবিø­উসি ২০১৭)। চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। প্রতি বছরের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবারের আয়োজন ঘিরে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমডবিø­উসিতে স্যামসাং, নকিয়া, এলজি, বø্যাকবেরি, জেডটিই, এইচটিসি ও হুয়াওয়ের মতো কোম্পানিগুলো যেসব নতুন পণ্য উন্মোচন করতে পারে, তা নিয়ে আজকের আয়োজন।

নকিয়া
ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার পক্ষ থেকে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সবচেয়ে বড় চমক থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এবারের প্রদর্শনীতে নতুন দুটি অ্যান্ড্রয়েড ফোন নকিয়া ৩ ও নকিয়া ৫ এবং চীনের বাজারে এরই মধ্যে উন্মোচন করা প্রথম অ্যান্ড্রয়েড ফোন নকিয়া ৬ ডিভাইসটি বৈশ্বিক বাজারের জন্য উন্মোচন করা হবে। পাশাপাশি প্রদর্শনী উপলক্ষে সাড়া জাগানো ৩৩১০ ডিভাইসটির একটি নতুন সংস্করণ উন্মোচন করতে পারে নকিয়া। জনপ্রিয় এ ডিভাইসে এবার রঙিন ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। এর মূল্য ধরা হয়েছে ৫৯ ইউরো। ডিভাইস বিভাগ মাইক্রোসফটের কাছে বিক্রির পর দীর্ঘ সময় সেলফোন উত্পাদনের বাইরে থেকেছে নকিয়া। এর পর নকিয়ার ব্র্যান্ড নাম ব্যবহার করে ফিনল্যান্ডেরই আরেক ডিভাইস নির্মাতা এইচএমডি গ্লোবাল চীনের বাজারে প্রথম অ্যান্ড্রয়েড ফোন নকিয়া ৬ উন্মোচন করে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রথম অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ ডিভাইস নকিয়া ৮ উন্মোচন করতে পারে এইচএমডি গ্লোবাল।
বø­্যাকবেরি
কানাডাভিত্তিক ব্ল্যাকবেরি এমডব্লিউসিতে ইন-হাউজ নকশা করা সর্বশেষ স্মার্টফোন কিওয়ান উন্মোচন করবে। ডিভাইসটিতে ফিজিক্যাল কিবোর্ড থাকতে পারে। ব্ল্যাকবেরির এ স্মার্টফোন চলতি বছর এপ্রিল থেকে বাজারে পাওয়া যাবে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৪৯ ডলার। গত বছর সেপ্টেম্বরে স্মার্টফোন নকশা ও উত্পাদন বন্ধের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল ব্ল্যাকবেরি। তবে তৃতীয় পক্ষের ডিভাইস নির্মাতার মাধ্যমে ডিভাইস উত্পাদন অব্যাহত রাখবে প্রতিষ্ঠানটি। এখন থেকে ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ডিভাইস উত্পাদন করবে টিসিএল। ব্ল্যাকবেরি কিওয়ান স্মার্টফোন অ্যান্ড্রয়েড ৭.১ নুগাট অপারেটিং সিস্টেমচালিত হবে। এ ৪ দশমিক ৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ৩ গিগাবাইট র্যামের এ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মার্কারি কোড নামে উন্নয়ন করা আরো একটি অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি।

স্যামসাং
এমডব্লিউসিতে গ্যালাক্সি ট্যাব এস৩ উন্মোচন করতে পারে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। ডিভাইসটির বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা পাওয়া যায়নি। বিভিন্ন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট অপারেটিং সিস্টেমচালিত গ্যালাক্সি ট্যাব ৯ দশমিক ৭ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। ৪ গিগাবাইট র্যামের এ ট্যাবলেটে ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা থাকবে; যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। এতে ২ দশমিক ১৫ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর রয়েছে। ডিভাইসটিতে ১৩ মেগাপিক্সেল রিয়ার ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। এর মূল্য সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

এলজি
২০১৭ সালের জন্য জি৬ ফ্ল্যাগশিপ ডিভাইস উন্মোচন করবে দক্ষিণ কোরিয়াভিত্তিক এলজি। ডিভাইসটি পানি ও ধুলারোধী হবে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের তথ্যমতে, এলজি জি ৬ স্মার্টফোনে বেজেল থাকবে না। ডিভাইসটিতে গ্রাহক নিরাপত্তার স্বার্থে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এতে ৫ দশমিক ৭ ইঞ্চি কোয়াড-এইচডি ডিসপ্লে থাকতে পারে। এর ক্যামেরায় লাইকা ব্র্যান্ডের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এলজি জি৬ ফ্ল্যাগশিপ ডিভাইসে ৩২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে। এর মূল্য ৫০০-৬০০ ডলার হতে পারে। বিশ্বব্যাপী এ ডিভাইস কবে থেকে পাওয়া যাবে, সে বিষয়ে জানা যাবে উন্মোচনী ইভেন্টে। ধারণা করা হচ্ছে, স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপে এটি উন্মোচনের পর পরই পাওয়া যাবে।

মটোরোলা
বার্সেলোচনায় অনুষ্ঠিত এমডব্লিউসি প্রদর্শনীতে মটো জি৫ ও মটো জি৫ প্লাস স্মার্টফোন উন্মোচন করবে মটোরোলা। ডিভাইস দুটি অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট অপারেটিং সিস্টেমচালিত হতে পারে। ধারণা করা হচ্ছে, উভয় স্মার্টফোনে ধাতব কাঠামো ব্যবহার করা হয়েছে। ডিভাইস দুটি লেনোভো ব্র্যান্ড নামে সরবরাহ করা হবে। এগুলোয় ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহারের জন্য হোম বাটন থাকতে পারে। মটো জি৫ স্মার্টফোনে ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হবে। ডিসপ্লে­ সুরক্ষায় থাকবে কর্নিং গরিলা গøাস ৩। ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার এ ডিভাইসে ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণ সুবিধা থাকবে; যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। অন্যদিকে মটো জি৫ প্লাস ডিভাইসটিতে থাকবে ৫ দশমিক ২ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে। এতে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ব্যবহার করা হবে। এতে ৬৪ গিগাবাইট তথ্য সংরক্ষণ করা যাবে।

জেডটিই
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে গিগাবাইট ফোন উন্মোচন করবে চীনভিত্তিক স্মার্টফোন নির্মাতা জেডটিই। ডিভাইসটি পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ফাইভজিকে কেন্দ্র করে উন্মোচন করছে জেডটিই। গিগাবিটা ফোনে প্রতি সেকেন্ড ১ গিগাবাইট ডাউনলোড স্পিড পাওয়া যাবে। গিগাবাইট ফোনের অন্যান্য ফিচার ও মূল্য সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, এমডব্লিউসিতে উন্মোচনের সময় ডিভাইসটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।