Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

দুর্নীতি দমনে এবার শূন্য সহিষ্ণুতা নীতি-দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি দমনে শূন্য সহিষ্ণুতা নীতি নিয়েই এগোনোর চেষ্টা করছেন। আমরা দুর্নীতিকে নির্মূল করতে না পারলেও নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। এটি একক দেশের কোনো সমস্যা নয়, বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। আমরা পৃথিবীর বিভিন্ন দেশের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের চেষ্টা করছি। গতকাল সোমবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) কমপ্লায়েন্স, ইফেক্টিভনেস ও ইন্টিগ্রিটি ইউনিটের মহাপরিচালকের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন কমিশনের চেয়ারম্যান।
ইকবাল মাহমুদ বলেন, আমরা চীনের দুর্নীতিবিরোধী অভিযানের দিকে দৃষ্টি রাখছি। একই সঙ্গে চীনের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরেরও চেষ্টা করছি। দেশের যেকোনো প্রকল্প কিংবা কর্মসূচিতে দুর্নীতি সংঘটিত হওয়ার আগেই তা দমন করার আইনি ম্যান্ডেট রয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)। তিনি আরো বলেন, টেন্ডার প্রক্রিয়ার প্রতিটি ধাপেই দুর্নীতির সুযোগ থাকে। তাই প্রত্যেক ধাপেই সতর্ক থাকতে হবে। তাই কারিগরি মূল্যায়ন কমিটিতে বাংলাদেশের বিখ্যাত প্রতিষ্ঠান, যেমন বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি প্রতিনিধিদের রাখা যেতে পারে।
এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের কমপ্লায়েন্স, ইফেক্টিভনেস ও ইন্টিগ্রিটি ইউনিটের মহাপরিচালক হামিদ শরীফ বলেন, এআইআইবির প্রতিটি প্রকল্প হবে জাল-জালিয়াতি, সম্পদের অপব্যবহার ও দুর্নীতিমুক্ত। এক্ষেত্রে কমিশন ও এআইআইবি যৌথভাবে কাজ করলে তারা বাংলাদেশে স্বচ্ছভাবে কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হবে।
এসময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, সচিব আবু মো: মোস্তফা কামাল, মহাপরিচালক মো: মঈদুল ইসলাম, মোহাম্মাদ মুনীর চৌধুরী ও এআইআইবির সিনিয়র ইনভেস্টমেন্ট স্পেশালিস্ট হংলিং ইয়ং, সিনিয়র ফাইন্যান্স স্পেশালিস্ট হিয়ান ওয়াং প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ