Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈদ্যুতিক সংযোগে আর্থিং রডের মান নিশ্চিতের নির্দেশ

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বজ্রপাত নিয়ন্ত্রণে বড় ধরনের ভূমিকা রাখা বৈদ্যুতিক সংযোগে আর্থিংয়ের রড (গ্রাউন্ডিং রড) ব্যবহারে গুণগত মান নিশ্চিতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি রুলও জারি করেন হাইকোর্ট। রুলে আর্থিংয়ের রড ব্যবহারে গুণগত মান নিশ্চিতের ক্ষেত্রে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, সদস্য, নির্বাহী পরিচালক ও উপ-পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ কে রাশেদুল হক। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
পরে রাশেদুল হক সাংবাদিকদের বলেন, গত বছরের ৫ মে দৈনিক পত্রিকায় ‘পল্লী বিদ্যুতের সংযোগে নি¤œ মানের গ্রাউন্ডিং রড শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ১৪ মে ভয়েস অব আমেরিকায় এ বিষয়ে সংবাদ প্রকাশ করা হয়। তিনি বলেন,‘এ বজ্রপাত নিয়ন্ত্রণে গ্রাউন্ডিং রড বড় ধরনের ভূমিকা রাখে।
পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ‘পল্লীবিদ্যুৎ সংযোগে নিম্নমানের গ্রাউন্ডিং রড ও তার ব্যবহার বেড়েছে। এর ফলে বজ্রপাতে প্রাণহানি ও বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা নষ্টসহ বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি তৈরি হয়েছে। অকেজো গ্রাউন্ডিং রডের কারণে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বড় দুর্ঘটনাও ঘটেছে। সংশ্লিষ্টরা বলছেন, গ্রাহকদের অসচেতনতা, পল্লীবিদ্যুৎ সমিতিগুলোর নজরদারিতে দুর্বলতা ও গাফিলতি এবং গ্রাম্য বিদ্যুৎ মিস্ত্রিদের দুর্নীতির কারণেই গ্রাউন্ডিং রডের যথাযথ মান নিশ্চিত করা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ