Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বিক্ষোভে ওবামার হাত রয়েছে ডোনাল্ড ট্রাম্প

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালের ৮ নভেম্বরের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর থেকেই দেশ-বিদেশে ব্যাপক বিক্ষোভের মুখে পড়ছেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালের ২০ জানুয়ারি ট্রাম্পের শপথ গ্রহণের পরদিন ২১ জানুয়ারি দুনিয়াজুড়ে ট্রাম্পবিরোধী নারী পদযাত্রায় অংশ নেন লাখ লাখ নারী। সর্বশেষ মুসলিম নিষেধাজ্ঞা নিয়ে বড় ধরনের প্রতিবাদের মুখে পড়েন ট্রাম্প। বিক্ষোভের কারণ হিসেবে ট্রাম্পের বর্ণবাদী আচরণ আর নারীর প্রতি তার সহিংস দৃষ্টিভঙ্গির কথা বলছেন বিক্ষোভকারীরা।
তবে সম্প্রতি ট্রাম্প ঘরানার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেছেন, তার বিরুদ্ধে বিক্ষোভ, এমনকি নিজ দলের মধ্যেও তার বিরোধিতার নেপথ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা’র হাত রয়েছে। বিশেষ করে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের দায়িত্ব গ্রহণের প্রথম সপ্তাহে ব্যাপক বিক্ষোভের জন্য বারাক ওবামাকে দায়ী করেন ট্রাম্প। ফক্স টেলিভিশনের ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’ নামের ওই অনুষ্ঠানে তিনি বলেন, আমি মনে করি ওবামা এসবের সঙ্গে যুক্ত। আমি জানি এটা রাজনীতিরই অংশ।
ডোনাল্ড ট্রাম্প বলেন, পর্দার পেছনে কী ঘটছে তা নিশ্চিতভাবে জানা সম্ভব নয়। তবে আমার মনে হয় গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের সঙ্গে ওবামা প্রশাসনের লোকজন জড়িত। তারা সংবাদ মাধ্যমগুলোর কাছে হোয়াইট হাউসের দরকারি তথ্য ফাঁস করে দিচ্ছে।
ওবামা প্রশাসনের বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালে বিদেশে রাষ্ট্রীয় তথ্য পাচারেরও অভিযোগ করেন ট্রাম্প। তবে নিজের এসব দাবির পক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেননি আলোচিত এই ব্যবসায়ী রাজনীতিক।
যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার সকালে ফক্স নিউজে ট্রাম্পের এ সাক্ষাৎকার প্রচারিত হয়। এর আগে সোমবার রাতে এ সাক্ষাৎকারের চুম্বক অংশ প্রচার করা হয়। সূত্র : সিএনএন, দ্যা গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

২৭ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন