Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

বেদির মন কেড়েছেন মিরাজ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট নেয়ার কীর্তি গড়ে নিজের আবির্ভাব জানান দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। এরপর যা করেছেন সেটা এক কথায় ইতিহাস। এরই মধ্যে মাত্র ৫ ম্যাচে ঝুলিতে পুড়েছেন ২৫ উইকেট। দুই ম্যাচের টেস্ট সিরিজে ইংলিশদের গুঁড়িয়ে দিয়ে ১২৯ বছরের রেকর্ড নিজের করে নেন। তার স্পিন জাদুতেই দুই টেস্ট ম্যাচে ইংল্যান্ড দলের ১৯ উইকেটের পতন হয়। ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের নায়কও নব্য ঘূর্ণির জাদুকর। এরপর নিউজিল্যান্ড ও ভারত সিরিজেও দুর্দান্ত বোলিং করেন তিনি। যদিও ভারতের বিপক্ষে টেস্টে মাত্র দুই উইকেট পেয়েছিলেন তিনি। তবে বেশি উইকেট না পেলেও ওই টেস্ট খেলে জিতে নিয়েছেন অনেক ভারতীয়ের হৃদয়। সে তালিকায় যোগ দিলেন ভারতের কিংবদন্তী স্পিনার বিষেন সিং বেদি।
কয়েকদিন আগেই ক্রিকইনফোর বর্ষসেরা অভিষিক্ত বোলারের পুরস্কারে ভ‚ষিত হয়েছেন মিরাজ। ১৯ বছর বয়সী এ তরুণের উত্থানে উচ্ছ¡সিত ভারতীয় ক্রিকেট দলের প্রথম ম্যানেজার বেদি নিজে থেকেই মিরাজকে সাহায্য করতে চান। সেচ্ছায় নতুন স্পিনারদের নিয়ে কাজ করার ব্যপারে বেশ সুখ্যাতি আছে তার। সম্প্রতি মনসুর আলি খান (টাইগার) পাতৌদি স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে এসিসির সাবেক প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হকের সঙ্গে কথা হয় হয় বিসেন সিং বেদির। সেখানেই মিরাজ সম্পর্কে বেদির কথা হয় আশরাফুল হকের সঙ্গে। নিজের আগ্রহের কথা জানিয়ে আশরাফুল হককে বেদি বলেন, ‘মেহেদীকে দেখে আমার একজন চমৎকার ক্রিকেটার বলে মনে হয়। ও যদি আগ্রহী হয়, তাহলে আমি ওকে শেখাতে প্রস্তুত।’
মিরাজের বোলিং অ্যাকশন প্রকৃতিপ্রদত্ত মনে হয়েছে বেদির এবং তার সততা ও সরলতায়ও মুগ্ধ এ ভারতীয় কিংবদন্তি। মিরাজের প্রশংসা করে আশরাফুল হককে বেদি আরও বলেন, ‘আমি সত্যি মেহেদিকে পছন্দ করি। মেহেদির বোলিং অ্যাকশন একেবারে প্রকৃতিপ্রদত্ত। একজন সৎ ক্রিকেটার। ওর বোলিংয়ে আমি মুগ্ধ। ওর সঙ্গে কয়েক সেশন কাটাতে পারলে আমি নিজেও খুশি হব।’
বেদির প্রস্তাব শুনে খুশি হয়েছেন আশরাফুল হক এবং বিসিবিকে এ তথ্য জানাবেন বলেও জানান তিনি, ‘এটা সত্যিই মিরাজের জন্য দারুণ খবর। আমি তোমার প্রস্তাব বিসিবিকে জানাবো।’ বেদির সঙ্গে সাক্ষাতে মিরাজের ব্যপারে ভারতীয় গ্রেটের আগহের খবর সংবাদমাধ্যমে এলে, তাদের প্রশ্নেরও উত্তর দিতে হয় আশরাফুলকে। জানান, ‘বেদির সংস্পর্শ মেহেদীর জন্য সত্যিই খুব উপকারী হবে। দেখি বিসিবি কি সিদ্ধান্ত নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর