Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মঘট কেন বেআইনি নয় জানতে চেয়ে রুল জারি

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদালতের রায় ও আদেশের বিরুদ্ধে ধর্মঘট ডাকা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে সারাদেশে যান চলাচল স্বাভাবিক করতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। হাইকোর্টের আদেশ বাস্তবায়নের বিষয়ে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বিবাদীদের নির্দেশ দেন আদালত।
মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে এ আদেশ দেয়া হয়।  
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, বিআরটিএ ও বিআরটিসি চেয়ারম্যান, র‌্যাব মহাপরিচালক, পুলিশের ডিআইজি (আটটি বিভাগের আটজন) এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক, পরিবহন মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭ জনকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদÐ দেয় মানিকগঞ্জের আদালত। এ সাজার প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় ২৬ ফেব্রæয়ারি থেকে পরিবহন ধর্মঘট শুরু করে চালক ও শ্রমিকরা। এ প্রেক্ষাপটে এইচআরপিবির পক্ষে রিট আবেদন করা হয়। এরই মধ্যে সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের বৈঠক হয়। এ বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহার করা হয়।
এরপর রিট আবেদনের ওপর শুনানি হয়। শুনানির শুরুতেই রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার আদালতকে বলেন, ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। তাই এ রিট আবেদনের আর কার্যকারিতা নেই। রিট আবেদনকারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, কেন্দ্রীয়ভাবে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হতে পারে। এরপরও আঞ্চলিকভাবে ধর্মঘট ডাকা হলে এর দায় কে নেবে। তিনি বলেন, আদালতের রায়ের বিরুদ্ধে ধর্মঘট ডাকার সুযোগ নেই। এটা আদালত অবমাননা।
এ পর্যায়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, এর আগে সুপ্রিম কোর্ট হরতাল বা ধর্মঘটকে বৈধ বলে রায় দিয়েছেন।  মনজিল মোরসেদ বলেন, ওই রায়ে রাজনৈতিকভাবে ডাকা হরতাল প্রসঙ্গে ছিল। এরপর আদালত এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ