Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চৌদ্দগ্রাম বাজারে দুর্ঘটনারোধে নির্মিত ডিভাইডার যেন মৃত্যুফাঁদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মোঃ আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম, থেকে : কুমিল্লার চৌদ্দগ্রাম বাজারে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুর্ঘটনারোধে নির্মিত ডিভাইডারটি এখন মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়ত ডিভাইডারটিতে ঘটছে দুর্ঘটনা। গত দুই মাসে সেখানে কমপক্ষে ১০টি গাড়ি দুর্ঘটনায় শিকার হয়েছে। আহত হয়েছেন অর্ধশত ব্যক্তি। ক্ষতিগ্রস্ত হয়েছে মহাসড়কের দু’পাশের বৈদ্যুতিক খুঁটি, ফুটপাতের সেøপ ও দোকানঘর। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় বারবার উপস্থাপন করেছেন সংশ্লিষ্ট সদস্যরা।
পুলিশ ও স্থানীয় লোকজন জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চারলেনে উন্নীত করে ওয়ানওয়ে করা হয়েছে। মহাসড়কের চৌদ্দগ্রাম বাজারের অংশে চট্টগ্রাম থেকে ঢাকাগামী যানবাহন বাজারের মধ্যখান দিয়ে পুরাতন রাস্তায় এবং ঢাকা থেকে চট্টগ্রামগামী যানবাহন বাজারের পূর্ব পাশ দিয়ে বাইপাস সড়কে চলাচল করার কথা। দিনের বেলায় বাজারের ভেতরের যানজটের কারণে দু’দিকের বেশিরভাগ যানবাহন বাইপাস সড়ক দিয়ে চলাচল করে। কিন্তু রাতের বেলা বাজারের ভেতর দিয়ে চলাচল করতে গিয়েই বিপত্তি দেখা দেয়। বাজারের ভেতরের পুরাতন ওই সড়কটির মাঝখানে রোড ডিভাইডার দিয়ে আগে থেকেই চারলেন রয়েছে। থানা গেইটে ডিভাউডারের সামনের মহাসড়ক সামান্য বাঁকা ও ডিভাইডারের সামনের অংশ ছোট হওয়ায় ডিভাইডারটি অনেক চালকের চোখে পড়ে না। তাই একমুখী সড়ক মনে করে তারা যেনতেনভাবে দ্রæতগতিতে গাড়ি চালানোর চেষ্টা করে। কিন্তু একটু সামনে আসার পরই যখন মাঝখানে ডিভাইডার দেখেন তখন আর চালকরা গাড়ির গতি ঠিক রাখতে পারেন না। গত ২ মাসে কমপক্ষে এরকম ১০টি দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা জানান। চলতি বছরের জানুয়ারি মাসে নতুন একটি মালবাহী লরি মহাসড়কের পূর্ব পাশের একটি মার্কেটে ঢুকে যায়। এ সময় দোকানঘরগুলো বন্ধ থাকায় লোকজন হতাহতের ঘটনা ঘটেনি।
চৌদ্দগ্রাম বাজারের ব্যবসায়ীরা জানান, ডিভাইডারটির দক্ষিণ পাশে লাকসাম রাস্তার মাথা পর্যন্ত বাড়ানো অথবা ডিভাইডারটি উঠিয়ে দিলে দুর্ঘটনা কমে যাবে। এব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।



 

Show all comments
  • রুমানা ২ মার্চ, ২০১৭, ১২:২৩ পিএম says : 0
    ডিভাইডারটির দক্ষিণ পাশে লাকসাম রাস্তার মাথা পর্যন্ত বাড়ানো দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ