Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল পাস

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১:০৮ এএম

স্টাফ রিপোর্টার : উন্নয়ন অর্থনীতি, জনসংখ্যা তথ্য ও অন্যান্য সামাজিক বিজ্ঞানসহ প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা, অনুসন্ধান ও জ্ঞান বিস্তারের জন্য একটি প্রতিষ্ঠান গঠনের লক্ষ্যে জাতীয় সংসদে ‘বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল-২০১৭’ নামে একটি বিল পাস হয়েছে। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
গতকাল বুধবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে লিখিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। এরপর আইন প্রণয়ন কার্য চলাকালে বিরোধী দল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নূর-ই হাসনা লিলি চৌধুরী ও রওশন আরা মান্নান এবং স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিন বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন। কিন্তু তাদের সেই প্রস্তাব কণ্ঠাভোটে নাকচ হয়ে যায়।
পাস হওয়া বিলে নতুন আইনের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, প্রতিষ্ঠানের ক্ষমতা ও কার্যাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে। সেখানে পরিকল্পনামন্ত্রীকে চেয়ারম্যান করে ১৪ সদস্যের বোর্ড গঠনের কথা বলা হয়েছে। এতে বোর্ডের সভা, মহাপরিচালক, সচিব, কমিটি গঠন, নীতি সমন্বয় কমিটি, প্রশাসন বিষয়ক কমিটি, অর্থ বিষয়ক কমিটি, কমিটির সভা, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নীরিক্ষা, প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য আনুসঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান রাখা হয়েছে।
উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর বিলটি সংসদে উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ওই বিল বিলে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান আইন ১৯৭৪ রহিত করার প্রস্তাব করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ