Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

নারায়ণগঞ্জবাসীর আতঙ্ক কাটবে কীভাবে

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মীর আব্দুল আলীম  : আজ নারায়ণগঞ্জের একি অবস্থা! এটাতো দেখছি অভিশাপ। গোটা নারায়ণগঞ্জের চারপাশেই কি উড়ছে অসংখ্য হিংস্র শকুন?  আর নারায়ণগঞ্জবাসী নির্বাক হয়ে অপেক্ষা করছে কখন সেই শকুনগুলো ঠুকরে ঠুকরে ছিড়ে খুড়ে খাবে তাদের হাড়, মাংস, মজ্জা, দেহ। এভাবে আতঙ্কের মাঝে নারায়ণগঞ্জের মানুষ বেঁচে আছে কী করে? এভাবে কী চলে? এভাবে কী মানুষ বেঁচে থাকতে পারে? প্রায়সই দেখি শীতলক্ষ্যা নদীতে লাশ ভাসছে, ৭ খুন, ৫ খুন, অপহরণ, ধর্ষণ, আর গুম হচ্ছে প্রাচ্যের ডান্ডি খ্যাত এই নারায়ণগঞ্জে। এখানে শীতলক্ষ্যার পানি রক্তে রাঙা হয়, বদ্ধ ঘরে লাশ বোঝাই হয়ে থাকে, কথায় কথায় খুন হয়, গুম হয়, সড়কে রক্তের গড়াগড়ি। এইতো চলছে নারায়ণগঞ্জে। আর কতকাল চলবে এভাবে? আর কত মানুষ মরলে, আর কত মানুষ গুম হলে, খুন হলে নারায়ণগঞ্জের শান্তি ফিরে আসবে? নাকি কখনই নারায়ণগঞ্জবাসী শান্তির দিনে ফিরবে না। 

নারায়ণগঞ্জের সর্বশেষ ঘটনাটি ঘটেছে মাসদাইরে। ১৬ জানুয়ারি রাতে নারায়ণগঞ্জে একই পরিবারের পাঁচজনের লাশ উদ্ধার করেছে পুলিশ। নৃশংস এ হত্যাকা-ের পর দুর্বৃত্তরা বাসার বাইরে তালা লাগিয়ে পালিয়ে যায়। নিহতদের মধ্যে দুই নারী, দুই শিশু ও একজন পুরুষ। তারা হলেন- তাছলিমা (৪০), তার ছেলে শান্ত (১০), মেয়ে সুমাইয়া (৫), ভাই মোশাররফ ওরফে মোর্শেদুল (২৫) এবং জা লামিয়া (২৫)। আগেরদিন গভীর রাত থেকে শনিবার সকালের মধ্যে যে কোনো সময় শহরের ২ নম্বর বাবুরাইল এলাকার ১৩২/১১ নম্বর বাড়ির নিচ তলার পূর্ব-উত্তর দিকের ফ্ল্যাটে এ হত্যাকা-ের ঘটনা ঘটে। বাড়ির মালিক আমেরিকা প্রবাসী ইসমাইল হোসেন। তবে কেন, কী কারণে এ হত্যাকা-ের ঘটনা ঘটেছে, তা পুলিশ ও নিহতদের স্বজনরা কেউ নিশ্চিত করে বলতে পারেননি। পুলিশের প্রাথমিক ধারণা, খুনিরা পরিচিত এবং যৌন হয়রানির কারণে পারিবারিক কলহ কিংবা সুদের টাকা নিয়ে এ ঘটনা ঘটেছে। জড়িতরা পেশাদার নয়। পাঁচ খুনের সঙ্গে উগ্রপন্থী কোনো গ্রুপ জড়িত আছে কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে। পরিবারটির পূর্বপরিচিত কেউ পারিবারিক বা অন্য কোনো বিরোধের কারণে এই হত্যাকা- ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারো সঙ্গে কারো বিরোধ থাকতেই পারে। কিন্তু সে কারণে মহিলা ও দুই শিশুসহ পাঁচজনকে ঠা-া মাথায় খুনের ঘটনায় গা শিউরে ওঠে। প্রশ্ন হলো নারায়ণগঞ্জ তথা সারা দেশের খুনের এই গতি কী কোনোভাবেই রোধ করা সম্ভব নয়? নারায়ণগঞ্জে দুই শিশু এবং নারীসহ একই পরিবারের পাঁচজনকে গলা  কেটে হত্যার ঘটনায় শীতলক্ষ্যা পাড়ের এই জনপদে মানুষের জীবনের নিরাপত্তা বলে আদৌ কিছু আছে কিনা সে প্রশ্নটি নতুনভাবে উঠে এসেছে। হত্যাকা-টি যে পরিকল্পিত, তা নেকটা নিশ্চিতভাবে বলা যায়। আইন-শৃঙ্খলাবাহিনীর কাজ হলো, ঘাতকদের খুঁজে বের করা এবং হত্যাকা-ের কারণ উদ্ঘাটন করা। ওয়াকিবহাল মহলের অজানা নেই, সাত খুনের সেই লোমহর্ষক ও ভয়ংকর ঘটনার তদন্তকাজে বিলম্বসহ বিচার প্রক্রিয়া শুরু করতে অনেক সময় পার হয়েছে। তদন্ত নিয়েও নানা প্রশ্ন উঠেছে। এই বিলম্ব ও প্রশ্ন ন্যায়বিচার প্রাপ্তির ক্ষেত্রে সুখবর নয়। আমার সাথে অনেকেই একমত হবেন যে, দেশে বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। এই বিলম্বিত এবং বিচারহীনতার সংস্কৃতির কারণেই তদন্ত নিয়ে প্রশ্ন ওঠে। এ অবস্থায় আইনের শাসন কিছুতেই নিশ্চিত হতে পারে না। আইনের শাসন থেকে দেশ যে ক্রমাগত দূরে সরে যাচ্ছে এ ব্যাপারে আজ কারো দ্বিমত নেই। নৃশংস কায়দায় এক একটি পরিবারকে পৃথিবী থেকে সরিয়ে দেয়ার একটা নতুন প্রবণতা এখন দেখা যাচ্ছে বাংলাদেশে। এ জাতীয় অপরাধের বিস্তৃৃতি কমাতে হলে প্রথমে আইন-শৃঙ্খলা বাহিনীকে নিজেদের যাবতীয় অপরাধ থেকে মুক্ত করতে হবে। এতে করে তাদের নৈতিক মনোবল বাড়বে। দলীয় বিবেচনা নয় বরং অপরাধের ভিত্তিতে বিচারের ব্যবস্থা করতে হবে। অপরাধের মাত্রা বিবেচনা করে বিচারের ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করতে হবে, যাতে করে অপরাধীরা একটি কাজ করার আগে তার পরিণাম নিয়ে ভাবতে বাধ্য হয়। তা হলে এ ধরনের বড় খুনের ঘটনা এড়ানো সম্ভব হতে পারে। অপরাধীদের পাকড়াও করার পরিবর্তে অনেক ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাই অপরাধে জড়িয়ে পড়ায় নৃশংসভাবে হত্যায় উৎসাহিত হচ্ছে খুনিরা। 

এবার নারায়ণগঞ্জে একেবারে সাধারণ একটি পরিবার হত্যার শিকার হলো। তাদের পরিচয় দেখে এমন মনে হচ্ছে, প্রভাব প্রতিপত্তি প্রতিষ্ঠা ও রাজনৈতিক কোনো উপাদান এতে জড়িত নেই। তবে আর্থিক ও সামাজিক কোনো ব্যাপার পেছনে থাকতে পারে। এর আগে নারায়ণগঞ্জ লিংক রোড থেকেই নাসিকের প্যানেল মেয়র নজরুল ইসলামসহ ৭ জনকে অপহরণ করা হয়। পরে আইন-শৃঙ্খলা বাহিনী তাদের লাশ শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করে। একদিকে ৭ জনের লাশের উদ্ধার কাজ চলছে অন্য দিকে অপহরণকারীরা নারায়ণগঞ্জের সানারপাড়ের আরেক ব্যবসায়ীকে অপহরণ করে। অবশ্য পরে তাকে ছেড়ে দেয়া হয়। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হয়েছিলেন স্থানীয় একটি পোশাক কারখানার নির্বাহী কর্মকর্তা আবু বকর সিদ্দিক। তিনি পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী রিজওয়ানা হাসানের স্বামী। এ নিয়ে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হলে তাকে ছেড়ে দেয় অপহরণকারীরা। যে রাস্তায় আলোচিত অপহরণের ঘটনাগুলো ঘটেছে সে রাস্তার পাশেই নারায়ণগঞ্জ জেলা আদালত, জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, কারাগারসহ গুরুত্বপূর্ণ সব কার্যালয়। প্রকাশ্য রাস্তায় ঘটনাটি ঘটলেও কেউ তা দেখেছে বলেও স্বীকার করছে না। সবাই চুপ, সবার মধ্যে আতঙ্ক।

আসলে কিছুতেই যেন অঘটন পিছু ছাড়ছে না নারায়ণগঞ্জবাসীর। একের পর এক ঘটনা জেলাবাসীকে আতঙ্কিত করে তুলেছে। রাজধানী ঢাকার কাছে নারায়ণগঞ্জে খুন-খারাবি হচ্ছে অনেকটা রাগঢাক ছাড়াই। রাজনৈতিক হত্যাকা- ছাড়াও ব্যবসায়িক দ্বন্দ্ব, ব্যক্তিগত ও পারিবারিক বিরোধ ইত্যাদি কারণে খুন হচ্ছেন যুবা-বৃদ্ধ-শিশু, নারী-পুরুষ। নৃশংস পদ্ধতিতে ঘটানো হচ্ছে এসব হত্যাকা-। প্রকাশ্যে গুলি করে হত্যা, গলা কেটে হত্যা, জায়গা-জমি দখল, আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, টেন্ডারবাজি, প্রেম, পরকীয়া, অপহরণ, গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার ভয় ইত্যাদি কারণে মানুষ হত্যা করা হয়েছে। শিশু হত্যা করে পারিবারিক বা ব্যক্তিগত প্রতিশোধ নেয়ার ঘটনাও ঘটেছে। পরিসংখ্যানই বলে দিচ্ছে পরিস্থিতির ভয়াবহতা। 

আমরা লক্ষ করছি, চাঞ্চল্যকর হত্যাকা-ের খুনিরাও অধরা থেকে যাচ্ছে, প্রলম্বিত বিচার প্রক্রিয়া অপরাধীর যথাযথ শাস্তি অনিশ্চিত করে তুলছে। অপরাধীদের বিচারাধীন করার ব্যাপারে দুর্বল আইনি ব্যবস্থা আর অপরাধের রাজনৈতিক পৃষ্ঠপোষকতাও অপরাধ নিয়ন্ত্রণের পথে বাধা হয়ে দাঁড়ায়। দীর্ঘদিন ধরে নানা কারণেই নারায়ণগঞ্জ অশান্ত। নারায়ণগঞ্জের কোথাও আজ সুখের দেখা নেই। অঘটন আর মৃত্যুহীন দিন, নারায়ণগঞ্জবাসীর দিনপঞ্জিকা থেকে যেন বিদায় নিয়েছে বলা চলে। চারদিকে কেবলই দুঃসংবাদ। ঘরে বিপদ, ঘর থেকে বাইরে গেলেও বিপদ। বিপদ যেন নারায়ণগঞ্জবাসীর পিছু ছাড়ছে না। নারায়ণগঞ্জবাসী  নিরাপদে কেন নেই? নারায়ণগঞ্জের রাজনৈতিক পরিস্থিতি মোটামুটি শান্ত। বিরোধী দলের আন্দোলন, রাজনৈতিক কর্মসূচি আর হম্বিতম্বি নেই এখানে। তাহলে নারায়ণগঞ্জ উত্তপ্ত হওয়ার কারণ কী? মূলত ২০১৩ সালের ৮ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার পর জেলায় শিশু হত্যা বেড়ে যায়। এ পর্যন্ত এ জেলায় ৩২ জন শিশু হত্যাকা-ের শিকার হয়েছে। খুন হাঙ্গামা বেড়ে যাওয়ার একটি কারণ মাদক। পুরো নারায়ণগঞ্জে মাদকের ছড়াছড়ি। প্রশাসনের নাকের ডগায় এখানে মাদক ব্যবসা চলছে। নারায়ণগঞ্জ হয়ে মাদক এখন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে।

নারায়ণগঞ্জে গুম, খুন অপহরণ আগেও ছিল, বর্তমানে এটি বেড়ে গেছে। আইন-শৃঙ্খলা রক্ষার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে গ্রহণ না করার কারণে এমনটি হয়েছে। প্রশ্ন হলো, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কী করছে? যতদূর জানি, নারায়ণগঞ্জের জেলা পুলিশ সুপার একজন সৎ এবং দক্ষ পুলিশ কর্মকর্তা। তাহলে তার অধীনস্থরা দক্ষতার পরিচয় দিতে ব্যর্থ হচ্ছেন কেন? পুলিশ বিভাগের জš§ হয়েছে মানবাধিকার রক্ষার জন্য। জনগণের অধিকার ও জানমালের নিরাপত্তার জন্য। আজ কেন তারা এগুলো নিশ্চিত করতে ব্যর্থ হচ্ছেন? রাষ্ট্রেও আইনের সব ব্যবস্থা রয়েছে, তারপরও অন্যায়কারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হচ্ছে না। 

বিচারহীনতাই আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপের দিকে নিয়ে যায়। একই এলাকায় ৭ অপহরণ অতঃপর হত্যা, বসত ঘরে একই সময় ৫ জনকে হত্যা এসব মোটেও ভালো লক্ষণ নয়। একের পর এক  অপহরণ ও হত্যার ঘটনা ঘটছে। এমনটি হতে থাকলে নারায়ণগঞ্জের স্থিতিশীলতা নষ্ট হবে। নারায়ণগঞ্জের বর্তমান মানবাধিকার ও আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। দ্রুত পরিস্থিতির উন্নতি না হলে  রাজধানীর পাশের এ জেলার অবস্থা আরও খারাপের দিকে যাবে। সংশ্লিষ্টদের দায়িত্ব আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঠিকভাবে পরিচালনা করা। পাশাপাশি স্থানীয় জনগণকেও এই গুম, হত্যা অপহরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। বিচারহীনতার সংস্কৃতি,  দোষারোপের রাজনীতির চর্চা করে এসব অপরাধকে লালন করে আসা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পোশাক পরে এ ধরনের গুম, অপহরণ, হত্যা করা হয়েছে। অনেক ক্ষেত্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সরাসরি এসব ঘটনায় জড়িত হওয়ারও প্রমাণ মিলেছে।  

নারায়ণগঞ্জে যেভাবে একের পর এক খুনখারাবি হচ্ছে তা স্বাভাবিক বলা যাবে না। ‘নুনের মতো খুন সস্তা হয়ে ওঠা’ আইন-শৃঙ্খলার জন্য যেমন বিসংবাদ সৃষ্টি করে তেমনি জননিরাপত্তার জন্যও তা জলজ্যান্ত হুমকি হয়ে দাঁড়ায়। নাগরিকদের নিরাপত্তা দেয়া, সমাজকে অপরাধমুক্ত রাখা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ। যে কোনো অপরাধ সংঘটিত হওয়ার পর দ্রুত তার রহস্য উদ্ঘাটন করা এবং অপরাধীকে শাস্তির আওতায় আনাই বাঞ্ছনীয়। আইন-শৃঙ্খলা বাহিনীর দায় কিছুতেই এড়াতে পারে না। ঘটনা ঘটলে তৎপর হওয়া আর কেবল তদন্ত করলেই চলবে না, জড়িতদের আইনের আওতায় এনে কঠোর দ- নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার জবাবদিহিতা-দায়বদ্ধতাও নিশ্চিত করতে হবে। আর কত প্রাণ ঝরে গেলে কর্তৃপক্ষ দায় বোধ করবে? সংশ্লিষ্টদের নিদ্রা ভঙ হলেই এ প্রশ্নের জবাব মিলবে। এভাবে একের পর এক মানুষের জীবন প্রদীপ নিভে যাবে, আর সরকার ও প্রশাসনের দায়িত্বশীলরা তাকিয়ে তাকিয়ে দেখবেন তা হতে পারে না। এ অবস্থা কিছুতেই চলতে দেয়া যায় না। আমরা দেখতে চাই, নারায়ণগঞ্জের ৫ খুনের হত্যাকারীদের অবিলম্বে শনাক্ত ও  গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা হোক। পাশাপাশি নারায়ণগঞ্জবাসীকেও আতঙ্ক থেকে বাঁচার ব্যবস্থা করা হোক।

য় লেখক : সাংবাদিক ও কলামিস্ট

 হবংিংঃড়ৎব১৩@মসধরষ.পড়স

 

bvivqYMÄevmxi AvZ¼ KvU‡e Kxfv‡e

gxi Avãyj Avjxg  

 

AvR bvivqYM‡Äi GwK Ae¯’v! GUv‡Zv †`LwQ Awfkvc| †MvUv bvivqYM‡Äi Pvicv‡kB wK Do‡Q AmsL¨ wnsmª kKyb?  Avi bvivqYMÄevmx wbe©vK n‡q A‡cÿv Ki‡Q KLb †mB kKyb¸‡jv VyK‡i VyK‡i wQ‡o Ly‡o Lv‡e Zv‡`i nvo, gvsm, g¾v, †`n| Gfv‡e AvZ‡¼i gv‡S bvivqYM‡Äi gvbyl †eu‡P Av‡Q Kx K‡i? Gfv‡e Kx P‡j? Gfv‡e Kx gvbyl †eu‡P _vK‡Z cv‡i? cÖvqmB †`wL kxZjÿ¨v b`x‡Z jvk fvm‡Q, 7 Lyb, 5 Lyb, AcniY, al©Y, Avi ¸g n‡”Q cÖv‡P¨i WvwÛ L¨vZ GB bvivqYM‡Ä| GLv‡b kxZjÿ¨vi cvwb i‡³ ivOv nq, e× N‡i jvk †evSvB n‡q _v‡K, K_vq K_vq Lyb nq, ¸g nq, mo‡K i‡³i MovMwo| GB‡Zv Pj‡Q bvivqYM‡Ä| Avi KZKvj Pj‡e Gfv‡e? Avi KZ gvbyl gi‡j, Avi KZ gvbyl ¸g n‡j, Lyb n‡j bvivqYM‡Äi kvwšÍ wd‡i Avm‡e? bvwK KLbB bvivqYMÄevmx kvwšÍi w`‡b wdi‡e bv|

bvivqYM‡Äi me©‡kl NUbvwU N‡U‡Q gvm`vB‡i| 16 Rvbyqvwi iv‡Z bvivqYM‡Ä GKB cwiev‡ii cuvPR‡bi jvk D×vi K‡i‡Q cywjk| b„ksm G nZ¨vKv‡Ði ci `ye©„Ëiv evmvi evB‡i Zvjv jvwM‡q cvwj‡q hvq| wbnZ‡`i g‡a¨ `yB bvix, `yB wkï I GKRb cyiæl| Zviv n‡jb- ZvQwjgv (40), Zvi †Q‡j kvšÍ (10), †g‡q mygvBqv (5), fvB †gvkviid Ii‡d †gv‡k©`yj (25) Ges Rv jvwgqv (25)| Av‡Miw`b Mfxi ivZ †_‡K kwbevi mKv‡ji g‡a¨ †h †Kv‡bv mgq kn‡ii 2 b¤^i eveyivBj GjvKvi 132/11 b¤^i evwoi wbP Zjvi c~e©-DËi w`‡Ki d¬¨v‡U G nZ¨vKv‡Ði NUbv N‡U| evwoi gvwjK Av‡gwiKv cÖevmx BmgvBj †nv‡mb| Z‡e †Kb, Kx Kvi‡Y G nZ¨vKv‡Ði NUbv N‡U‡Q, Zv cywjk I wbnZ‡`i ¯^Rbiv †KD wbwðZ K‡i ej‡Z cv‡ibwb| cywj‡ki cÖv_wgK aviYv, Lywbiv cwiwPZ Ges †hŠb nqivwbi Kvi‡Y cvwievwiK Kjn wKsev my‡`i UvKv wb‡q G NUbv N‡U‡Q| RwoZiv †ckv`vi bq| cuvP Ly‡bi m‡½ DMÖcš’x †Kv‡bv MÖæc RwoZ Av‡Q wK-bv ZvI LwZ‡q †`Lv n‡”Q| cwieviwUi c~e©cwiwPZ †KD cvwievwiK ev Ab¨ †Kv‡bv we‡iv‡ai Kvi‡Y GB nZ¨vKvÐ NwU‡q _vK‡Z cv‡i e‡j aviYv Kiv n‡”Q| Kv‡iv m‡½ Kv‡iv we‡iva _vK‡ZB cv‡i| wKš‘ †m Kvi‡Y gwnjv I `yB wkïmn cuvPRb‡K VvÐv gv_vq Ly‡bi NUbvq Mv wkD‡i I‡V| cÖkœ n‡jv bvivqYMÄ Z_v mviv †`‡ki Ly‡bi GB MwZ Kx †Kv‡bvfv‡eB †iva Kiv m¤¢e bq? bvivqYM‡Ä `yB wkï Ges bvixmn GKB cwiev‡ii cuvPRb‡K Mjv  †K‡U nZ¨vi NUbvq kxZj¶¨v cv‡oi GB Rbc‡` gvby‡li Rxe‡bi wbivcËv e‡j Av‡`Š wKQy Av‡Q wKbv †m cÖkœwU bZybfv‡e D‡V G‡m‡Q| nZ¨vKvÐwU †h cwiKwíZ, Zv †bKUv wbwðZfv‡e ejv hvq| AvBb-k„•Ljvevwnbxi KvR n‡jv, NvZK‡`i Lyu‡R †ei Kiv Ges nZ¨vKv‡Ði KviY D˜NvUb Kiv| IqvwKenvj gn‡ji ARvbv †bB, mvZ Ly‡bi †mB †jvgnl©K I fqsKi NUbvi Z`šÍKv‡R wej¤^mn wePvi cÖwµqv ïiæ Ki‡Z A‡bK mgq cvi n‡q‡Q| Z`šÍ wb‡qI bvbv cÖkœ D‡V‡Q| GB wej¤^ I cÖkœ b¨vqwePvi cÖvwßi †¶‡Î myLei bq| Avgvi mv‡_ A‡b‡KB GKgZ n‡eb †h, †`‡k wePvinxbZvi ms¯‹…wZ M‡o D‡V‡Q| GB wejw¤^Z Ges wePvinxbZvi ms¯‹…wZi Kvi‡YB Z`šÍ wb‡q cÖkœ I‡V| G Ae¯’vq AvB‡bi kvmb wKQz‡ZB wbwðZ n‡Z cv‡i bv| AvB‡bi kvmb †_‡K †`k †h µgvMZ `~‡i m‡i hv‡”Q G e¨vcv‡i AvR Kv‡iv wØgZ †bB| b„ksm Kvq`vq GK GKwU cwievi‡K c„w_ex †_‡K mwi‡q †`qvi GKUv bZyb cÖeYZv GLb †`Lv hv‡”Q evsjv‡`‡k| G RvZxq Aciv‡ai we¯Í……wZ Kgv‡Z n‡j cÖ_‡g AvBb-k„•Ljv evwnbx‡K wb‡R‡`i hveZxq Aciva †_‡K gy³ Ki‡Z n‡e| G‡Z K‡i Zv‡`i ˆbwZK g‡bvej evo‡e| `jxq we‡ePbv bq eis Aciv‡ai wfwˇZ wePv‡ii e¨e¯’v Ki‡Z n‡e| Aciv‡ai gvÎv we‡ePbv K‡i wePv‡ii †¶‡Î `„óvšÍ ¯’vcb Ki‡Z n‡e, hv‡Z K‡i Acivaxiv GKwU KvR Kivi Av‡M Zvi cwiYvg wb‡q fve‡Z eva¨ nq| Zv n‡j G ai‡bi eo Ly‡bi NUbv Gov‡bv m¤¢e n‡Z cv‡i| Acivax‡`i cvKovI Kivi cwie‡Z© A‡bK †ÿ‡Î AvBb-k„•Ljv evwnbxi m`m¨ivB Aciv‡a Rwo‡q covq b„ksmfv‡e nZ¨vq DrmvwnZ n‡”Q Lywbiv|

Gevi bvivqYM‡Ä G‡Kev‡i mvaviY GKwU cwievi nZ¨vi wkKvi n‡jv| Zv‡`i cwiPq †`‡L Ggb g‡b n‡”Q, cÖfve cÖwZcwË cÖwZôv I ivR‰bwZK †Kv‡bv Dcv`vb G‡Z RwoZ †bB| Z‡e Avw_©K I mvgvwRK †Kv‡bv e¨vcvi †cQ‡b _vK‡Z cv‡i| Gi Av‡M bvivqYMÄ wjsK †ivW †_‡KB bvwm‡Ki c¨v‡bj †gqi bRiæj Bmjvgmn 7 Rb‡K AcniY Kiv nq| c‡i AvBb-k„•Ljv evwnbx Zv‡`i jvk kxZjÿ¨v b`x †_‡K D×vi K‡i| GKw`‡K 7 R‡bi jv‡ki D×vi KvR Pj‡Q Ab¨ w`‡K AcniYKvixiv bvivqYM‡Äi mvbvicv‡oi Av‡iK e¨emvqx‡K AcniY K‡i| Aek¨ c‡i Zv‡K †Q‡o †`qv nq| XvKv-bvivqYMÄ wjsK †ivW †_‡K AcüZ n‡qwQ‡jb ¯’vbxq GKwU †cvkvK KviLvbvi wbe©vnx Kg©KZ©v Avey eKi wmwÏK| wZwb cwi‡ek AvBbwe` mwgwZi (†ejv) cÖavb wbe©vnx wiRIqvbv nvmv‡bi ¯^vgx| G wb‡q †`ke¨vcx Av‡jvob m„wó n‡j Zv‡K †Q‡o †`q AcniYKvixiv| †h iv¯Ívq Av‡jvwPZ Acni‡Yi NUbv¸‡jv N‡U‡Q †m iv¯Ívi cv‡kB bvivqYMÄ †Rjv Av`vjZ, †Rjv cÖkvm‡Ki Kvh©vjq, cywjk mycv‡ii Kvh©vjq, KvivMvimn ¸iæZ¡c~Y© me Kvh©vjq| cÖKvk¨ iv¯Ívq NUbvwU NU‡jI †KD Zv †`‡L‡Q e‡jI ¯^xKvi Ki‡Q bv| mevB Pyc, mevi g‡a¨ AvZ¼|

Avm‡j wKQz‡ZB †hb ANUb wcQz Qvo‡Q bv bvivqYMÄevmxi| G‡Ki ci GK NUbv †Rjvevmx‡K AvZw¼Z K‡i Zz‡j‡Q| ivRavbx XvKvi Kv‡Q bvivqYM‡Ä Lyb-Lvivwe n‡”Q A‡bKUv ivMXvK QvovB| ivR‰bwZK nZ¨vKvÐ QvovI e¨emvwqK Ø›Ø, e¨w³MZ I cvwievwiK we‡iva BZ¨vw` Kvi‡Y Lyb n‡”Qb hyev-e„×-wkï, bvix-cyiæl| b„ksm c×wZ‡Z NUv‡bv n‡”Q Gme nZ¨vKvÐ| cÖKv‡k¨ ¸wj K‡i nZ¨v, Mjv †K‡U nZ¨v, RvqMv-Rwg `Lj, AvwacZ¨ we¯Ívi, Puv`vevwR, †UÛvievwR, †cÖg, ciKxqv, AcniY, †Mvcb Z_¨ duvm n‡q hvIqvi fq BZ¨vw` Kvi‡Y gvbyl nZ¨v Kiv n‡q‡Q| wkï nZ¨v K‡i cvwievwiK ev e¨w³MZ cÖwZ‡kva †bqvi NUbvI N‡U‡Q| cwimsL¨vbB e‡j w`‡”Q cwiw¯’wZi fqvenZv|

Avgiv j¶ KiwQ, PvÂj¨Ki nZ¨vKv‡Ði LywbivI Aaiv †_‡K hv‡”Q, cÖjw¤^Z wePvi cÖwµqv Acivaxi h_vh_ kvw¯Í AwbwðZ K‡i Zyj‡Q| Acivax‡`i wePvivaxb Kivi e¨vcv‡i `ye©j AvBwb e¨e¯’v Avi Aciv‡ai ivR‰bwZK c„ô‡cvlKZvI Aciva wbqš¿‡Yi c‡_ evav n‡q `uvovq| `xN©w`b a‡i bvbv Kvi‡YB bvivqYMÄ AkvšÍ| bvivqYM‡Äi †Kv_vI AvR my‡Li †`Lv †bB| ANUb Avi g„Zy¨nxb w`b, bvivqYMÄevmxi w`bcwÄKv †_‡K †hb we`vq wb‡q‡Q ejv P‡j| Pviw`‡K †KejB `ytmsev`| N‡i wec`, Ni †_‡K evB‡i †M‡jI wec`| wec` †hb bvivqYMÄevmxi wcQy Qvo‡Q bv| bvivqYMÄevmx  wbivc‡` †Kb †bB? bvivqYM‡Äi ivR‰bwZK cwiw¯’wZ †gvUvgywU kvšÍ| we‡ivax `‡ji Av‡›`vjb, ivR‰bwZK Kg©m~wP Avi nw¤^Zw¤^ †bB GLv‡b| Zvn‡j bvivqYMÄ DËß nIqvi KviY Kx? g~jZ 2013 mv‡ji 8 gvP© Zvbfxi gynv¤§` Z¡Kx nZ¨vi ci †Rjvq wkï nZ¨v †e‡o hvq| G ch©šÍ G †Rjvq 32 Rb wkï nZ¨vKv‡Ði wkKvi n‡q‡Q| Lyb nv½vgv †e‡o hvIqvi GKwU KviY gv`K| cy‡iv bvivqYM‡Ä gv`‡Ki QovQwo| cÖkvm‡bi bv‡Ki WMvq GLv‡b gv`K e¨emv Pj‡Q| bvivqYMÄ n‡q gv`K GLb XvKvmn †`‡ki wewfbœ ¯’v‡b hv‡”Q|

bvivqYM‡Ä ¸g, Lyb AcniY Av‡MI wQj, eZ©gv‡b GwU †e‡o †M‡Q| AvBb-k„•Ljv iÿvi welqwU AMÖvwaKvi wfwˇZ MÖnY bv Kivi Kvi‡Y GgbwU n‡q‡Q| cÖkœ n‡jv, AvBb-k„•Ljv iÿvKvix evwnbx Kx Ki‡Q? hZ`~i Rvwb, bvivqYM‡Äi †Rjv cywjk mycvi GKRb mr Ges `ÿ cywjk Kg©KZ©v| Zvn‡j Zvi Aaxb¯’iv `ÿZvi cwiPq w`‡Z e¨_© n‡”Qb †Kb? cywjk wefv‡Mi Rš§ n‡q‡Q gvbevwaKvi iÿvi Rb¨| RbM‡Yi AwaKvi I Rvbgv‡ji wbivcËvi Rb¨| AvR †Kb Zviv G¸‡jv wbwðZ Ki‡Z e¨_© n‡”Qb? iv‡ó«I AvB‡bi me e¨e¯’v i‡q‡Q, ZviciI Ab¨vqKvix‡`i `„óvšÍg~jK kvw¯Í †`qv n‡”Q bv|

wePvinxbZvB AvBbk„•Ljv cwiw¯’wZ Lviv‡ci w`‡K wb‡q hvq| GKB GjvKvq 7 AcniY AZtci nZ¨v, emZ N‡i GKB mgq 5 Rb‡K nZ¨v Gme †gv‡UI fv‡jv jÿY bq| G‡Ki ci GK  AcniY I nZ¨vi NUbv NU‡Q| GgbwU n‡Z _vK‡j bvivqYM‡Äi w¯’wZkxjZv bó n‡e| bvivqYM‡Äi eZ©gvb gvbevwaKvi I AvBb-k„•Ljv cwiw¯’wZ‡Z Avgiv AZ¨šÍ DwØMœ| `ªæZ cwiw¯’wZi DbœwZ bv n‡j  ivRavbxi cv‡ki G †Rjvi Ae¯’v AviI Lviv‡ci w`‡K hv‡e| mswkøó‡`i `vwqZ¡ AvBb-k„•Ljv iÿvKvix evwnbx‡K mwVKfv‡e cwiPvjbv Kiv| cvkvcvwk ¯’vbxq RbMY‡KI GB ¸g, nZ¨v Acni‡Yi weiæ‡× cÖwZ‡iva M‡o Zyj‡Z n‡e| wePvinxbZvi ms¯‹…wZ,  †`vlv‡iv‡ci ivRbxwZi PP©v K‡i Gme Aciva‡K jvjb K‡i Avmv n‡q‡Q| †Kv‡bv †Kv‡bv †ÿ‡Î AvBb-k„•Ljv iÿvKvix evwnbxi †cvkvK c‡i G ai‡bi ¸g, AcniY, nZ¨v Kiv n‡q‡Q| A‡bK †ÿ‡Î AvBb-k„•Ljv iÿvKvix evwnbxi m`m¨iv mivmwi Gme NUbvq RwoZ nIqviI cÖgvY wg‡j‡Q| 

bvivqYM‡Ä †hfv‡e G‡Ki ci GK LybLvivwe n‡”Q Zv ¯^vfvweK ejv hv‡e bv| Ôby‡bi g‡Zv Lyb m¯Ív n‡q IVvÕ AvBb-k„•Ljvi Rb¨ †hgb wemsev` m„wó K‡i †Zgwb RbwbivcËvi Rb¨I Zv RjR¨všÍ ûgwK n‡q `uvovq| bvMwiK‡`i wbivcËv †`qv, mgvR‡K Acivagy³ ivLv AvBbk„•Ljv i¶vKvix evwnbxi KvR| †h †Kv‡bv Aciva msNwUZ nIqvi ci `ªæZ Zvi inm¨ D˜NvUb Kiv Ges Acivax‡K kvw¯Íi AvIZvq AvbvB evÃbxq| AvBb-k„•Ljv evwnbxi `vq wKQz‡ZB Gov‡Z cv‡i bv| NUbv NU‡j Zrci nIqv Avi †Kej Z`šÍ Ki‡jB Pj‡e bv, RwoZ‡`i AvB‡bi AvIZvq G‡b K‡Vvi `Ð wbwðZ Kiv Riæwi n‡q c‡o‡Q| Gme †ÿ‡Î mswkøó mevi Revew`wnZv-`vqe×ZvI wbwðZ Ki‡Z n‡e| Avi KZ cÖvY S‡i †M‡j KZ©…cÿ `vq †eva Ki‡e? mswkøó‡`i wb`ªv fO n‡jB G cÖ‡kœi Reve wgj‡e| Gfv‡e G‡Ki ci GK gvby‡li Rxeb cÖ`xc wb‡f hv‡e, Avi miKvi I cÖkvm‡bi `vwqZ¡kxjiv ZvwK‡q ZvwK‡q †`L‡eb Zv n‡Z cv‡i bv| G Ae¯’v wKQy‡ZB Pj‡Z †`qv hvq bv| Avgiv †`L‡Z PvB, bvivqYM‡Äi 5 Ly‡bi nZ¨vKvix‡`i Awej‡¤^ kbv³ I  †MÖßvi K‡i wePv‡ii AvIZvq Avbv †nvK| cvkvcvwk bvivqYMÄevmx‡KI AvZ¼ †_‡K euvPvi e¨e¯’v Kiv †nvK|

q †jLK : mvsevw`K I Kjvwg÷

 newsstore13@gmail.com

 

moK c‡_ `xN© n‡”Q

g„Zz¨i wgwQj

Avn‡g` Rvwgj

 

MZ 17 Rvbyqvwi XvKv gnvbMixi KvQvKvwQ `ywU GjvKv †m¸bevwMPvi grm¨fe‡bi mvg‡bi iv¯Ív Ges kvnev‡Mi iv¯Ívq †ec‡ivqv ev‡mi PvKvq wcó n‡q `yB †gavex wK‡kvix QvÎx mvwenv Av³vi Ges Lvw`Rv Av³v‡ii gg©vwšÍK g„Zz¨ †`kevmx‡K gg©vnZ K‡i‡Q| G ai‡bi Av‡iv AmsL¨ moK `yN©Ubv †`kevmx‡K gg©vnZ I ÿzä Ki‡Q| ZviciI µqdvqv‡ii g‡Zv NvZK evm I Uªv‡Ki Pvcvq g„Zz¨i wgwQj Ae¨vnZ i‡q‡Q| Gfv‡e AKv‡j S‡o co‡Q A‡bK m¤¢vebvgq Rxeb| cwiev‡ii GKgvÎ DcvR©bÿg gvbyl‡K nvwi‡q KZ cwievi c‡_ em‡Q Ges KZ gvbyl moK `yN©Ubvq c½y n‡q Amnvq Rxebhvcb Ki‡Q Zv‡`i †LuvR-Lei Avgiv KÕR‡bB ev ivwL| GK GKwU moK `yN©Ubv †h †mme cwiev‡ii Kvbœv Zv cvlvY ü`q cwienb gvwjK-kÖwgK‡`i g‡a¨ KZUv gvbweK mnvbyf‚wZ RvMvq Rvwb bv|

moK cwienb kÖwgK msMVb¸‡jv wb‡R‡`i‡K ÔNvZK bq, RbM‡Yi †meKÕ `vwe K‡i _v‡Kb| Z‡e Zv‡`i ev¯Íe Kg©KvÐ wK †mUv cÖgvY K‡i? ¯^xKvi Kiv n‡”Q, moK `yN©Ubvi Rb¨ GKZidv evm PvjK‡`i `vqx Kiv mgxPxb bq| c_Pvix‡`i AmZK©Zv, `vwqZ¡nxbZvi cvkvcvwk µwUc~Y© moKc_I `yN©Ubvi Rb¨ eûjvs‡k `vqx| Gi cvkvcvwk nvBI‡q‡Z ¯‹zUvi, bwmgb, Kwigb, wiKmvf¨vbmn Ab¨ †QvU AvKv‡ii hvbevnb PjvPjI `yN©Ubvi Rb¨ `vqx| †mB mv‡_ cwienb gvwjK‡`i AwZgybvdv cÖe„wË Ges AvBb cÖ‡qvMKvix ms¯’v¸‡jvi D`vmxbZvi Kvi‡Y wdU‡bm wenxb Mvwo Pvjv‡Z eva¨ nb cwienb PvjKiv| moK `yN©Ubvi Av‡iKwU KviY GwUI| ZvQvov LiP Kgv‡bvi Rb¨ †ewki fvM cwienb gvwjK kÖg AvB‡b ewY©Z Kv‡Ri mgqmxgv bv †g‡b cwienb kÖwgK‡`i 24 NÈvi g‡a¨ 18 NÈv KvR Kwi‡q _v‡Kb| K¬všÍ I Aembœ evm PvjKiv A‡bK mgq AmvevabZv ekZt moK `yN©Ubv NwU‡q _v‡Kb|

Gme mZ¨ †g‡b wb‡qI GK_v ¯^xKvi Kivi mgq Gm‡Q †h moK `yN©Ubvi `vqfvi †ewkifvM †ÿ‡Î cwienb kÖwgK we‡kl K‡i PvjK ev WªvBfvi‡`i Ici e‡Z©| †ek wKQz M‡elYv cÖwZ‡e`‡b moK `yN©Ubvi Rb¨ †ec‡ivqv MwZ, PvjK‡`i fzj Ges `vwqZ¡nxbZvi Kvi‡Y 91 kZvsk `yN©Ubv N‡U e‡j D‡jøL Kiv n‡q‡Q| moK `yN©Ubv M‡elYv Bbw÷wUD‡Ui (GAviAvB) 14 eQ‡ii (1998 †_‡K 2012 mvj) Z_¨ we‡kølY K‡i G wPÎ cvIqv †M‡Q| Ab¨w`‡K evsjv‡`‡k mo‡K cÖvYnvwb‡K BivK I AvdMvwb¯Ív‡b fqven hy‡×i cÖvYnvwbi mv‡_ Zzjbv K‡i‡Q hvÎx Kj¨vY mwgwZ| m¤úªwZ Av‡qvwRZ GK msev` m‡¤§j‡b MZ eQ‡ii moK `yN©Ubvi GK cwimsL¨vb Zz‡j a‡ib Zviv| Zv‡`i wnmve g‡Z, 2015 mv‡j evsjv‡`‡k moK `yN©Ubvq 8 nvRvi 642 Rb wbnZ n‡q‡Qb| AvnZ n‡q‡Qb 21 nvRvi 855 Rb|

hvÎx Kj¨vY mwgwZi cÖ‡`q Z_¨g‡Z, †gvU `yN©Ubv n‡q‡Q Qq nvRvi 581wU| GB wnmve g‡Z, MZ eQi cÖwZw`b M‡o `yB WRb K‡i gvbyl iv¯Ívq cÖvY nvwi‡q‡Q| cÖm½µ‡g D‡jøL Kiv n‡”Q 9 Rvbyqvwi †h w`b hvÎx Kj¨vY mwgwZ Zv‡`i cÖwZ‡e`b cÖKvk K‡i IB w`b mviv †`‡k moK `yN©Ubvq 17 Rb cÖvY nvivb| e½eÜz †mZz‡Z f‚wg cÖwZgš¿xi †Q‡jmn 7 Rb cÖvY nvwi‡q‡Qb| hvB †nvK, hvÎx Kj¨vY mwgwZ moK `yN©Ubvq g„Z e¨w³‡`i †kÖYx I †ckv hvPvB K‡i e‡j‡Q, G‡`i 1 nvRvi 80 Rb QvÎ, 305 Rb wkÿK, 133 Rb mvsevw`K, 109 Rb wPwKrmK, 124 Rb AvBbRxex, 106 Rb cÖ‡KŠkjx, 535 Rb cwienb kÖwgK, 419 Rb PvjK, 280 Rb AvBb-k„•Ljv evwnbxi wewfbœ kvLvi m`m¨ Ges `yB nvRvi 241 Rb c_Pvix i‡q‡Qb|

A_©vr wbnZ‡`i eo Ask n‡jb mvaviY c_Pvix| wbnZ‡`i g‡a¨ †ckvMZfv‡e hv‡`i cwiwPwZ Zz‡j aiv n‡q‡Q Zv‡Z m¤¢vebvgq Rxe‡bi AemvbB ïay ejv hv‡e bv, G‡`i A‡b‡Ki Øviv †`k, mgvR I RvwZ DcK…ZI n‡q‡Q| ZvB G‡`i A¯^vfvweK g„Zz¨ †`‡ki m¤ú` nviv‡bvi mv‡_ Zzjbxq n‡Z cv‡i| Av‡MB ejv n‡q‡Q, moK `yN©Ubvi Rb¨ 91 fvM `vqx †ec‡ivqv Mvwo Pvjv‡bv Ges cwienb PvjK| Gi wel` e¨vL¨v Ki‡Z wM‡q ej‡Z nq, PvjK‡`i A`ÿZv, †njcvi w`‡q Mvwo Pvjv‡bv, †ilv‡iwl ev cÖwZ‡hvwMZvg~jK Mvwo Pvjv‡bv, Mvwo Pvjv‡bvi mgq †gvevBj †dvb ev †nW †dvb e¨envi Kivi Kvi‡Y †ewki fvM `yN©Ubv NU‡Q| cÖvß Z_¨ †_‡K Rvbv hvq, †`‡k Kgc‡ÿ 54 jvL Pvj‡Ki †Kv‡bv WªvBwfs jvB‡mÝ †bB| A_P Zviv `xN©w`b a‡i Mvwo Pvjv‡”Qb| G †cÖÿvc‡U µgea©gvb moK `yN©Ubvi `vq miKviI Gov‡Z cv‡i bv|

2014 mv‡j AvIqvgx cš’x cwienb kÖwgK †bZv Ges †bŠcwienb gš¿x kvnRvnvb Lvb Zvi †`qv ZvwjKv cÖ`vb K‡i K‡qK jÿ A`ÿ cwienb kÖwgK‡K jvB‡mÝ cÖ`v‡bi Rb¨ moK I †hvMv‡hvM gš¿Yvjq Ges ¯^ivóª gš¿Yvj‡qi Ici cÖej Pvc m„wó K‡iwQ‡jb| gš¿xi †m mg‡qi eûj Av‡jvwPZ I mgv‡jvwPZv e³e¨wU wQj, Ôevm PvjKiv iv¯Ívi Miæ-QvMj wPb‡jB nj|Õ Z‡e gš¿xi e³‡e¨ ÔgvbylÕ K_vwU wQj bv| ZvB A‡b‡KB ZLb cÖkœ †i‡L‡Qb †h, Zvn‡j wK gš¿x g‡nv`q Aev‡a gvbyl Mvwoi PvKvq wcó K‡i nZ¨vi Rb¨ A`ÿ cwienb kÖwgK‡`i XvjvIfv‡e jvB‡mÝ cÖ`v‡bi K_v e‡j‡Qb? MZ eQ‡ii RyjvB gv‡m gš¿x kvnRvnvbLv‡bi cwienb kÖwgK †dWv‡ik‡bi ZvwjKv a‡i 1990 mvj †_‡K 1 jvL 90 nvRvi jvB‡mÝ cÖv`b K‡i evsjv‡`k moK cwienb KZ…©cÿ ev weAviwUG|

IB eQ‡ii Qq gv‡m h_vh_ cixÿv Qvov 32 nvRvi †ckv`vi Pvj‡Ki jvB‡mÝ bevqb K‡i weAviwUG| G †_‡K GwUB ¯úó fv‡e cÖZxqgvb nq †h cÖfvekvjx‡`i Pv‡ci Kv‡Q bwZ ¯^xKvi Kivi Ges Pig `yb©xwZMÖ¯Í cÖwZôvb nIqvi Kvi‡Y weAviwUG †ckv`vi †gvUiMvwo PvjK‡`i jvB‡mÝ cÖ`vb I bevq‡Yi †ÿ‡Î †Kv‡bv kZ©B gvb‡Q bv| Gme Kvi‡Y moK c_ AvR n‡q D‡V‡Q cÖPÐ SuzwKc~Y©| Ab¨w`‡K AvšÍR©vwZK L¨vwZm¤úbœ Pjw”PÎ cwiPvjK Zv‡iK gvmy` Ges e‡iY¨ wm‡b wPÎMÖvnK wgïK gywbi gvwbKM‡Ä gvivZ¥K moK `yN©Ubvq wbnZ nIqvi ci mgv‡Ri wewfbœ¯Í‡i m„ó cÖPÐ †ÿvf I `vwei gy‡L †kL nvwmbvi miKvi mvgvwqKfv‡e moK `yN©Ubvi Rb¨ `vqx cwienb kÖwgK‡`i K‡Vvi AvB‡bi Aax‡b G‡b kvw¯Íi e¨e¯’v K‡iwQj|

GwU †h IB we‡qvMšÍK NUbvi d‡j m„ó MY‡ivl I †ÿvf‡K cÖkwgZ Kivi †KŠkj wQj Zvi cÖgvY wgj‡Z Lye GKUv †ewk mgq jv‡Mwb| Zv‡iK gvmy` I wgïK gywbi cwienb NvZ‡Ki nv‡Z wbnZ nIqvi ci †kL nvwmbvi miKvi Pvj‡Ki weiæ‡× 302 avivq gvgjv Pvjyi wm×všÍ wb‡qwQj| GB avivq moK `yN©Ubvi Rb¨ cwienb PvjK `vqx e‡j cÖgvwYZ n‡j m‡e©v”P kvw¯Í g„Zz¨`‡Ði weavb wQj| NvZ‡Ki kvw¯Í †Zv GwUB nIqv DwPr| wKš‘ wKQzw`b †h‡Z bv †h‡Z †bŠcwienb gš¿xi ˆbwZK mg_©b †c‡q Zvi wbR¯^ kÖwgK †dWv‡ik‡bi `vwe I Pv‡ci Kv‡Q bwZ ¯^xKvi K‡i miKvi MZ eQ‡i AvM÷ gv‡m 302 avivq gvgjvi wm×všÍ †_‡K m‡i wM‡q 304-Gi (L) avivq cwienb Pvj‡Ki weiæ‡× gvgjv Kivi K_v †NvlYv K‡i|

304-Gi (L) avivq m‡e©v”P kvw¯Í nj 3 eQ‡ii †Rj A_©vr ¸iæcv‡c jNy`Ð| GLv‡b GKUv K_v e‡j ivLv `iKvi †h, cwienb gvwjK I kÖwgKiv n‡jv †`‡ki mePvB‡Z eo msNe× Pvc m„wóKvix †Mvôx| msNkw³i †Rv‡i Giv †MvUv †`k APj K‡i w`‡Z cv‡i| m‡e©vcwi ivR‰bwZK ms¯‹…wZMZ Kvi‡Y GB jy‡¤úb cÖ‡jZvwi‡qr cwienb kÖwgK‡`i eo Ask ÿgZvmxb AvIqvgx jx‡Mi kw³kvjx mg_©bwfwË| evsjv‡`‡ki µgea©gvb moK `yN©Ubvq D‡ØM ïay †`‡ki g‡a¨B mxgve× †bB, AvšÍR©vwZK ch©v‡qI Zvi e¨wß N‡U‡Q| ZviB cwi‡cÖwÿ‡Z evsjv‡`‡k moK `yN©Ubv A‡a©‡K bvwg‡q Avbvi Rb¨ A½xKvi e¨³ K‡iwQj RvwZmsN| wKš‘ miKv‡ii mw`”Qvi Afv‡e mewKQzB AKvh©Ki n‡q i‡q‡Q| †hKvi‡Y moK gš¿xi †bZ…Z¡vaxb moK wbivcËv Dc‡`óv KvDwÝj AKvh©Ki n‡q c‡o‡Q|

Rvnv½xibMi wek¦we`¨vj‡qi mv‡eK wfwm cÖ‡dmi Av‡bvqvi †nv‡m‡bi †bZ…‡Z¡ 9 m`‡m¨i KwgwU‡Z ey‡q‡Ui wkÿK, moK `yN©Ubv wb‡q KvR Kiv wewfbœ msMV‡bi cÖwZwbwa, gvwjK I kÖwgK †bZviv wQ‡jb| 2012 mv‡ji gvSvgvwS KwgwUi m`m¨iv ¯^í, ga¨ I `xN© †gqvw` wgwj‡q 78wU mycvwik K‡ib| wKš‘ Gi †ewki fvM GL‡bv ev¯Íevqb nqwb| miKv‡ii mw`”Qvi Afv‡eB GgbwU n‡q‡Q| jÿYxq w`K nj 302 aviv ejer _vKvKv‡j †`‡k moK `yN©Ubvi nvi wKQzUv n«vm cvq| GB avivq gvgjv evwZ‡ji ci cwienb kÖwgKiv n‡q D‡V‡Qb Av‡iv †ec‡ivqv| †hKvi‡Y moK `yN©Ubvi nvi Avk¼vRbK nv‡i †e‡o P‡j‡Q| e¨w³Z¡ I we‡eK nxb †K‡bv †Kv‡bv cwienb kÖwgK KZ…©K VvÐv gv_vq b„ksmfv‡e c_Pvix, wiKmv I ¯‹zUvi PvjK‡K Mvwoi PvKvq wcó K‡i nZ¨v Kivi NUbvI N‡U‡Q| ZvB GLbB miKvi K‡Vvi e¨e¯’v bv wb‡j GB g„Zz¨i wgwQj evo‡Z _vK‡e|

g‡b ivL‡Z n‡e, RbM‡Yi Rvbgvj iÿvi `vwqZ¡ miKv‡ii| ZvB NvZK cwienb PvjK‡`i b„ksmZv †_‡K gvby‡li Rxeb euvPv‡Z PvB K‡Vvi AvB‡bi cÖ‡qvM|

q †jLK : Kjvwg÷

jamil201312@live.com

 

ivRbxwZi fwel¨r Ges wbe©vPbx mgvPvi 

W. Avãyj nvB ZvjyK`vi

MZ 30 wW‡m¤^‡ii †cŠimfv wbe©vPb wb‡q Avgvi ch©‡eÿY I RbgZ wjLe Giƒc cÖZ¨vkv wQj| wKš‘ †Pv‡Li Acv‡ik‡bi †ik bv KvUvq Zv m¤¢e n‡q I‡Vwb| wW‡m¤^‡ii †Mvovi w`‡K Avgvi GK †Pv‡Li †Møv‡Kvgv I Qvwb Acv‡ikb K‡iwQ| Acv‡ikbwU LyeB Kó`vqK I gvivZ¥K wQj| GKzDU †Møv‡Kvgv| †Pv‡Li Av‡jv cÖvq †jvc †c‡Z e‡mwQj| hv‡nvK Avjøvni Acvi ing‡Z mdjfv‡e Acv‡ikb m¤úbœ n‡q‡Q| hvB‡nvK MZ 30 wW‡m¤^i 234wU †cŠimfvq wbe©vPb Abyôvb n‡q‡Q| djvdj hv nevi ZvB n‡q‡Q| gvbyl A‡bK Av‡M †_‡KB ejwQj, wbe©vPb GKZidv n‡e I miKvwi `j †Rvi K‡i wbe©vP‡bi djvdj Zv‡`i AbyK‚‡j wb‡e| Zviv ÿgZvi ¯^v` GKevi †c‡q †M‡Q| GLb Avi wKQz‡ZB Zv nvZQvov Ki‡e bv|

we‡ivax`j Ggwb‡ZB ch©y`¯Í| †bZv-Kg©xiv NiQvov, evwoQvov| Zv‡`i‡K gvgjv, nvgjv, †MÖdZvi, AZ¨vPvi wbh©vZ‡b Kvey K‡i ivLv n‡q‡Q| Zviv Ggwb‡ZB †Kvgi †mvRv K‡i `uvov‡Z cvi‡Q bv| GgZve¯’vq Zviv cÖwZ‡iva Mo‡Z cvi‡e bv| Amg gv‡V †Lj‡Z wM‡q Zviv myweav Ki‡Z cvi‡e bv| miKvwi `‡ji †bZvKg©xiv gvV P‡l †eov‡e| AZGe Zviv weRqx n‡Z bvbviKg Ac‡KŠkj cÖ‡qvM Ki‡e| Z‡e MYgvby‡li Av¯’v I wek¦vm cÖPÐfv‡e weGbwc †bÎx †eMg wRqvi Dci wQj| Zvi Dci Av¯’vi Kvi‡Y gvbyl weGbwc‡K †fvU w`‡Z †P‡qwQj| wKš‘ Zviv †fvU w`‡Z cv‡iwb| Pi `L‡ji g‡Zv †K›`ª `Lj, †fvU WvKvwZ, Rvj †fvU cÖ`vb, we‡ivax`‡ji G‡R›U‡`i †cvwjs ey_ †_‡K †ei K‡i †`qv, †fvUvi‡`i fqfxwZ cÖ`k©b I A‡bK †ÿ‡Î †fvU †K‡›`ª †h‡Z evav cÖ`vb cÖf…wZ A‰bwZK I AMYZvwš¿K c`‡ÿc †cŠi wbe©vPb‡K Avi GKevi cÖnm‡b cwiYZ K‡i‡Q|

†fv‡Ui ci ci miKv‡ii †bZ…e„›` wbe©vP‡b Zv‡`i weRq bvwK AeavwiZ wQj e‡j Avùvjb Ki‡Z _v‡Kb| weGbwc †bÎx bvwK R¡vjvI-†cvovI I AwMœ ms‡hvM K‡i gvby‡li mg_©b nvwi‡q‡Qb| wKš‘ miKvwi cÖPviYvq gvby‡li Av¯’v bvB| gvbyl miKv‡ii AMYZvwš¿K Kg©KvÐ I g‡bvfv‡ei cÖPÐ we‡ivax| gvbyl wb‡Ri gvb-gh©v`v m¤ú‡K© AZ¨šÍ m‡PZb| Zviv †`L‡Q Kxfv‡e miKvi `xN©w`b a‡i gvbyl‡K AwaKvi nviv I gh©v`vnxb K‡i †i‡L‡Q| Ab¨ †Kvb KviY bvB _vK †Kej †fvUvwaKvi ni‡Yi `v‡q gvbyl miKvi‡K AcQ›` Ki‡Q| Zviv Pvq miKvi GKwU my›`i myôz I Aeva wbe©vPbx cwi‡ek m„wó KiæK hv‡Z Zviv webv evavq wbiæc`ª‡e †fvU †K‡›`ª †h‡Z I Aev‡a †fvU w`‡Z cv‡i|

R¡vjvI †cvov‡bvi `vq weGbwc †bÎxi Dci GKZidvfv‡e bv Pvwc‡q GKwU wbi‡cÿ Z`šÍ Kivi AvnŸvb Avgiv evievi Rvwb‡q hvw”Q| weGbwc †bÎxI RvwZms‡Ni ZË¡veav‡b GKwU wbi‡cÿ Z`šÍ †P‡q‡Qb| GKwU wbi‡cÿ Z`‡šÍ mwZ¨Kvi †`vlx e¨w³i bvg †ewi‡q Avm‡e| m¤ú` weaŸsmx I Rxeb weaŸsmx Kg©KvÐ hviv K‡i‡Q Zv‡`i‡K kvw¯Íi AvIZvq Avb‡j gvbyl Lykx n‡e| AvR‡Ki †jLv †cŠi wbe©vPb †_‡K AwR©Z AwfÁZv wb‡q| wbe©vP‡bi Av‡M P¨v‡bj AvB‡qi Z…Zxq gvÎvq GK Abyôv‡b Avwg e‡jwQjvg, A‡bKw`b ci RvZxq wbe©vP‡bi Av‡g‡R ¯’vbxq wbe©vPb n‡Z hv‡”Q| gvbyl we‡ivax`j I miKvwi `j Df‡qi Kg©KvÐ wePvi K‡i †fvU w`‡eb| av‡bi kxl I †bŠKv cÖZx‡Ki mv‡_ Ab¨vb¨ `‡ji cÖZx‡K wbe©vPb Abyôvb n‡e| gvbyl we‡ivax`j wenxb †h wbe©vPb 14 mv‡ji 5 Rvbyqvwi †_‡K †`‡L Avm‡Q Zvi Aemvb n‡e| mivmwi cÖwZØw›ØZv n‡e av‡bi kxl I †bŠKv cÖZx‡Ki g‡a¨| gvbyl Lye Drmvn, DÏxcbv wb‡q wbe©vP‡b AskMÖnY Ki‡e| MÖv‡gM‡Ä Drm‡ei Av‡gR †`Lv †`‡e| cÖ_g w`‡K n‡qwQjI ZvB| MÖv‡gi gvby‡li g‡a¨ Avb›`, Drmvn I AvMÖn †`‡L Lykx n‡qwQj| ZvQvov, G wbe©vP‡b miKvi cwieZ©b n‡e bv| meKwU †cŠimfv hw` weGbwc †c‡q †M‡jI miKv‡ii †Kvb ÿwZ n‡Zv bv| eis wbe©vPbwU Aeva myôz I kvwšÍc~Y©fv‡e Abyôvb Ki‡Z cvi‡j miKv‡ii mv‡_ wbe©vPb Kwgk‡bi fveg~wZ© A‡bKLvwb cybiæ×vi n‡Zv| 5 Rvbyqvwii Kj¼RbK GKcÿxq I Zvgkvi wbe©vP‡b miKvi, †`k I wbe©vPb Kwgk‡bi fveg~wZ© †hfv‡e ayjvq wg‡k †M‡Q Zvi A‡bKLvwb wd‡i Avm‡Z cviZ| gvbyl `jxq miKv‡ii Aax‡b wbe©vP‡b AskMÖn‡Yi Aby‡cÖiYv jvf KiZ I ZË¡veavqK miKv‡ii `vwei b¨vh¨Zv n«vm †c‡Z cviZ| Avgiv Avkv K‡iwQjvg, miKvi Gevi AšÍZ wbi‡cÿ wbe©vPb Abyôvb K‡i `jxq miKv‡ii Aax‡b wbe©vPb Abyôv‡bi b¨vh¨Zv cÖgvY Ki‡e| wKš‘ AevK we¯§‡q Avgiv jÿ¨ Kijvg, Avgv‡`i mg¯Í AuvP Abygvb wg_¨v cÖgvY K‡i weRq wQwb‡q †bqv n‡jv| wbe©vP‡bi ci miKvwi `‡ji Avùvjb I evKweZÐv †`‡L mwZ¨B AevK n‡Z nq| MYZ‡š¿i weKv‡ki e`‡j ms‡KvPb †`‡L `ytL cÖKvk Kiv Qvov †Kvb Dcvq †bB| evsjv‡`‡ki MYZš¿ PP©v †`‡L IqvwjDjøvn mv‡n‡ei jvj mvjy Dcb¨v‡mi weL¨vZ Dw³ ÔG GK †Lv`vi we‡kl †`k e‡j g‡b nqÕ| MYZ‡š¿i bZzb e¨vL¨v I msÁv Avwe®‹v‡i ¯Íw¤^Z I nZevK n‡Z nq| MYZvwš¿K AvPvi-AvPiY I Kg©Kv‡Ði †jkgvÎ G wbe©vP‡b †`Lv hvqwb| †Rvi hvi gyjøyK Zvi bxwZi PP©v †cŠi wbe©vP‡b †`Lv †M‡Q| Av‡Mi iv‡Z †Kv_vI †Kv_vI ev· fwZ© Kiv n‡q‡Q| A‡bK RvqMvq †fvUvi‡`i †fvU w`‡Z nqwb| †fvUvi †cŠuQvevi Av‡MB †fvU †`qv n‡q †M‡Q| G‡R›U bv _vKvq B”QvgZ wmj †g‡i weRq wbwðZ Kiv n‡q‡Q| †fv‡Ui e¨eavb †Kv_vI †Kv_vI Awek¦vm¨| av‡bi kx‡li NuvwU †hme †Rjvq †mLv‡bI mš¿vm I ˆbivR¨ m„wó K‡i gvV duvKv K‡i cieZ©x‡Z wmj †g‡i ev· fivU Kiv n‡q‡Q| mKvj †_‡K †K›`ª¸‡jv wKQzUv kvšÍ wQj| gvbyl Aev‡a †fvU w`‡Z ïiæ K‡i| †ejv Movi mv‡_ mv‡_ cÖv_©xiv I Kg©xiv eyS‡Z cv‡i av‡bi kx‡li weRq AeavwiZ| hLb Zviv eyS‡Z cv‡i civRq AeavwiZ ZLb K‡qKwU KK‡U‡ji we‡ùviY NwU‡q fxwZKi cwiw¯’wZi m„wó K‡i| wbwg‡lB gvV duvKv n‡q hvq| duvKv gv‡V e¨vjU †ccv‡i wmj †g‡i e¨vjU ev· fiv‡bv nq| gvbyl †`‡L‡Q Ges MYZš¿‡K Dcnvm K‡i‡Q| Gfv‡e wbe©vPb Ki‡Z _vK‡j 41 mvj †Kb KL‡bvB AvIqvgx jxM civwRZ n‡e bv| Z‡e Gme Kg©Kv‡Ði cÖZ¨ÿ mvÿx wn‡m‡e RbM‡YiB N„Yv I †µv‡ai wkKvi GKw`b miKvwi `j‡K n‡ZB n‡e| gvbyl Zvi nviv‡bv †MŠie, AwaKvi I gh©v`v wd‡i †c‡Z †h‡Kvb mgq duy‡m DV‡Z cv‡i| AvBb-k„•Ljv evwnbxi cÖZ¨ÿ I c‡ivÿ mnvqZvq wbe©vPbx cwi‡ek KjywlZ K‡i †hfv‡e weRq wQwb‡q †bqv n‡”Q Zv †`L‡j AevK I wew¯§Z n‡Z nq| weGbwc‡K cÖZ¨vL¨vb Kiv n‡q‡Q GK_v mwVK bq| GZ wKQzi ciI weGbwci †KvwU †KvwU †fvU cvIqv, weGbwc †bÎxi cÖwZ gvby‡li AK…wËg fv‡jvevmv I Av¯’vi cÖKvk| weGbwc‡K Z¨vM Ki‡j RvZxq cvwU©i g‡Zv Ae¯’v n‡Zv| gvbyl GLbI weGbwc‡K fv‡jvev‡m| my‡hvM †c‡j I Aev‡a †fvU w`‡Z cvi‡j weGbwc GLbI wbisKzk msL¨vMwiôZv cv‡e e‡j Avgiv wek¦vm Kwi| Aeva, myôz, kvwšÍc~Y© I fxwZnxb GKwU MYZvwš¿K cwi‡ek wbwðZ Kiv †M‡j weGbwc GLbI me‡P‡q RbwcÖq ivR‰bwZK `j|

Avgiv evievi e‡jwQ, RbwcÖqZv wba©vi‡Yi PvweKvwV n‡jv Aeva, wbi‡cÿ I kvwšÍc~Y© wbe©vPb Abyôvb| RbMY Aev‡a †fvU w`‡Z cvi‡j mwZ¨Kvi RbwcÖq `‡ji Aw¯ÍZ¡ †evSv hvq| nvZ-cv †eu‡a muvZvi KvU‡Z w`‡j †hgb muvZvi KvUv hvq bv, †Zgwb Amg gv‡V †LjvI Am¤¢e| †fv‡Ui Av‡M †_‡KB MY‡MÖdZvi ïiæ n‡q‡Q| cÖwZw`b kZ kZ weGbwc †bZv Kg©xi †MÖdZvi `jwUi wbe©vPbx cÖPviYv `viæYfv‡e evavMÖ¯Í n‡q‡Q| nvRvi nvRvi †ebvgx Avmvwgi ZvwjKv weGbwc‡K wech©¯Í I wecbœ K‡i †i‡L‡Q| memgq †MÖdZvi AvZ‡¼ fzM‡Q kZ kZ msL¨K gv‡V _vKv †bZvKg©x| evsjv‡`k eZ©gv‡b cywjkx ivóª e‡j A‡b‡K g‡b K‡ib| cywjkx evwYR¨ GLb hvi †Kvb †Mvcb welq bq| cywj‡ki nvZ †_‡K iÿv †c‡Z Ni Qvov, evwo Qvov †bZvKg©xiv AwZ †Mvc‡b mvgvb¨B cÖPvi Kv‡R Ask wb‡Z †c‡i‡Q| d‡j we‡ivax `j wbe©vPbx cÖPviYv Pvjv‡Z cv‡iwb †Zgwb †fvU WvKvwZ, RvwjqvwZ, †K›`ª `Lj, Rvj †fvU cÖ`vb wKQzB †VKv‡Z cv‡i bvB| †fvU WvKvwZ †VKv‡Z wM‡q bZzb K‡i gvgjv-nvgjvi wkKvi n‡Z Pvqwb| †m Kvi‡Y msNl© n‡q‡Q miKvwi `‡ji cÖv_©xi mv‡_ Zv‡`i we‡`ªvnx cÖv_©x I †Kv_vq †Kv_vI &



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ