Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুতের খুঁটি সরাতে টাকা নেয়ার কারণ জানতে চায় সংসদীয় কমিটিমন্ত্রণালয়ের কাজে অসন্তোষ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশে সাধারণ গ্রাহকদের কাছে পল্লীবিদ্যুতের খুঁটি সরানোর জন্য অবৈধভাবে টাকা নেয়ার কারণ জানতে চেয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিদ্যুতের খুঁটি সরানোর টাকা নেয়া এ অভিযোগ সত্যতা স্বীকার করেছেন বিআরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন। একই সাথে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কাজের ধীরগতিতে অসন্তোষ প্রকাশ করেছে এ কমিটি। দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীকে কমিটির পক্ষ থেকে এবিষয়ে নজরদারি বাড়ানোর এবং প্রতিটি কাজের সময়সীমা নির্ধারণ করে দেয়ার তাগিদ দেয়া হয়েছে। কমিটির ২৯তম বৈঠকে এ অসমন্তোষ প্রকাশ এবং কারণ জানতে চাওয়া হয়।
কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য দরপত্র আহবানের সময় প্রতিযোগিতায় স্থানীয় নতুন বিনিয়োগকারীদের জন্য সুযোগ সৃষ্টি এবং প্রতিযোগিতা উন্মুক্ত করার জন্য সুপারিশ করা হয়। কমিটি কাপ্তাইয়ে বিপিডিবির সোলার পাওয়ার প্রকল্প দ্রæত বাস্তবায়নের সুপারিশ করে। এছাড়া হাতিয়া ও সোনাগাজী বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি প্রতিবেদন ও জিটুজি (গভার্নমেন্ট টু গভার্নমেন্ট) প্রক্রিয়ায় বাস্তবায়নাধীন প্রকল্পের তুলনামূলক প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপন করার সুপারিশ করে।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষে ইতোমধ্যে যেসব গ্রাহক আবেদন করেছেন অতিদ্রুত তাদেরকে বিদ্যুৎ সংযোগ দেয়ার সুপারিশ করা হয়। শতভাগ বিদ্যুৎ কাভারেজ নিশ্চিত করতে মন্ত্রণালয়ের সবাইকে আরো আন্তরিকভাবে কাজ করার প্রতি গুরুত্বারোপ করা হয়।
কমিটির বৈঠকে হুইপ মো: আতিকুর রহমান বলেছেন, বিদ্যুতের যে সকল কাজ হচ্ছে, সেখানে মূল ঠিকাদার এলাকার কিছু কিছু স্বার্থান্বেষীর মাধ্যমে এলাকার মানুষের কাছ থেকে খ্ুঁটি প্রতি টাকা নেয়া হচ্ছে এবং বাসার ওয়্যারিং করানোর জন্য টাকা উঠাচ্ছে। বাঁধা দেওয়ার সত্তে¡ও তা রোধ সম্বব হচ্ছে না। কমিটির অপর সদস্য জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার বলেছেন তার এলাকায় নানা কৌশলে পল্লী বিদ্যুতের লোকরা জনগণের নিকট টাকা নিচ্ছেন। মহিলা সংরক্ষিত আসনের এমপি কমিটির সদস্য নাসিমা ফেরদৌসী বলেন, বিদ্যুতের খুঁটি সড়ানোর জন্য ঠিকাদারকে কোন টাকা দিতে হবে তা জানাতে হবে। আর কি কারণে ঠিকাদার টাকা নিচ্ছেন তাও জানাতে হবে। বৈঠকে বিআরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন বলেছেন, এ অভিযোগ সত্য। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন ঠিকাদার এবং কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে। দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কর্তৃত্ব নেই। কোনো দালালকে কোনো টাকা-পয়সা না দেয়ার জন্য পোস্টারিং করা হয়েছে। লিফলেট বিলি করা হচ্ছে। এছাড়া কোনো ঠিকাদারে বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।



 

Show all comments
  • আরমান ছিদ্দিকী ৬ জানুয়ারি, ২০২১, ৯:৪২ পিএম says : 0
    আসসালা মুয়ালাইকুম,,আপনাদের কাছে আমার প্রশ্ন, যে,আপনারা যে বিদুৎ খুটি, কোন ম্যাপ, বা কোন পরিকল্পিত ভাবে স্থাপন করতেছে না, এটা কি জন্য। আপনারা অন্নের জায়গার উপর দিয়ে, বিদ্যুৎ এর লাইন নিয়ে যাবেন,, আবার সেই লাইন আমরা সরাতে গেলে, আপনাদের কাছে,১৬শত /১৭ শত টাকা দিয়ে আবেদন করতে হয়,,এগুলা কেনো করেন মানুষের সাথে,,, খুটি সরাতে গেলে লাগবে ১৬ হাজার টাকা,,, যে অফিস এ কাজ করবে তাকে দিতে হবে ২০০০ হাজার টাকা,, আবার যে, ঘুটির অইখানে কাজ করবে তাকে দিতে হবে ২০০০ টাকা, আবার অফিস থেকে বলতেছে, নুতুন খুটি স্থাপন করতে গেলে ২৮০০০ হাজার টাকার মত লাগবে,,,,আমার অতি জরুলি তার সরাতে হবে ,এখন এ ক্ষেত্রে আমার করনিও কি, বলবেন। স্থান,,,,, সোনাপুর, নোয়াখালী,, পল্লি বিদ্যুৎ জনাল অফিস, আহমদিয়া স্কুল মোড়।
    Total Reply(1) Reply
    • কাওসার ১৮ জুন, ২০২১, ২:৪০ পিএম says : 0
      আপনার মত আমার অবস্থাও,আমার ঘরের সামনে একটি খুঁটি স্থাপন করছে ,এখন আমার ঘর করার প্রয়োজন ,কিন্তু খুঁটির কারনে আমি তা পারছি না ,আমি সোনাপুর, নোয়াখালী,, পল্লি বিদ্যুৎ জনাল অফিস তাদেরকে বলছিলাম এই অবস্থার কথা তারা আমাকে বলল এটি সরাতে আমার নিজ খরচে সব করতে হবে একটা তারকাটা লাগ্ লে ও নাকি আমাকে দিতে হবে ।আমার জয়গা আমাকে না জানিয়ে তখন এটি স্থাপন করছে এখন না কি এর দায়বার আমাকে নিতে হবে,ওরা যেভাবে হিসাব দিছে তাতে ৬০-৭০ হাজার টাকা লাগবে ,আমি এক জন সাধারন গ্রাহক আমার অপরাধ কি?এমন কি ওই খুঁটি থেকে আর ও ৫ টা মিটারে লাইন দিছে সব গুলা আমার ঘরের ছালের উপর দিয়া ,যে খুঁটি টা স্থাপন করছে তাও আর ২৫ বছর আগের খুঁটি তে অনেক জাগায় পাটল ধরছে যে কোন সময় ঝরে এটি আমার ঘরের উপর এসে পরতে পারে,এখন আমি কি করব?
  • মোহাম্মদ নুর আলম ৪ এপ্রিল, ২০২১, ৭:৫২ এএম says : 0
    আসসালামুয়ালাইকুম, আমার বাড়ি বগুড়া জেলার গাবতলি তে, আমার জমির উপর দিয়ে এমন ভাবে লাইন নিয়ে যাওয়া হইছে তাতে আমি ব্লিডিং করতে পারতেছি না আমি এখন আমার জমির ওপরের তারটা আমার জমির শেষ সীমানা দিয়ে নিতে চাই তাছাড়া যে অবস্থায় আছে আমার তিনটা জমির উপর দিয়ে তার গেছে আমার তিনটে জমি অকেজো হয়ে গেছে তাই পল্লী বিদ্যুৎ এর কাছে আমার অনুরোধ যেহেতু এটা তাদের প্রয়োজনে ব্যবহার করতেছে আমার দিকে একটু মানবিক দৃষ্টিতে তাকানোর জন্য আর এটা যদি সরানোর ব্যবস্থা করা হয় তাহলে আমি ওখানে বাড়ি করতে পারব তাছাড়া সম্ভব না যদি কেউ পারেন আমাকে সাহায্য করেন
    Total Reply(0) Reply
  • Tayeba ১০ জুন, ২০২১, ১:১৪ পিএম says : 0
    আসসালামুআলাইকুম। আমার বাড়ি বি-বাড়িয়া বিজয় নগর থানা খাঁটিংগা জমিরা বাড়ির বাসিন্দা আমি এলাকায় দুর্বল বলে প্রতিবেশীর জমির ওপর দিয়ে কারেন্টের তার জাবে বলে তারা আমাকে আজ ১০% বছর যাবত কারেন্ট তেকে বিচ্ছিন্ন ১০-৮-২০২০ ইং আমি আবেদন করি। তারপর অফিস থেকে লোক লাইন, টানতে গেলে, আমার প্রতিবেশী এসে বাধা দেয়। তার পর অফিসের লোকজন চলে যায়। আবরা যখন আমি যোগাযোগ করছি তখন অফিসের লোকে বলে খুঁটি সরানোর আবেদন করতে হবে। আমি গরিব মানুষ কুনো ভাবেই পারতেছি না। আমি কি ভাবে বিদৎ-সংযোগ পাব। মেহেরবানী করে বলবেন।
    Total Reply(0) Reply
  • মোকলেছুর রহমান ৩০ জুন, ২০২১, ৩:১৬ এএম says : 0
    আপনার মত আমার অবস্থাও,আমার ঘরের সামনে একটি খুঁটি স্থাপন করছে ,এখন আমার ঘর করার প্রয়োজন ,কিন্তু খুঁটির কারনে আমি তা পারছি না ,আমি চাটখিল নোয়াখালী,, পল্লি বিদ্যুৎ জনাল অফিস তাদেরকে বলছিলাম এই অবস্থার কথা তারা আমাকে বলল এটি সরাতে আমার নিজ খরচে সব করতে হবে একটা তারকাটা লাগ্ লে ও নাকি আমাকে দিতে হবে ।আমার জয়গা আমাকে না জানিয়ে তখন এটি স্থাপন করছে এখন না কি এর দায়বার আমাকে নিতে হবে,ওরা যেভাবে হিসাব দিছে তাতে ৬০-৭০ হাজার টাকা লাগবে ,আমি এক জন সাধারন গ্রাহক আমার অপরাধ কি?এমন কি ওই খুঁটি থেকে আর ও ৫ টা মিটারে লাইন দিছে সব গুলা আমার ঘরের ছালের উপর দিয়া ,যে খুঁটি টা স্থাপন করছে তাও আর ২৫ বছর আগের খুঁটি তে অনেক জাগায় পাটল ধরছে যে কোন সময় ঝরে এটি আমার ঘরের উপর এসে পরতে পারে,এখন আমি কি করব?
    Total Reply(0) Reply
  • শাহিনুর রহমান ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৪ এএম says : 0
    আমার বসতবাড়ির উপর থেকে বিদ্যুতের লাইন সরানোর জন্য অনুরোধ করেছি। কিন্তু তারা দালালের মাধ্যমে অফিসে যোগাযোগ করতে বলেছে
    Total Reply(0) Reply
  • মিরাজুল ইসলাম ২ অক্টোবর, ২০২১, ৬:২৮ পিএম says : 0
    আমরা যেমন প্রতি মাসে,, মিটার ভাড়া,সার্ভিস তারের ভাড়া দিচ্ছি।আমাদের বসত বাড়ীর জায়গায় খুঁটি স্হান করে তারা বিজনেস করে যাচ্ছে। অথচ একটা খুটি সরাতে গেলে এক গাদা টাকা লাগে।হয় তারা আমাদের জমির উপর যে খুটি গুলো রয়েছে তার ভাড়া দিক,,না হয় আমাদের জমির উপর থেকে খুঁটি গুলো অন্যএে সরিয়ে নিক।না হয় খুটি ফ্রি সরিয়ে দিবে।
    Total Reply(0) Reply
  • হাবিবুর রহমান ১ ডিসেম্বর, ২০২১, ৬:৫৩ পিএম says : 0
    আমার বাড়ি পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠী ইউনিয়নের পশ্চিম জৈনকাঠী, আমার বাড়ির উপর দিয়ে পল্লী বিদ্যুৎ এর লাইনের তার গেছে আমি বাড়িতে বিল্ডিং করতে চাই কিন্তু বিদ্যুতের লাইনের জন্য পারতেছি না। লাইন সরাতে ২২০০০/- টাকা চায়
    Total Reply(0) Reply
  • মোঃ নুরুল ইসলাম (নয়ন) ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ পিএম says : 0
    আমি কৃষি কার্য সেচের জন্য আবেদন করি এবং, গত 01/03/2021ইং তারিখে সিরাজগঞ্জ, উল্লাপড়া পল্লী বিদ্যুৎ অফিসে 2,39685 (দুই লক্ষ উনচল্লিশ হাজার ছয় শত পচাআশি টাকা জমা দেই এবং 07/03/2021ইং তারিখে ঠিকাদার সাইদুর রহমান এর কাছে বৈদ্যুতিক খুঠি স্থাপনের কাজ যায় সে অনেকদিক ঘোরানোর পর কাজটা ঠিকাদার বরুন খান এর কাছে দেয় সেও আমাকে অকনক চাপ দিয়ে 30,000/ (ত্রিশ হাজার ) টাকা নিয়ে পোল নিয়ে দহকুলা ব্রিজ পর্যন্ত এসে ঘুরে যায় এর জন্য অনেকবার জি এম সাহেবের কাছে গিয়েছি তাতেও কোন লাভ হয় নাই। এমনকি ঠিকাদার আমাকে বলেছে জি এম কে দিয়ে কিছুই করা যাবে না। জি এম কে আমরা ঠিকাদার বর্গ প্রতি মাসে টাকা দেই।
    Total Reply(0) Reply
  • Razia Sultana ১৭ মে, ২০২২, ১০:২৮ এএম says : 0
    আমার স্বামীর বাড়ী বরিশালের আগৈলঝড়া উপজেলায় রত্নপুর গ্রামের সিকদার বাড়ীতে। আমার স্বামীর বাড়ীতে ঘরের জায়গার উপর দিয়ে বৈদ্যুতিক তার পুরোপুরি ছড়িয়ে দিয়ে বাড়ীর সকল ঘরের কারেন্ট লাইন দেয়া হয়েছে। খুটিটাও আমার স্বামীর জায়গায়। এখন আমি বিল্ডিং করতে পারছিনা। এখন আমার করনীয় কি?
    Total Reply(0) Reply
  • নজরুল ইসলাম ৩১ মে, ২০২২, ৮:১৮ এএম says : 0
    আমার বাড়ি পটিয়া উপজেলার মনসা গ্রামের সিপাহী বাড়িতে।আমার বাড়ির উঠানে একটা পল্লী বিদ্যুৎ খু্টিঁ স্থাপন করেছে আমি দীর্ঘ দিন যাবৎ একটা ঘর নির্মাণ করতে চাচ্ছি কিন্তুু খু্টিঁ টার জন্য করতে পারছি না।ওটা তে নাকি নব্বই হাজার টাকা খরচ হবে।ওনারা যে দীর্ঘ দিন যাবৎ আমার জায়গা দখল করে সবাইকে বিদ্যুৎ সংযোগ দিল তার জন্য আমাদের টাকা না দিয়ে ওল্টা আমাদের কাছে টাকা চাই কেমনে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ