Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সেলফিতে ফুরফুরে সউদী বাদশাহ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এশিয়া সফরে এসে সেলফিবন্দী হয়েছেন সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এক মাসের এশিয়া সফরে বেরিয়েছেন সউদী বাদশাহ। সফরের শুরুর দিকে তাকে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে বেশ কিছু সেলফি ও ভিডিওতে অংশ নিতে দেখা গেছে। সফরের অংশ হিসেবে গত বুধবার মালয়েশিয়া থেকে ইন্দোনেশিয়ায় পৌঁছান বাদশাহ সালমান। দীর্ঘ এই সফরে তিনি ব্রæনাই, জাপান, চীন ও মালদ্বীপেও যাবেন।
মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বাদশাহ সালমানের তোলা ছবি-ভিডিও ইতিমধ্যে অনলাইনে ব্যাপক সাড়া ফেলেছে।
সপ্তাহের শুরুর দিকে টুইটারে পোস্ট হওয়া এক সেলফিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সালমানকে দেখা যায়। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এই সেলফিটি টুইটারে দিয়েছিলেন।
ইন্দোনেশিয়ায় সাবেক প্রেসিডেন্ট মেঘবতী সুকর্ণপুত্রী ও তাঁর মেয়ে বর্তমান মন্ত্রী পুয়ান মহারানির সঙ্গেও সেলফিতে অংশ নিয়েছেন সালমান। এই সেলফিতে তাকে চনমনে ভঙ্গিতে পোজ দিতে দেখা যায়। পাশে দাঁড়িয়ে এই সেলফি তোলা দেখছিলেন প্রেসিডেন্ট উইদোদো। সেলফিটি অনলাইনে বেশ সাড়া ফেলেছে।
গত বছর কাতারে ক্যানসার জয়ী এক কিশোরীর সঙ্গে সেলফিতে অংশ নেন বাদশাহ সালমান। সেই সেলফিটিও ভাইরাল হয়েছিল।
সউদী বাদশার সঙ্গে নৈশভোজের ভিডিও বøগিং করলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট
সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের ইন্দোনেশিয়া সফরের বহর নিয়ে গত কদিন ধরে গণমাধ্যমে চলছে নানা আলোচনা। তবে এতে নতুন মাত্রা যোগ করেছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর এক ইউটিউব ভিডিও। জোকো উইদোদো সম্ভবত বিশ্বের একমাত্র রাষ্ট্রনায়ক যিনি তার প্রতিদিনের কাজকর্ম ভিডিও করে ইউটিউবে ছাড়তে পছন্দ করেন। এবার তিনি সউদী বাদশাহর সঙ্গে তার নৈশভোজের ভিডিও ছেড়েছেন ইউটিউবে।
সবাইকে আসসালামু আলাইকুম জানিয়ে এই ভিডিওর রেকর্ডিং শুরু করছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। এরপর দেখা যাচ্ছে প্রেসিডেন্ট জোকো উইদোদো তার মোবাইল ফোনের ক্যামেরার দিকে তাকিয়ে কথা বলছেন, আর পেছনের টেবিলে বসে খাচ্ছেন সউদী বাদশাহ সালমান। এরপর সউদী বাদশাহকেও ক্যামেরার দিকে তাকিয়ে কিছু বলতে দেখা যায়।
প্রেসিডেন্ট জোকো উইদোদোর এই ভিডিও ইন্দোনেশিয়ায় রীতিমত হৈচৈ ফেলে দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি শেয়ার করে তাতে মজার মন্তব্য করছেন অনেকে।
বিবিসি ইন্দোনেশিয়ার সোশ্যাল মিডিয়া প্রডিউসার ক্রিস্টিন ফ্রান্সিসকা বলছেন, প্রেসিডেন্ট জোকো উইদোদো ভিডিও বøগিং খুবই পছন্দ করেন। গত বছরের সেপ্টেম্বরে তিনি ‘বøগিং’ শুরু করেন। ফুটবল খেলা দেখতে স্টেডিয়ামে গিয়ে এমনকি রেস্টুরেন্টে খেতে গিয়েও তাকে বøগিং করতে দেখা যায়।
ইন্দোনেশিয়ার একজন সোশ্যাল মিডিয়া এক্সপার্ট এন্ডা নাসুটিয়ন বলছেন, প্রেসিডেন্ট জোকো উইডোডো আসলে সনাতনী মিডিয়ার বাইরে গিয়ে কিভাবে জনগণের সঙ্গে যোগাযোগ রাখা যায়, তারই পরীক্ষা-নিরীক্ষা করছেন এই ভিডিও বøগিং এর মাধ্যমে। কিন্তু একজন রাষ্ট্রনেতার সঙ্গে নৈশভোজ এভাবে ‘বøগিং’ করা কতটা যুক্তিযুক্ত?
এন্ডা নাসুটিয়ান স্বীকার করছেন যে, প্রেসিডেন্ট জোকো উইদোদো যা করছেন তা ঠিক প্রচলিত রীতির বিরোধী।
‘কিন্তু এর মাধ্যমে তিনি আসলে নিজেকে এবং বাদশাহ সালমানকে এমনভাবে তুলে ধরতে চাইছেন যে তারাও আর দশজন সাধারণ মানুষের মতো। নিউজ মিডিয়ার সামনে একটা আনুষ্ঠানিক বিবৃতি দেয়ার চাইতে এটি অনেক বেশি কার্যকরী’। সূত্র : রয়টার্স ও বিবিসি।



 

Show all comments
  • শেখ মোহাম্মদ হোসাইন ৪ মার্চ, ২০১৭, ২:১৮ এএম says : 0
    এখন এটার ট্রেন্ড চলছে...............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ