Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১১ বছরেও হয়নি সম্মেলন নেতাকর্মীরা হতাশ

ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়নি দীর্ঘ ১১ বছরেও। এ কারণে সংগঠনটির উত্তর এবং দক্ষিণে নেমে এসেছে চরম স্থবিরতা। হতাশ হয়ে পড়েছেন ত্যাগী নেতাকর্মীরা। সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্বের তাগিদ থাকলেও তা বাস্তবায়নে কেন্দ্রের পক্ষ থেকে কোন উদ্যোগ না নেয়ার অভিযোগ উঠেছে।
স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালের ৩১ মে। এর পর পেরিয়ে গেছে প্রায় ১১ বছর। ২০০৯’র পর থেকে সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচনের দাবি উঠলেও অজ্ঞাত কারণে কেন্দ্রের পক্ষ থেকে এ বিষয়ে কোন প্রকার উদ্যোগ নেয়া হয়নি। ফলে হতাশ হয়ে পড়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। চরম স্থবিরতা নেমে এসেছে আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ এই অঙ্গ সংগঠনের ঢাকা মহানগরের দুই অংশে।   
খোঁজ নিয়ে জানা গেছে, ১১ বছর আগে সর্বশেষ ত্রিবার্ষিক সম্মেলন হয়েছিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের।
সেই সম্মেলনে উত্তরের সভাপতি নির্বাচিত হয়েছিলেন মোবাশ্বর চৌধুরী। আর ফরিদুর রহমান খান ইরান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। এরা দু’জনই এখন আবার সিটি করপোরেশন উত্তরের কাউন্সিলর। ডিএনসিসি’র গত নির্বাচনে ৭নং ওয়ার্ড থেকে মোবাশ্বর আর ২৭নং ওয়ার্ড থেকে ইরান নির্বাচিত হন। এখন তারা নিজ এলাকা নিয়েই বেশি ব্যস্ত।
স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের সভাপতি নির্বাচিত হয়েছিলেন দেবাশিস বিশ্বাস। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন আরিফুর রহমান টিটু। দক্ষিণের এই সভাপতি ও সাধারণ সম্পাদক রাজনীতিতে তেমন একটা সক্রিয় নন বলে জানা গেছে।
এদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বেশ কিছু থানা কমিটি এখনো চলছে আহŸায়ক কমিটি দিয়ে। আবার অনেক থানার কমিটির মেয়াদ ১০ বছরের বেশি। এমনকি মহানগরের দুই শাখার পূর্ণাঙ্গ কমিটি করতে ব্যর্থ হয়েছে বর্তমান নেতৃত্ব। এছাড়া বর্তমান কমিটির তেমন কোনো সাংগঠনিক তৎপরতা নেই। সভা সমাবেশেও তেমন কোন ভ‚মিকা দেখা যায় না। ফলে হতাশা আর ক্ষোভ বিরাজ করছে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে। তাদের দাবি খুব দ্রæত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব আসুক।
এ বিষয়ে স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিটু বলেন, স্বেচ্ছাসেবক লীগের মহানগর উত্তর-দক্ষিণের দীর্ঘদিনেও সম্মেলন হয়নি এটি ঠিক, তবে বিষয়টি নিয়ে আমরা একাধিকবার কেন্দ্রীয় কমিটিকে জানিয়েছি। সম্মেলন না হওয়ার কারণ হিসেবে ৫ জানুয়ারির নির্বাচন ও বিএনপি-জামায়াতের আন্দোলনের কথা উল্লেখ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ