Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

৬ মার্চ ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

আইওআরএ শীর্ষ সম্মেলন

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে অংশ নিতে আগামী ৬ মার্চ ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৫ থেকে ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকের প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া সাইডলাইনে অন্যান্য সরকার প্রধানের সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে পারে। উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
এতে এই অঞ্চলের সমুদ্রনিরাপত্তা, দুর্যোগঝুঁকি  মোকাবেলা ও মৎস্যসম্পদ ব্যবস্থাপনার মতো বিষয়  আলোচনায় প্রাধান্য পাচ্ছে। তবে সমুদ্রখাতের পাশাপাশি সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।
প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ’র শীর্ষ এই সম্মেলন আয়োজন করছে। এবারের সম্মেলনে মূলতঃ ৬টি বিষয় আলোচ্যসূচিতে থাকার কথা রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্য বিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, মৎস্য প্রযুক্তি, ভ্রমণ ও কালচার।
আয়োজক দেশ ইন্দোনেশিয়ার পাশাপাশি সম্মেলনে অংশ নিচ্ছেন- বাংলাদেশ, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেইসেলস, সিঙ্গাপুর, শ্রীলংকা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা। এছাড়া সদস্য রাষ্ট্রগুলোর  বেসরকারি খাতের ব্যবসায়ীদের মধ্যে আগামী ৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘বিজনেস সামিট’। ভারত মহাসাগরীয় অঞ্চলের ২১টি দেশের জোট আইওআরএ’র ২০ বছরপূর্তিতে এর সদস্য দেশগুলোর শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণ করার কথা রয়েছে।  
আইআরএ’র শীর্ষ সম্মেলন আয়োজন করা হয়েছে জাকার্তা কনভেনশন সেন্টারে। সেখানে  শীর্ষ সম্মেলনের  প্রথম দিনে ৫ মার্চ সদস্য দেশগুলোর সিনিয়র পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক হবে। ৬ মার্চ মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে।  একইদিন বিকালে বিজনেস সামিট হবে। আর শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণে সম্মেলন হবে ৭ মার্চ।
ইন্দোনেশিয়া গত দুই বছর ধরে আইওআরএ’র চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে। ২০১৭ সালে এ দায়িত্ব দক্ষিণ আফ্রিকার কাছে হস্তান্তর করা হবে।
জাকার্তা সম্মেলন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ মার্চ  ঢাকা ফিরবেন। তবে প্রধানমন্ত্রীর জার্কাতা যাওয়ার একদিন আগেই পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সেখানে পৌছবেন। তিনি সম্মেলনে অংশগ্রহণকারী পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর