Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী
শিরোনাম

ব্রিটিশ কাউন্সিলে ‘লন্ডন ১৯৭১’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী
ক‚টনৈতিক সংবাদদাতা : ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনে আন্দোলনের ঘটনার দুর্লভ স্থিরচিত্র, ভিডিওচিত্র এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত অন্যান্য নথিপত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। গতকাল বিকেলে রাজধানীর ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিতব্য মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে দুর্লভ এ সংগ্রহশালা ‘লন্ডন ১৯৭১: মুক্তিযুদ্ধে বিলেত প্রবাসী বাঙালীর গৌরবগাথা’ শীর্ষক প্রদর্শনীর প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ডেভিড অ্যাশলে, লন্ডন ১৯৭১ প্রকল্পের চেয়ারম্যান ফজলুল কবির (তুহিন), ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম, ব্রিটিশ কাউন্সিলের অ্যাকটিং ডিরেক্টর (আর্টস) কেনডাল রবিনস এবং ব্রিটিশ কাউন্সিলের হেড অব আর্টস নাহিন ইদ্রিস প্রমুখ।
প্রদর্শনী প্রসঙ্গে বারবারা উইকহ্যাম বলেন, বাংলাদেশ ও বাংলাদেশীদের জীবনে ১৯৭১ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্মরণীয় ঘটনা। মুক্তিকালীন সময়ে লন্ডনে বসবাসরত বিশেষ করে বিলেত প্রবাসীদের গৌরবগাথা ও স্বাধীনতা যুদ্ধে ব্রিটিশ কাউন্সিলের প্রত্যক্ষ ভূমিকার সাক্ষী হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত ও সম্মানিত। লন্ডন ১৯৭১ প্রকল্পের উদ্যোক্তা উজ্জ্বল দামের সংগৃহীত ৪০টির বেশি দুর্লভ স্থিরচিত্র নিয়ে মাস জুড়ে চলা এ প্রদর্শনী এবং এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলো সবার জন্য উন্মুক্ত। মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত এ প্রদর্শনীতে শিশুসহ পরিবারের সব সদস্যদের জন্য উপযুক্ত।
মুক্তিযুদ্ধকালীন সময়ে যুক্তরাজ্যে প্রবাসী বাঙালিদের অবদান এবং অবস্থার পরিবর্তনে শিল্পের ভূমিকা পুনরাবিস্কারের উদ্দেশে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীটি কিউরেট করছেন শেহজাদ চৌধুরী। ব্রিটিশ কাউন্সিলে চলতি মার্চের প্রতি শুক্রবার বিশেষ অনুষ্ঠান আমাদের স্মরণ করিয়ে দিবে লন্ডনের সংঘাতময় দিন, মুক্তিযুদ্ধে ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা এবং বাংলাদেশি শিল্পীদের প্রতিক্রিয়ার কথা।
প্রসঙ্গত, বাংলাদেশের মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক মহলে বিশেষ করে বিলেতপ্রবাসী বাঙালিদের মনে স্বাধীনতার সংগ্রামকে ছড়িয়ে দেয়। স্বাধীন বাংলাদেশের জন্য তারাও উদাত্তভাবে ঝাপিয়ে পড়েন। এ সময় দেশের বাইরে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যে আন্দোলন হয় তা আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে বিশিষ্টতা বহন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ