Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭, ০৩ পৌষ ১৪২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

পূবালী ব্যাংকে নিয়োগ

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সম্প্রতি পূবালী ব্যাংকে ১০০ জন সিনিয়র অফিসার, ১৫০ জন অফিসার ও দেশের বিভিন্ন জেলায় ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদে ২০০ জন নিয়োগ দেবে বলে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে ১৬ মার্চ ২০১৭ পর্যন্ত। বিস্তারিত লিখেছেন তামান্না তানভী।

আবেদন যোগ্যতা
সিনিয়র অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস। শিক্ষা জীবনের ন্যূনতম তিনটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। অফিসার পদে আবেদন করতে হলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে কমপক্ষে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস। শিক্ষা জীবনের ন্যূনতম দুটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। এ ছাড়া বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে স্নাতক পাস। তবে উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের পদটিতে নিয়োগ দেওয়া হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

বয়সসীমা ও বেতন-ভাতা
উল্লেখিত পদগুলোতে আবেদন করতে হলে প্রার্থীদের বয়স হতে হবে ৩১ জানুয়ারি ২০১৭ তারিখের হিসেবে সাধারণ প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর। পূবালী ব্যাংকে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
নিয়োগপ্রাপ্তরা শিক্ষানবিশকালে সিনিয়র অফিসার পদের জন্য নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে প্রতি মাসে ৩৫ হাজার টাকা, অফিসার পদের জন্য ৩০ হাজার এবং ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদের জন্য ২০ হাজার টাকা। এ ছাড়া থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা। আবেদন বিস্তারিত আগ্রহী প্রার্থীরা পূবালী ব্যাংকের িি.িঢ়ঁনধষরনধহমষধ.পড়স/পধৎববৎ.ধংঢ় এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

পরীক্ষার ধরন ও মানবণ্টন
পূর্বে অনুষ্ঠিত সিনিয়র অফিসার পদের বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যবেক্ষণে দেখা গিয়েছে সাধারণত এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বর, রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বর এবং মৌখিক পরীক্ষার জন্য ২৫ নম্বর থাকে। তবে এ পর্যন্ত সিনিয়র অফিসার পদের বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রায় একই ধরনের প্রশ্নপত্র করা হয়েছে। এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, গণিতে ২৫ ও সাধারণ জ্ঞানে ২৫ নম্বর থাকে। এমসিকিউ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা হয়। রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে বাংলায় ৫০, ইংরেজিতে ৫০, গণিতে ৫০ এবং অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বা তাৎক্ষণিক বুদ্ধিমত্তার ওপর ৫০ নম্বর থাকে। রচনামূলক পরীক্ষায় উত্তীর্ণদের বসতে হয় ২৫ নম্বরের মৌখিক পরীক্ষার জন্য।

যে বিষয়ে পূর্বপ্রস্তুতি দরকার
সরকারি সব ব্যাংকে এই পদের জন্য প্রায় একই প্রশ্ন করা হয়। সে জন্য বিগত বছরের প্রশ্নগুলো অনুশীলন করলে ভালো ধারণা পাওয়া যাবে। মাধ্যমিক শ্রেণির বইগুলোও খুব কাজে দেবে। বেসিক নলেজ ভালো থাকতে হবে মনে রাখতে হবে যার বেসিক যত ভালো সে পরীক্ষায় তত ভালো করবে।

বাংলা
শুরুতে যে পরীক্ষাটা হবে তা হলো এমসিকিউ পরীক্ষা। এতে থাকবে বাংলা ব্যাকরণ অংশের প্রবাদ প্রবচন, উপসর্গ, সন্ধি বিচ্ছেদ, সমার্থক শব্দ, বাংলা পরিভাষা, বাগধারা, পদ, সমোচ্চারিত শব্দ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, শুদ্ধ বানান, বচন, সমাস, কারক, বিভক্তিসহ নানা বিষয়ে প্রশ্ন। বিভিন্ন উপন্যাসের লেখকের নাম, বিভিন্ন গ্রন্থের নাম, বিভিন্ন উপন্যাসের চরিত্রের নাম, রচয়িতা, পঙ্ক্তিমালা, জন্ম-মৃত্যুকালসহ উপন্যাস, নাটক ও সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন থাকে।

ইংরেজি
বর্তমান সময়ে ইংরেজি ছাড়া পরিক্ষার কথা কল্পনাই করা যায় না। এই পরীক্ষাতেও তার ব্যতিক্রম নয়। ইংরেজির গ্রামার অংশে এমসিকিউ পরীক্ষায় গ্রামারের নানা বিষয়ে প্রশ্ন করা হয়। রচনামূলক অংশে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদও থাকে।

গণিত
অন্য বিষয়গুলোর মতো পাটিগণিত ও বীজগণিত দুই অংশ থেকেই প্রশ্ন করা হয় এমসিকিউ এবং রচনামূলক পরীক্ষায়। পাটিগণিতে লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়মসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বীজগণিতে উৎপাদক নির্ণয়, সমীকরণ, মূলদ, অমূলদ সংখ্যা, অসমতা, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ বিষয়ে প্রশ্ন করা হয়।

সাধারণ জ্ঞান
সাধারণত শুধু এমসিকিউ পরীক্ষায়ই সাধারণ জ্ঞানের বিষয়ে প্রশ্ন আসে। জাতীয় বা বাংলাদেশ বিষয়গুলোর মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস, ভৌগোলিক অবস্থা, ভাষা আন্দোলন, ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতার ইতিহাস, শিল্প ও বাণিজ্য, অর্থনীতি, কৃষি, সর্বশেষ বাজেট, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, সরকার, রাজনীতি ও বিচারব্যবস্থাসহ সাম্প্রতিক সময়ের ঘটনাবলির বিষয়ে প্রশ্ন করা হয়। আন্তর্জাতিক বিষয়ের মধ্যে বিশ্বরাজনীতি, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থা, বিভিন্ন দেশ, মুদ্রা, আন্তর্জাতিক আইন, বিচার, দিবস, সম্মেলন, পুরস্কার, সম্মাননা, খেলাধুলাসহ সাম্প্রতিক সময়ের বিশ্বের নানা ঘটনা নিয়ে সাজানো হয় প্রশ্নাবলি।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ