Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে ভুল চিকিৎসায় নবজাতক ও শিশু মৃত্যুর অভিযোগ

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


তদন্ত কমিটি গঠিত
স্টাফ রিপোর্টার, সাভার : ঢাকার সাভারে অনুমোদনবিহীন একটি ডায়াগনোস্টিক সেন্টারে ভুল চিকিৎসায় দেড় বছরের এক শিশু ও অন্য আরেকটি হাসপাতালে কর্তৃপক্ষের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার রাতে আশুলিয়ার গাজীরচট এলাকায় আমির ডায়াগনোস্টিক সেন্টার-এ দেড় বছরের শিশু শাহ আলী ও সাভার পৌর এলাকার ওয়াপদা রোডের সাভার জেনারেল হাসপাতাল-এ নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটে। গতকাল (শনিবার) সকালে পুলিশ শিশু শাহ আলীর লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করেছে। শাহ আলী গাজিরচট এলাকার কামাল মিয়ার পুত্র।
শিশুটির মা শরিফা বেগম অভিযোগ করে বলেন, কয়েক দিন ধরে শিশুটির ঠাÐা না কমায় শুক্রবার সন্ধ্যার পর বাড়ীর পাশের আমির ডায়াগনোস্টিক সেন্টারে নিয়ে যাই। তখন সেন্টারটির মালিক আমির মিয়া শিশুটিকে শ্বাস কষ্টের জন্য নেবুলাইজার (গ্যাস) দেন। পরে হঠাৎ শিশুটির শ্বাসকষ্ট বেড়ে যায় এবং খিচুনী শুরু হয়। পরবর্তীতে শিশুটিকে বেরন এলাকার নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
রাতেই বিষয়টি আশুলিয়া থানা পুলিশকে অবহিত করা হয়। এদিকে শিশুটির মৃত্যুর খবর পেয়ে রাতেই ডায়াগনোস্টিক সেন্টারটিতে তালা ঝুলিয়ে দিয়ে পালিয়ে যায় মালিক আমির মিয়া। তার সাথে মুঠোফোনে যোগাযোগ করলেও পাওয়া যায়নি। আশুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মহসিনুল কাদির জানান, এ ঘটনায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
অপরদিকে, ওয়াপদা রোডের সাভার জেনারেল হাসপাতালে চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।
মৃতের স্বজন রেহেনা বেগম অভিযোগ করে বলেন, কয়েকদিন আগে তার বোন খোদেজা বেগম আড়াপাড়া এলাকায় তার বাড়িতে বেড়াতে আসে। বুধবার মধ্য রাতে খোদেজার প্রসব ব্যথা উঠলে সাভার জেনারেল হসপিটালে ভর্তি করা হয়। পরে গভীর রাতে সাভার জেনারেল হাসপাতালের গাইনী বিশেষজ্ঞ শাহানাজ পারভীন সুইটি তার অপারেশন করেন। এসময় ওই নারী একটি ফুটফুটে ছেলে সন্তান জন্ম দেয়। পরে গত দুই দিনে ওই হাসপাতাল কর্তৃপক্ষ ওই নবজাতকের ঠিকমত চিকিৎসা সেবা না দেওয়ায় শুক্রবার সন্ধ্যায় ওই নবজাতকের মৃত্যু হয়। পরে ওই নবজাতকের স্বজনরা হাসপাতালে ভিড় করলে হাসপাতাল কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসীরা তাদের উপর হামলা চালায়।
ঘটনার পরপরই গা ঢাকা দেয় হাসপাতালের পরিচালক জয়নাল আবেদীন ও ব্যবস্থাপক মজিবর রহমান। তাদের মুঠোফোনেও যোগাযোগ করে পাওয়া যায়নি। এদিকে নবজাতকের মৃত্যুর খবর শুনে মা খোদেজা বেগমের অবস্থাও আশংকাজনক।
এবিষয়ে সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আমজাদুল হক জানান, সাভার জেনারেল হাসপাতালে চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর ঘটনা তদন্তে গাইনী বিশেষজ্ঞ ডা. ফারজানা মাকসুরাতকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হচ্ছে শিশু বিশেষজ্ঞ আশিকুর রহমান ও এনেসথেসিয়া নাজমুল হুদা।
আগামী ৫ কার্যদিবসে তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী অফিসার আবু নাসের বেগের কাছে জমা দেয়া হবে।
এদিকে গাজীরচট এলাকায় আমির ডায়াগনোস্টিক সেন্টারে শিশু মৃত্যুর ঘটনাটি তদন্ত করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ওই ডায়াগনোস্টিক সেন্টারের কোন অনুমোদনই নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভার

২৫ ফেব্রুয়ারি, ২০২২
৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ